সবুজ ঘাসে ‘পরীক্ষা’র অপেক্ষা

ক্রীড়া প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ১১ জানুয়ারি ২০১৭, ১৬:২৯ | প্রকাশিত : ১১ জানুয়ারি ২০১৭, ১১:০৬

পাশাপাশি পাঁচটি পিচ। সবকটিতে সবুজ ঘাসে টইটম্বুর। একটিতে রোলার রাখা। দূর থেকে ঠাওর করা গেল এখানেই খেলা হবে। বাংলাদেশ দল কখনো এমন উইকেটে টেস্ট খেলেনি। স্লো আর স্পিনিং ট্রাকের অভিজ্ঞতাই সম্বল। তার ওপর আবার দলের দুর্দিন। সবমিলিয়ে আগামীকাল সকাল আটটায় বাংলাদেশের জন্য কঠিন এক পরীক্ষার আসর সাজিয়ে বসেছে ওয়েলিংটনের বেসিন রিজার্ভ।

এই মাঠে আগে বাংলাদেশ চারটি ম্যাচ খেলেছে। একটিতেও ১৫০ পার করতে পারেনি। বাংলাদেশ সর্বশেষ বিদেশের মাটিতে টেস্ট খেলেছে ২০১৪ সালের সেপ্টেম্বরে। এই সফরে একটিও বড় দৈর্ঘ্যের প্রস্তুতি ম্যাচ খেলা হয়নি। ওয়ানডে, টি-টোয়েন্টি যে উইকেটে খেলা হয়েছে সেগুলো এতটা পেস সহায়ক ছিল না। টাইগারদের তাই চিন্তার শেষ নেই।

এমন পিচে নিউজিল্যান্ডের বোলাররা ভালো করলে বাংলাদেশের বোলাররা কী করবে? এই প্রশ্ন নিয়েও শঙ্কা আছে। কেননা রুবেল, তাসকিন, রাব্বি, শুভাশিস রায়রা অনভিজ্ঞ। এক সঙ্গে এই পেসারদের টেস্ট খেলার অভিজ্ঞতা নাই বললেই চলে। অন্যদিকে ট্রেন্ট বোল্ট, টিম সাউদি, নেইল ওয়েঙ্গার একসঙ্গে ১২৮টি টেস্টে মাঠে নেমেছেন! এমন অভিজ্ঞ বোলাররা তামিম-মুমিনুলদের যতটা বিপদে ফেলবে; রুবেলরা উইলিয়ামসনদের ততটা ফেলতে পারবেন না বলেই অনুমান করা যায়।

ঘরের মাঠে নিউজিল্যান্ড দুর্দান্ত প্রতাপে খেলছে। গত পাঁচ বছরে সর্বশেষ ২০ টেস্টের ১০টিতে জিতেছে তারা। হার মাত্র তিনটিতে। বাকিগুলো ড্র। আর বাংলাদেশের দুর্বলতম জায়গা এই টেস্ট। সম্প্রতি নিজেদের মাঠে ইংল্যান্ডকে হারালেও টেস্ট ইতিহাস নিশ্চিন্ত থাকতে দিচ্ছে না।

নিউজিল্যান্ড দলে একটি পরিবর্তন আসতে পারে। ম্যাট হেনরির জায়গায় ডাক পেতে পারেন ইনজুরি কাটিয়ে ফেরা ট্রেন্ট বোল্ট।

অন্যদিকে বাংলাদেশ দলেও পরিবর্তন আসবে। তাসকিন আহমেদের অভিষেক হবে। তাইজুলের পরিবর্তে মেহেদি হাসান মিরাজ নামবেন। শুভাশিস রায় এবং কামরুল ইসলাম রাব্বিকে কীভাবে ব্যবহার করা হয় সেটাই দেখার বিষয়।

বাংলাদেশের সম্ভাব্য একাদশ: তামিম ইকবাল, ইমরুল কায়েস, মুমিনুল হক, রিয়াদ, সাকিব, মুশফিক, সাব্বির/সৌম্য সরকার, মেহেদি হাসান, রুবেল হোসেন, তাসকিন, শুভাশিষ রায/রাব্বি।

নিউজিল্যান্ডের সম্ভাব্য একাদশ: জিৎ রাভাল, টম লাথাম, কেন উইলিয়ামসন (অধিনায়ক), রস টেইলর, হেনরি নিকলাস, গ্রান্ডহোম, ওয়াটলিং, মিচেল স্যান্টনার, সাউদি, বোল্ট, ওয়েঙ্গার।

(ঢাকাটাইমস/১১জানুয়ারি/এএম)

সংবাদটি শেয়ার করুন

খেলাধুলা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন ফিচার বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত