ফ্রান্সে সাংস্কৃতিক সন্ধ্যা

ইউরোপ ব্যুরো, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ৩০ ডিসেম্বর ২০১৬, ০৯:৪৩

ফ্রান্সের প্যারিসে লা করনোভে ‘বাংলাদেশ স্বপ্ন দ্যাখে'শিরোনামে সম্প্রতি অনুষ্ঠিত হলো সাংকৃতিক সন্ধ্যা। শিল্পী অলকা বড়ুয়ার উদ্যোগে সাংস্কৃতিক সংগঠন পরম্পরা আয়োজন করে বিজয় আনন্দ অনুষ্ঠান ‘বাংলাদেশ স্বপ্ন দ্যাখে’। অনুষ্ঠানের শুরুতেই মুক্তিযুদ্ধে নিহত শহীদদের স্মরণ করে এক মিনিট নীরবতা পালন করা হয়। শিল্পীরা আগুনের পরশমণি ছোঁয়াও প্রাণে গান গেয়ে প্রদীপ জ্বেলে আলোক আবর্তন রচনা করে অনুষ্ঠানে আগত মুক্তিযোদ্ধাদের অভিবাদন জানান। পরম্পরার পক্ষ থেকে প্যারিস প্রবাসী বীর মুক্তিযোদ্ধা জামিরুল ইসলাম মিয়াকে আজীবন সম্মাননা প্রদান করা হয়।

বীর মুক্তিযোদ্ধা জামিরুল ইসলাম মিয়ার হাতে জাতীয় পতাকা তুলে দেন শিল্পী অলকা বড়ুয়া। ফুল দিয়ে বরণ করেন সংস্কৃতিজন আশরাফুল ইসলাম। মুক্তিযোদ্ধাকে সম্মাননা স্মারক তুলে দেন লেখক আবৃত্তিকার রবিশঙ্কর মৈত্রী। বক্তব্য রাখেন মুক্তিযোদ্ধা শিল্পী শাহাদাৎ হোসেন,আশরাফুল ইসলাম,প্যারিস বাংলা প্রেসক্লাবের সভাপতি আবু তাহির, আবৃত্তিকার মুনির কাদের, জাফর শাহ, হাসনাত জাহান, অলকা বড়ুয়া, আবু হাসান এবং রবিশঙ্কর মৈত্রী।

অনুষ্ঠানে সাংস্কৃতিক পর্বে নৃত্য পরিবেশন করে শিশু শিল্পী অবন্তিকা বড়ুয়া এবং জি এম শরিফুল ইসলাম। মুক্তিযুদ্ধ ও দেশাত্মবোধক গান পরিবেশন করেন শিল্পী সাগর বড়ুয়া, সুমা দাস, অলকা বড়ুয়া, রীমা মুৎসুদ্দি, বিউটি চৌধুরী, ছন্দা সারদা রায় এবং অনন্যা বড়ুয়া।

যন্ত্রসংগীতে ছিলেন কি বোর্ডে হোসেন মোতান্নির রিপন, তবলায় অশোক পাল এবং শাবলু বড়ুয়া। কবিতা আবৃত্তি করেন মুনির কাদের, প্রকাশ কুমার বিশ্বাস, গোলাম মোরশেদ এবং সাইফুল ইসলাম।

হাজার বছরের বাংলা কবিতা গানের আলো নিয়ে গ্রন্থিত আবৃত্তি ও গীতিআলেখ্য আমার পরিচয়ে অংশ নেন- শিল্পী আরিফ রানা, কুমকুম এবং রবিশঙ্কর মৈত্রী। কাহ্নপাদানাম, বিদ্যাপতি, রবীন্দ্রনাথ ঠাকুর, কাজী নজরুল ইসলাম, জীবনানন্দ দাশ, শামসুর রাহমান, জর্জ হ্যারিসন, আলেন গিন্সবার্গ, সৈয়দ শামসুল হক, নির্মলেন্দু গুণ ও মহাদেব সাহার কবিতা ও গান দর্শকশ্রোতাকে আলোড়িত করে।

আমার পরিচয় আলেখ্য অনুষ্ঠানে সুর ও আবহসংগীত রচনা করেন আরিফ রানা এবং ফরাসি সংগীতকার এমানুয়েল। রবিশঙ্কর মৈত্রীর আবৃত্তি আর কুমকুমের গানে দর্শকরা অশ্রুসজল হয়ে ওঠেন। বীর মুক্তিযোদ্ধা জামিরুল ইসলাম মিয়া আবেগ আপ্লুত হয়ে অনুষ্ঠানে জয়বাংলা ধ্বনি তুলে সংহতি প্রকাশ করেন। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন মানবাধিকার কর্মী বিভা রানী বিশ্বাস। সার্বিক দায়িত্ব পালন করেন সুনন্দন বড়ুয়া, দোলন মাহমুদ এবং আশরাফউদ্দীন চয়ন।

(ঢাকাটাইমস/৩০ডিসেম্বর/সিকে/এলএ)

সংবাদটি শেয়ার করুন

প্রবাসের খবর বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :