বাঁশ দিয়ে মনু রেলসেতুর স্লিপার মেরামত

মো: মাহবুবুর রহমান রাহেল, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ০৩ জানুয়ারি ২০১৭, ২২:৫৯

সিলেট-আখাউড়া রেলপথের কুলাউড়া উপজেলার ২০৬ নম্বর মনু রেলসেতুর কাঠের অর্ধেক স্লিপার নষ্ট হয়ে গছে। মনু নদীর ওপর অবস্থিত প্রায় ৩০০ মিটার দৈর্ঘ্যরে এ সেতুতে ২০৮টি স্লিপার রয়েছে। আর এ স্লিপারগুলো যাতে স্থানচ্যুত না হয়, সেজন্য ফালি করা বাঁশ স্থাপন করে পেরেক ঠুকে চলছে মেরামত কাজ!

এতে যে কোনো সময় ট্রেন দুর্ঘটনার আশঙ্কা করছেন স্থানীয়রা।

জানা গেছে, সেতুটির ওপর দিয়ে ঘণ্টায় ৬০ কিলোমিটার গতিতে ট্রেন চলাচল করে। সেতুটি সরকারের একটি গুরুত্বপূর্ণ স্থাপনার (কি পয়েন্ট ইনস্টলেশন বা কেপিআই) মধ্যে পড়েছে। মনু রেলস্টেশনের পাশেই সেতুটির অবস্থান।

সরেজমিনে দেখা গেছে, রেলওয়ের তিনজন কি-ম্যান (রক্ষণাবেক্ষণ কর্মী) সেতুর ওপরে নাট-বল্টু লাগিয়ে ক্ষতিগ্রস্ত স্লিপারের সঙ্গে নিচের গার্ডারের সংযোগ দেয়ার কাজ করছেন।

কি-ম্যান আব্দুর রহমান জানান, স্লিপারগুলো অনেক আগেই নষ্ট হয়ে গেছে। ট্রেন চলাচলের সময় ঝাকুনিতে নাটবল্টু খুলে স্লিপারগুলো সরে যায়। দিনে ২-৩ বার এসে খুঁটিয়ে খুঁটিয়ে দেখতে হয়। কোথাও ত্রুটি থাকলে সারাতে হয়।

কুলাউড়া লোকোশেডের ট্রেনচালক নাজমুল হক জানান, ট্রেন চালানোর সময় রেললাইনের অবস্থা পর্যবেক্ষণ করা তাদের পক্ষে সম্ভব হয় না। কোনো কারণে স্লিপার লাইনচ্যুত হয়ে রেল ট্রেক সরে গেলে দুর্ঘটনা ঘটতে পারে। এব্যাপারে ট্রাফিক ইন্সপেক্টর (পথ) আলী আজমের সঙ্গে একাধিকবার মুঠোফোনে যোগাযোগ করলে তার ফোন বন্ধ পাওয়া যায়।

(ঢাকাটাইমস/০৩জানুয়ারি/প্রতিনিধি/ইএস)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :