শর্তসাপেক্ষে শ্রাবণ প্রকাশনীর নিষেধাজ্ঞা প্রত্যাহার

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ৩০ ডিসেম্বর ২০১৬, ২০:১০ | প্রকাশিত : ৩০ ডিসেম্বর ২০১৬, ১৯:২৯

একুশে বই মেলায় শ্রাবণ প্রকাশনীকে দুই বছরের জন্য নিষিদ্ধ করার শিদ্ধান্ত শর্তসাপেক্ষে প্রত্যাহার করার সিদ্ধান্ত হয়েছে। শুক্রবার বিকেলে বাংলা একাডেমির নির্বাহী পরিষদের এক সভায় এ সিদ্ধান্ত হয়।

বাংলা একাডেমির সচিব মোহাম্মদ আনোয়ার হোসেন ঢাকাটাইমসকে বলেন, ‘ওনাকে (শ্রাবণ প্রকাশনীর স্বত্ত্বাধিকারী রবিন আহসান) একটি সাধারণ শর্ত দেয়া হয়েছে। তিনি নিয়ম মেনে চলছে এবারের মেলাতেও বই প্রকাশ করতে পারবেন।‘

তবে রবিন আহসান ঢাকাটাইমসকে বলেন, ‘আমি বাংলা একাডেমির কোনো চিঠি পাইনি। কাজেই কী শর্ত দেয়া হয়েছে তাও জানি না।’ তবে দুই বছরের নিষেধাজ্ঞা প্রত্যাহারের সিদ্ধান্তে খুশি রবিন আহসান। বলেন, ‘আমরা এই সিদ্ধান্তকে সাধুবাদ জানাই।

রবিন আহসান বলেন, ‘বাংলা একাডেমি এর আগে বলেছে ধর্মীয় অনুভূতিতে আঘাত হানে এমন কোনো বই প্রকাশ করা যাবে না। কিন্তু আমরা তো এই ধরনের কোনো বই কখনও প্রকাশ করিনি। কাজেই এটা কোনো শর্ত হতে পারে বলে আমরা মনে করি না।’

বাংলা একাডেমির সিদ্ধান্তের বিরোধিতা করায় গত সোমবার দেশের অন্যতম প্রকাশনীটিকে দুই বছরের জন্য মেলায় নিষিদ্ধ করা হয়। এই ঘটনাটি প্রকাশ হওয়ার পর তীব্র প্রতিক্রিয়া হয় লেখক-প্রকাশকদের মধ্যে।

মঙ্গলবার বাংলা একাডেমির সামনে এক অবস্থান কর্মসূচিতে এই সিদ্ধান্তের প্রতিবাদও জানানো হয়।

শ্রাবণ প্রকাশনীকে বাংলা একাডেমি যে কারণ দেখিয়ে নিষিদ্ধ করেছে তাতে এই সংস্থার কোনো প্রকাশনার বিষয় জড়িত ছিল না। ২০১৬ সালের গত বইমেলায় ইসলাম বিতর্ক নামে একটি বই নিষিদ্ধ করেছিল বাংলা একাডেমি। এই সিদ্ধান্তের বিরোধিতা করেছিলেন শ্রাবণ প্রকাশনীর স্বত্বাধিকারী রবিন আহসান।

রবিন আহসান তার ফেইসবুক পেজে বলেছিলেন, তিনি বাংলা একাডেমির মহাপরিচালকের সমালোচনা করায় তাকে নিষিদ্ধ করা হয়েছিল।

প্রতি বছর ফেব্রুয়ারিতে মাসব্যাপী বই মেলা হয় বাংলা একাডেমি চত্বরে। মেলার পরিধি এখন বাংলা একাডেমি ছাড়িয়ে সোহরাওয়ার্দী উদ্যান পর্যন্ত পৌঁছে গেছে। এই মেলাকে ঘিরে পাঠক ও প্রকাশকদের আগ্রহ থাকে বছর জুড়ে। প্রকাশনা সংস্থাগুলো এই মেলাকে ঘিরে নতুন নতুন বই নিয়ে আসে।

দেশের অন্যতম প্রকাশনা সংস্থা শ্রাবণ প্রকাশনীও এবারের মেলায় বেশ কয়েকটি নতুন বই নিয়ে আসার প্রস্তুতি নিচ্ছে। এর মধ্যে মেলা শুরুর এক মাসের কিছু বেশ সময় থাকতে বাংলা একাডেমির এই সিদ্ধান্তে শ্রাবণ প্রকাশনী হতাশা প্রকাশ করে।

ঢাকাটাইমস/৩০ডিসেম্বর/এসএ/ডব্লিউবি

সংবাদটি শেয়ার করুন

ভাষা, সাহিত্য ও সংস্কৃতি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :