চীনামাটি চেনে না ভূমি অফিস, অবাধে পাচার

মাধবপুর (হবিগঞ্জ) প্রতিনিধি, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ০৭ জানুয়ারি ২০১৭, ১১:০৯

হবিগঞ্জের মাধবপুরে খনিজ মাটি হিসেবে সরকারি গ্যাজেটভুক্ত জমি থেকে দীর্ঘদিন ধরে অবাধে পাচার হচ্ছে খনিজ সম্পদ চীনামাটি। ঢাকা-সিলেট মহাসড়কের ওপর প্রকাশ্যে ট্রাক বোঝাই করা হলেও তা রোধে কোনো ভূমিকা নিচ্ছে না সংশ্লিষ্ট কর্তৃপক্ষ। ইউনিয়ন ভূমি অফিস বলছে, তারা খনিজ মাটি চেনেন না বলে ব্যবস্থা নিতে পারছেন না।

খোঁজ নিয়ে জানা যায়, উপজেলার রতনপুর এলাকার এক্তিয়ারপুর রাস্তার পাশে এবং ছালেহাবাদ মাদ্রাসার কাছের ব্যক্তিমালিকানাধীন ও সরকারি জমি থেকে প্রতিদিন চীনামাটি ভরা হয় ট্রাকে। একেকটি ট্রাক বোঝাই হতে সময় লাগে আড়াই ঘণ্টা। এরপর তা পাচার হয় দেশের বিভিন্ন সিরামিকস ফ্যাক্টরিতে। দিনের পর দিন এভাবে অবাধে চীনামাটি পাচার হওয়ায় স্থানীয় প্রশাসনের ভূমিকা নিয়ে সন্দেহের সৃষ্টি হয়েছে জনমনে।

কয়েক বছর আগে খনিজ সম্পদ উন্নয়ন ব্যুরোর প্রতিনিধিদল মাধবপুর ও বাহুবল উপজেলার বিভিন্ন এলাকার মাটি পরীক্ষা করে তা খনিজ মাটি হিসেবে গ্যাজেট প্রকাশ করে। মাধবপুর উপজেলার গ্যাজেটভুক্ত এলাকাগুলো থেকে এ মাটি পাচার হলেও স্থানীয় প্রশাসন নীরব ভূমিকা পালন করছে।

এলাকাবাসীর অভিযোগ, মাটি পাচারের সময় ইউনিয়ন ভূমি অফিসের লোকদের তা জানালে তারা মাটি ব্যবসায়ীদের বিরুদ্ধে ব্যবস্থা না নিয়ে উল্টো তাদের সরে যাওয়ার সুযোগ করে দেন। এমনকি অভিযোগকারীর নাম-পরিচয়ও বলে দেন মাটি ব্যবসায়ীদের কাছে।

তবে ভূমি অফিস দাবি করছে, তারা খনিজ মাটি চেনেন না। কালিকাপুর ইউনিয়ন ভূমি সহকারী কর্মকর্তা দিলিপ কুমার দেব খনিজ মাটি নিয়ে নিজেদের অজ্ঞতার কথা স্বীকার করে বলেন, তারা মাটি বিশেষজ্ঞ নন। তাই মাটি পাচার রোধে ভূমিকা রাখতে পারছেন না।

এ ব্যাপারে উপজেলা সহকারী কমিশনার (ভূমি) টিনা পাল মাটিভর্তি ট্রাক পাওয়া যায়নি দাবি করে বলেন, পুনরায় এমন হলে পাচারকারীদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেওয়া হবে।

(ঢাকাটাইমস/৭জানুয়ারি/প্রতিনিধি/মোআ)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :