কমলনগরে বই বিতরণে অর্থ আদায়: শিক্ষা কর্মকর্তাকে তদন্তের নির্দেশ

লক্ষ্মীপুর প্রতিনিধি, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ০২ জানুয়ারি ২০১৭, ১৭:৪৫

লক্ষ্মীপুরের কমলনগর উপজেলার ফলকন উচ্চ বিদ্যালয়ে বিনামূল্যের বই বিতরণে টাকা আদায়ের অভিযোগে তদন্তের নির্দেশ দিয়েছেন উপজেলা প্রশাসন। সোমবার উপজেলা নির্বাহী কর্মকর্তা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা এই নির্দেশ দেন।

বিভিন্ন অনলাইন ও জাতীয় দৈনিক পত্রিকায় সংবাদ প্রকাশের পর এই নির্দেশ দেয়া হয়। উপজেলা নির্বাহী কর্মকর্তা মাসুদুর রহমান মোল্লা বিষয়টি নজরে এনে মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা আহসান উল্যাহ চৌধুরীকে অধিকতর তদন্তের নির্দেশ দেন।

ফলকন উচ্চবিদ্যালয়ে এবার পাঠ্যবই বিতরণে ছাত্রছাত্রীদের কাছ থেকে কাটা আদায়ের অভিযোগ উঠে। তবে এই টাকা আদায় করা হয় কৌশলে-সেশন ফির নামে। প্রত্যেক শিক্ষার্থীকে ৬৮০টাকা করে দিতে বাধ্য কওে বিদ্যালয় কর্তৃপক্ষ। আর যে সব শিক্ষার্থী এ টাকা দিতে পারেনি তারা বছরের প্রথম দিন পাঠ্যপুস্তক উৎসবে খালি হাতে বাড়ি ফিরে। এ নিয়ে স্কুল প্রাঙ্গণে বিক্ষোভ করে শিক্ষার্থীরা।

নবম শ্রেণির শিক্ষার্থী নোমান জানান, এবারের জেএসসি পরীক্ষায় সে জিপিএ-ফাইভ পেয়েছে সে। নদী ভাঙনজনিত কারণে তার পরিবার অভাব-অনটনের মধ্যে রয়েছে। সে ২০০ টাকা নিয়ে বই আনতে যায়। কিন্তু তাকে জানানো হয়, আরও ৪৮০ টাকা পরিশোধ না করা পর্যন্ত বই দেওয়া যাবে না ।

বিদ্যালয়ের আষ্টম শ্রেণির ছাত্র নুর আলম, রাজিব, শিমুল ও সাব্বির জানান, বই পাওয়ার জন্য তারা বিদ্যালয়ের শিক্ষকদের কাছে জনপ্রতি ৫০০ টাকা করে জমা দিয়েছেন।

বিদ্যালয়ের অফিস কক্ষে গিয়ে দেখা যায়, সহকারী প্রধান শিক্ষক ইব্রাহীম খলিল, সহকারি শিক্ষক আবদুস সামাদ ও অফিস সহকারী সামছুদ্দিন বই বিতরণের জন্য ছাত্রছাত্রীদের কাছ থেকে টাকা আদায় করছেন। এ বিষয়ে জানতে চাইলে তারা বলেন, বইয়ের মূল্যে হিসেবে নয় সেশন ফি বাবদ টাকা নেয়া হচে॥

তবে শিক্ষা মন্ত্রণালয়ের নির্দেশনায় বলা আছে, কোনো কারণ দেখিয়ে বই বিতরণে সময় শিক্ষার্থীদের কাছ থেকে টাকা নেওয়া যাবে না। এই এ নির্দেশনার কথা মনে করিয়ে দিলে টাকা আদায়কারীরা কোনো মন্তব্য করেননি।

গত বছর এসএসসি ও জেডিসি পরীক্ষার রেজিস্ট্রেশন ফি, ফরম ফিলাপ ও পরীক্ষার প্রবেশপত্র দেওয়ার সময়ও ওই বিদ্যালয়ের প্রধান শিক্ষক মোটা অংকের টাকা হাতিয়ে নিয়েছেন বলে অভিযোগ আছে।

উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা আহসান উল্যাহ চৌধুরী ঢাকাটাইমসকে বলেন, ‘ফলকন উচ্চবিদ্যালয়ে বই বিতরণকালে ছাত্রছাত্রীদের কাছ থেকে অন্যায়ভাবে অর্থ আদায়ের বিষয়টি স্থানীয়রা আমাদের নজরে এসেছে। আমরা গুরুত্ব সহকারে তদন্ত করছি।’

উপজেলা নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ মাসুদুর রহমান মোল্লা বলেন, ‘বিষয়টি তদন্তের জন্য উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তাকে নির্দেশ দেওয়া হয়েছে।’

ঢাকাটাইমস/০২জানুয়ারি/প্রতিনিধি/ডব্লিউবি

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :