বিজ্ঞান বিষয়ে লিখে পুরস্কার জেতার সুযোগ

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ০১ জানুয়ারি ২০১৭, ২২:৩৩ | প্রকাশিত : ০১ জানুয়ারি ২০১৭, ২১:২৭

বিজ্ঞানের আলো সবার মাঝে ছড়িয়ে দিতে ৪৫তম বিজয় দিবস উপলক্ষ্যে বিজ্ঞান বিষয়ে লেখা প্রতিযোগিতার আয়োজন করেছে স্বেচ্ছাসেবী সংগঠন ক্ষুদে বিজ্ঞানী। পাঠানো লেখা থেকে বাছাই করে ১ম থেকে ১০ম স্থান অধিকারীকে ক্ষুদে বিজ্ঞানীর ফ্রি ম্যাগাজিন, ক্যালেন্ডার ও পুরস্কার দেয়া হবে। এছাড়াও বাছাই করা লেখা ছাপানো হবে `ক্ষুদে বিজ্ঞানী’র বিজ্ঞান ম্যাগাজিনে। এতে দেশের স্বনামধন্য শিক্ষাবিদ, বিজ্ঞানী ও গবেষকরাও লেখবেন।

রবিবার সন্ধ্যায় সংগঠনটির পক্ষ থেকে পাঠানো প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে আরও জানানো হয়, ছোট-বড় যেকোনো বয়সের শিক্ষার্থী ও লেখক জ্যোতির্বিজ্ঞান, রসায়ন, পদার্থবিজ্ঞান, জীববিজ্ঞান, গণিত, সমুদ্র বিজ্ঞান, তথ্য ও প্রযুক্তি, রহস্য বিজ্ঞান, চিকিৎসা বিজ্ঞান, নৃতত্ত্ব, বিজ্ঞানের মজার খেলা, মনোবিজ্ঞান ও সায়েন্স ফিকশন বা কল্প বিজ্ঞান নিয়ে লেখতে পারবেন। লেখাটি ২০০ -৭০০ শব্দের মধ্যে হতে হবে।

এ ব্যাপারে জানতে চাইলে ক্ষুদে বিজ্ঞানীর সাংগঠনিক সম্পাদক তাকিউল হাসান সাকিব ঢাকাটাইমসকে বলেন, `একাত্তরে স্বাধীনতা যুদ্ধে পাকিস্তানি হানাদাররা আমাদের ৩০ লাখ মানুষকে শহীদ করেছে। তাদের হাতে সম্ভ্রম হারিয়েছেন দুই লাখের বেশি মা বোন। শুধু তাই নয়, এদেশের মানুষ যেন মাথা উঁচু করে দাঁড়াতে না পারে, সে জন্য পরিকল্পনা করে শিক্ষাবিদ, চিকিৎসক, প্রকৌশলী, সাংবাদিকসহ অসংখ্য মেধাবীদের তারা হত্যা করেছে।’

তিনি বলেন, একাত্তরে শিক্ষাবিদ মারা গেছেন ৯৯১ জন, সাংবাদিক ১৩ জন, চিকিৎসক ৪৯ জন, আইনজীবী ৪২ জন, অন্যান্য মিলিয়ে প্রায় ৪২ জনের মতো। আমরা চর্চার মাধ্যমে আবার সেই অবস্থানে ফিরে যেতে চাই। আর মাতৃভাষায় বিজ্ঞানের চর্চা সেই প্রক্রিয়াকে আরও ত্বরান্তিত করবে।

তাছাড়া, যুদ্ধ পরবর্তী সময়ে অনেক বাধা বিপত্তি পেছনে ফেলে আমরা আজ বিশ্ব দরবারে মাথা উঁচু করে দাঁড়ানোর পথে রয়েছি। ইতিমধ্যে অনেক বাংলাদেশি বিশ্বের বিভিন্ন জায়গায় মেধার প্রমাণ দিয়েছেন। প্রযুক্তি, বিজ্ঞান গবেষণা, শিল্পসহ নানান খাতে বাংলাদেশিদের উজ্জ্বল উপস্থিতি আজ বিশ্বে প্রত্যাশিত! এ জাতিকে আরও বিজ্ঞান মনস্ক করে তুলতে, শিশুদের মননে বিজ্ঞানের প্রতি আগ্রহ, ভালোবাসা তৈরি করতে কাজ করে যাচ্ছে স্বেচ্ছাসেবী সংগঠন ‘ক্ষুদে বিজ্ঞানী’।

এই কাজের অংশ হিসেবে বিজ্ঞান বিষয়ে লেখা প্রতিযোগিতার আয়োজন করেছে ক্ষুদে বিজ্ঞানী।

১৫ জানুয়ারির মধ্যে ক্ষুদে বিজ্ঞানীর ফেসবুক পেজ বা ইমেইলে লেখা পাঠাতে হবে। লেখা পাঠানোর নিয়মাবলী জানতে http://www.khudebiggani.org অথবা facebook.com/khudebigganii ভিজিট করুন।

(ঢাকাটাইমস/০১জানুয়ারি/ইএস/জেবি)

সংবাদটি শেয়ার করুন

শিক্ষা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :