‘আরবি-ফারসি শব্দে মুন্সিয়ানা দেখিয়েছেন শওকত ওসমান’

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ০৪ জানুয়ারি ২০১৭, ২১:২০

বাংলা একাডেমির সভাপতি এমিরিটাস অধ্যাপক ড. আনিসুজ্জামান বলেছেন, ‘চল্লিশের দশকে বাঙালি মুসলমান লেখকদের মধ্যে বাংলা সাহিত্যে যারা আধুনিকতা নিয়ে এসেছিলেন, তাদের মধ্যে শওকত ওসমান ছিলেন অন্যতম। তার সাহিত্যকর্মের উপাদান তিনি গ্রাম্যজীবন থেকে সংগ্রহ করতেন।’ তিনি বলেন, ‘শিক্ষাজীবনে মাদরাসায় পড়ার কারণে তিনি সাহিত্যকর্মে আরবি ও ফারসি শব্দের ব্যবহারে মুন্সিয়ানা দেখিয়েছেন। তার রম্য রচনায় আররি-ফারসির ব্যবহার পাঠককে বেশ তৃপ্ত করেছে।’

বুধবার বাংলা একাডেমির আবদুল করিম সাহিত্যবিশারদ মিলনায়তনে কথাশিল্পী শওকত ওসমানের জন্মশতবর্ষ উদযাপন অনুষ্ঠানে সভাপতির বক্তৃতায় তিনি এসব কথা বলেন। যৌথভাবে এ অনুষ্ঠানের আয়োজন করেছে বাংলা একাডেমি ও শওকত ওসমান জন্মশতবর্ষ উদযাপন নাগরিক কমিটি।

শওকত ওসমানের সাহিত্যে বুদ্ধিবৃত্তিক চিন্তার প্রকাশ থাকে উল্লেখ করে আনিসুজ্জামান বলেন, ‘তার সাহিত্য পাঠ করলে তাতে সমাজ, ধর্ম ও রাজনীতির যে নানা দিক আছে, তা উপলব্ধি করা যায় এবং এর সাথে সংশ্লিষ্টদের স্বরূপও চেনা যায়।’

অনুষ্ঠানের প্রধান অতিথি ছিলেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। তিনি বলেন, কথাসাহিত্যিক শওকত ওসমান সত্যিকার অর্থে বিদ্রোহী ও বিপ্লবী ছিলেন।

যা অন্যায়, তা তিনি অপছন্দ করতেন। তার বিরুদ্ধে সোচ্চার হতেন, জনমত তৈরি করতেন।

অর্থমন্ত্রী বলেন, ‘শওকত ওসমান একজন শক্তিমান সাহিত্যিক ছিলেন। পাঠককুল তার কবিতার পাশাপাশি গদ্য সাহিত্যও বেশ পছন্দ করতেন।’ লেখকের ‘ক্রীতদাসের হাসি’ উপন্যাসের কথা উল্লেখ করে তিনি বলেন, এটি পড়লেই লেখকের শক্তিময়তার পরিচয় পাওয়া যায়। উপন্যাসটি প্রচণ্ডভাবে তৎকালীন আইয়ুব সরকার বিরোধী ছিল।

বিশেষ অতিথি সংস্কৃতি মন্ত্রী আসাদুজ্জামান নূর বলেন, ১৯৭৫ সালে বঙ্গবন্ধুকে হত্যার পর তিনি স্বেচ্ছায় নির্বাসনে যান। তখন তিনি বলেছিলেন যে দেশে জাতির পিতাকে হত্যা করা হয়, সেখানে জীবনযাপন করা বেশ বেদনাদায়ক ও কষ্টকরও বটে।

আলোচনা পর্বের শুরুতে অতিথিবৃন্দ বাংলা একাডেমি থেকে প্রকাশিত শওকত ওসমান স্মারকগ্রন্থের মোড়ক উন্মোচন করেন। বইটি সম্পাদনা করেছেন অধ্যাপক সিরাজুল ইসলাম চৌধুরী। ৩৬৮ পৃষ্ঠার বইটির মূল্য ৩০০ টাকা।

অনুষ্ঠানে শওকত ওসমানের প্রতি শ্রদ্ধা জানিয়ে কণ্ঠশিল্পী ইফফাত আরা দেওয়ান ‘আগুনের পরশমনি ছোঁয়াও প্রাণে...’ গানটি গেয়ে শোনান। আলোচনা পর্বের শেষে পরিবেশিত হয় ‘আব্বাস’ প্রামাণ্যচিত্র। এর কাহিনী কথাসাহিত্যিক শওকত ওসমানের। চিত্রনাট্য ও পরিচালনা প্রয়াত সব্যসাচী লেখক সৈয়দ শামসুল হকের।

‘শওকত ওসমান জীবন ও বিশ্ব পাঠশালার ছাত্র’ শীর্ষক স্মারক বক্তৃতা দেন অধ্যাপক সান্তনু কায়সার। স্মারক বক্তৃতার ওপর আলোচনা করেন সাংস্কৃতিক ব্যক্তিত্ব রামেন্দু মজুমদার, বিশিষ্ট সমাজ বিজ্ঞানী ও কবি অধ্যাপক ড. মোহাম্মদ সামাদ, সম্মিলিত সাংস্কৃতিক জোটের সভাপতি গোলাম কুদ্দুছ ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের অধ্যাপক বিশ্বজিৎ ঘোষ।

(ঢাকাটাইমস/০৪জানুয়ারি/জেবি)

সংবাদটি শেয়ার করুন

ভাষা, সাহিত্য ও সংস্কৃতি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :