শ্রীমঙ্গলে বিজিবি-জনতা সংঘর্ষ, গুলিবিদ্ধসহ আহত শতাধিক

মৌলভীবাজার প্রতিনিধি, ঢাকাটাইমস
| আপডেট : ০৫ জানুয়ারি ২০১৭, ২৩:৫৬ | প্রকাশিত : ০৫ জানুয়ারি ২০১৭, ২৩:৩৮
সংঘর্ষের সময় জনতার একাংশ

শ্রীমঙ্গলে বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি)-এর এক কর্মকর্তাকে মারধরের ঘটনাকে কেন্দ্র করে বিজিবির সঙ্গে শ্রমিক ও জনতার সংঘর্ষের ঘটনা ঘটেছে। এতে দুই বিজিবি সদস্যসহ শতাধিক ব্যক্তি আহত হয়েছেন। এদের মধ্যে ছয়জন গুলিবিদ্ধ হয়েছেন বলে জানা গেছে। তাদের মৌলভীবাজার হাসপাতালে ভর্তি করা হয়েছে। তবে, পুলিশ চারজন গুলিবিদ্ধ হওয়ার কথা জানিয়েছে।

বৃহস্পতিবার সন্ধ্যা ৬টার দিকে শ্রীমঙ্গল শহরের পানসী রেস্টুরেন্টের সামনে এ সংঘর্ষ হয়। বর্তমানে এলাকার পরিস্থিতি থমথমে রয়েছে। আতঙ্কে উপজেলার সব দোকানপাট বন্ধ রয়েছে।

সংঘর্ষে গুলিবিদ্ধরা হলেন- পবিত্র পাল (৩০), শাহ আলম (৩০), সুকুমার দাস (৫০) ও ইকবাল মিয়া (১৭)।

শ্রীমঙ্গল হাসপাতালে কর্তব্যরত ডাক্তার মো: সাজ্জাদ হোসেন ঢাকাটাইমসকে জানান, এ ঘটনায় আহত হলেন বিজিবি সদস্য মো: আবেদ আলী ও আমজদ হোসেন। আহত পথচারীরা হলেন- কদ্দৌছ মিয়া, আব্দুর নুর, বিকাশ চন্দ্র দেব, মো: ইকবাল। এদের মধ্যে ইবালকে মৌলভীবাজার সদর হাসপাতালে পাঠানো হয়েছে। মারধরের শিকার ওই বিজিবি কর্মকর্তা ও আহত বাকিদের নাম-পরিচয় তাৎক্ষণিক পাওয়া যায়নি।

প্রত্যক্ষদর্শীরা জানান, সন্ধ্যায় উপজেলার পানসী রেস্টুরেন্টে খাবার খেতে আসেন বর্ডার গার্ড বাংলাদেশ এর এক কর্মকর্তা । এসময় কথাকাটাকাটির জের ধরে স্থানীয় এক পরিবহন শ্রমিক ওই কর্মকর্তাকে মারধর করেন। এ খবর বিজিবি ৯ সেক্টরের সদরদপ্তরে পৌঁছালে বর্ডার গার্ড সদস্যরা ঘটনাস্থলে এসে স্থানীয় ব্যবসায়ী, পরিবহন শ্রমিক ও সাধারণ মানুষদের মারধর করেন। বিজিবি সদস্যরা বেশকয়েকটি দোকানপাট ভাঙচুর করে বলেও প্রত্যক্ষদর্শীরা জানিয়েছেন। এসময় শ্রমিক ও ব্যবসায়ীরা বিজিবি সদস্যদের পাল্টা হামলা করলে সংঘর্ষ বেধে যায়। সংঘর্ষের সময় হুড়োহুড়ি পড়ে ও ইটপাটকেলের শতাধিক ব্যক্তি আহত হয়েছেন।

এসময় শ্রমিক ও ব্যবসায়ীরা উপজেলার বিভিন্ন স্থানে সড়ক অবরোধ করে রাখেন। ঘটনার খবর পেয়ে পুলিশ ও র‌্যাব ঘটনাস্থলে পৌঁছে বিক্ষুব্ধ জনতাকে শান্ত করার চেষ্টা করলে তারাও ক্ষোভের মুখে পড়েন।

শ্রীমঙ্গল উপজেলা চেয়ারম্যান রনধীর দেব ঢাকাটাইমসকে জানান, আমি ঘটনাস্থলে পৌঁছে পরিস্থিতি নিয়ন্ত্রণের চেষ্টা করেছি। বিজিবি তাদের ব্যারাকে ফিরে গেছে, পরিস্থিতি নিয়ন্ত্রণে আছে।

শ্রীমঙ্গল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা মাহবুবুর রহমান ঢাকাটাইমসকে জানান, এক পরিবহন শ্রমিকের সঙ্গে বিজিবি কর্মকর্তার বাকবিতণ্ডার জের ধরে ঘটনার সূত্রপাত হয়। সংঘর্ষে অনেকে আহত হয়েছেন। এদের মধ্যে চারজন গুলিবিদ্ধ হয়েছেন বলে জেনেছি। তারা হলেন-পবিত্র পাল (৩০), শাহ আলম (৩০), সুকুমার দাস (৫০) ও ইকবাল মিয়া (১৭)।

বিজিবি ও আইনশৃঙ্খলা বাহিনী কত রাউন্ড গুলিবর্ষণ করেছে তা জানতে চাইলে তিনি বলেন, এখনও পুরো তথ্য পাইনি। তথ্য পেলে পরে জানানো হবে। তবে এখন পরিস্থিতি অনেকটাই নিয়ন্ত্রণে আছে বলে জানান তিনি।

জানা গেছে, ঘটনার পর রাতে শ্রীমঙ্গল চৌমুহনীতে প্রশাসনের উদ্যোগে বিক্ষুব্ধ জনতাকে নিয়ে সভা করা হয়েছে। এতে মৌলভীবাজার জেলা প্রশাসক, পুলিশ সুপার, শ্রীমঙ্গল উপজেলা চেয়ারম্যান, উপজেলা নির্বাহী কর্মকর্তাসহ প্রশাসনের উচ্চ পর্যায়ের কর্মকর্তারা উপস্থিত ছিলেন। সভায় জেলা প্রশাসক সংঘর্ষের ঘটনায় উচ্চপর্যায়ের তদন্ত কমিটি গঠন ও ক্ষতিপূরণের আশ্বাস দিলে পরিস্থিতি শান্ত হয়ে আসে। এ ঘটনায় বিজিবির পক্ষ থেকে সংবাদ সম্মেলন করা হবে বলে জানা গেছে।

(ঢাকাটাইমস/০৫জানুয়ারি/প্রতিনিধি/ইএস)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :