রোহিঙ্গা সমস্যা: বাংলাদেশ-মিয়ানমার বৈঠক পদ্মায়

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ১১ জানুয়ারি ২০১৭, ১৪:৩০ | প্রকাশিত : ১১ জানুয়ারি ২০১৭, ১৩:৫২

রোহিঙ্গা ইস্যু নিয়ে বৈঠকের জন্য রাষ্ট্রীয় অতিথি ভবন পদ্মায় এসেছেন মিয়ানমারের পররাষ্ট্রমন্ত্রী অং সান সু চির বিশেষ দূত পররাষ্ট্র প্রতিমন্ত্রী কিউ তিন। সেখানে আছেন বাংলাদেশের পররাষ্ট্র সচিব শহীদুল হক।

বেলা সাড়ে ১২টার দিকে একটি গাড়িতে করে পদ্মায় আসেন কিউ। তার আগেই আসেন পররাষ্ট্র সচিব। এই বৈঠককে ঘিরে গণমাধ্যমকর্মীরা অপেক্ষা করছেন সেখানে। তবে দুই পক্ষের কেউ এই বৈঠকের বিষয়ে কিছু জানাননি।

মিয়ানমারের রাখাইন রাজ্যে মুসলিম রোহিঙ্গাদেরকে নিজ নাগরিক হিসেবে স্বীকার করতে চায় না দেশটি। নানা সময় সেনাবাহিনীর অভিযানের মুখে বাংলাদেশে পালিয়ে আসতে বাধ্য হচ্ছে রোহিঙ্গারা। গত অক্টোবরে সেনাবাহিনীর অভিযান শুরুর পরও আবার শুরু হয়েছে রোহিঙ্গা অনুপ্রবেশ।

বাংলাদেশের সীমান্তরক্ষী বাহিনীর কঠোর নজরদারির মধ্যেও এখন পর্যন্ত ৬৫ হাজার রোহিঙ্গা বাংলাদেশে ঢুকে পড়েছে বলে জানিয়েছে জাতিসংঘ। এই পরিস্থিতিতে বাংলাদেশ মিয়ানমারের রাষ্ট্রদূতকে ডেকে নিয়ে প্রতিবাদও জানিয়েছে।

রোহিঙ্গাদের ওপর নির্যাতন নিয়ে সোচ্চার জাতিসংঘও। এই পরিস্থিতিতে মঙ্গলবার সন্ধ্যায় তিন দিনের সফরে ঢাকায় আসেন মিয়ানমারের পররাষ্ট্র প্রতিমন্ত্রী। এই সফরে এ ছাড়া প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলীর সঙ্গেও সৌজন্য সাক্ষাৎ করার কথা আছে মিয়ানমারের নেতার।

পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, রোহিঙ্গাদের ফিরিয়ে নিতে এবং রাখাইনের লোকজনের সমস্যার দীর্ঘস্থায়ী সমাধানের জন্য মিয়ানমারকে চাপ দেবে বাংলাদেশ।

পররাষ্ট্র মন্ত্রণালয়ের সূত্র জানিয়েছে, রোহিঙ্গাদের সাম্প্রতিক অবস্থাসহ দ্বিপক্ষীয় বিষয়ে আলোচনার জন্য নোবেল শান্তি পুরস্কার বিজয়ী গণতান্ত্রিক নেত্রী সু চি তার বিশেষ দূতকে ঢাকায় পাঠিয়েছেন। প্রথম দিকে মিয়ানমার রোহিঙ্গা ইস্যুতে বাংলাদেশের সঙ্গে আলোচনায় বসতে না চাইলেও আন্তর্জাতিক চাপের মুখে অবশেষে আলোচনায় বাধ্য হয়।

(ঢাকাটাইমস/১১জানুয়ারি/জেবি/ডব্লিউবি)

সংবাদটি শেয়ার করুন

জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন ফিচার বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত