পাঁচ বছরে শেয়ারবাজারে সর্বোচ্চ লেনদেন

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ১১ জানুয়ারি ২০১৭, ২১:০৪ | প্রকাশিত : ১১ জানুয়ারি ২০১৭, ২১:০৩

সপ্তাহের চতুর্থ কার্যদিবস বুধবার দেশের দুই স্টক এক্সচেঞ্জে লেনদেন ও সূচকে রেকর্ড হয়েছে। ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) এক হাজার ৭০৪ কোটি ৫৬ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে, যা গত পাঁচ বছরের মধ্যে সর্বোচ্চ। এর আগে ২০১১ সালের ২৮ জুলাই সর্বশেষ ডিএসইতে এক হাজার ৮০৪ কোটি ৭৩ লাখ টাকার লেনদেন হয়েছিল।

আজ  ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান মূল্য সূচক ডিএসইএক্স ৫.৩০০ পয়েন্ট ছাড়িয়েছে। ডিএসই’র প্রধান মূল্য সূচক ডিএসইএক্স আজ ৫৬.৪৮ পয়েন্ট বেড়ে হয়েছে ৫,৩৩৩.৮৮ পয়েন্ট। ২০১৪ সালের ১২ অক্টোবরের পর এটি সর্বোচ্চ। সে সময়ে সূচক ছিল ৫,৩৩৪.০৪। শরিয়াহ ভিত্তিক সূচক ডিএসইএস এবং ডিএস ৩০ সামান্য বেড়ে হয়েছে ১২৪৫.৮৫ এবং ১৯০৮.৩৭।

ডিএসইতে আজ ৫৭.৯৫ কোটি শেয়ার লেনদেন হয়েছে। ডিএসই’র ইতিহাসে এটি সর্বোচ্চ লেনদেন। আজ ডিএসই’তে ১ হাজার ৭০৪ কোটি ৫৬ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। গত সাড়ে ৫ বছরের মধ্যে এটি সর্বোচ্চ লেনদেন।

ডিএসইতে আজ ৩২৬টি কোম্পানির শেয়ার ও ইউনিটের লেনদেন হয়েছে। এর মধ্যে ১৯৪টি কোম্পানির শেয়ার ও ইউনিটের দর বেড়েছে এবং ১১৭টি কোম্পানির শেয়ার দর কমেছে এবং ১৫টি কোম্পানির শেয়ার দর অপরিবর্তিত রয়েছে।

টাকার অঙ্কে ডিএসইতে সবচেয়ে বেশি লেনদেন হয়েছে বেক্সিমকোর শেয়ার। এদিন কোম্পানির ৯১ কোটি ৬৬ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। লেনদেনে দ্বিতীয় স্থানে থাকা ইফাদ অটোসের ৩১ কোটি ৪৭ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। ৩০ কোটি ৮৩ লাখ টাকার শেয়ার লেনদেন করে আমান ফিড রয়েছে  তৃতীয় স্থানে।

দেশের অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সিএসসিএক্স সূচক ৯৬.৩৫ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ৯৯৩০.২৩ পয়েন্টে। এদিন সিএসইতে ৯৬ কোটি ৯৫ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে।

এদিন সিএসইতে লেনদেন হওয়া ২৭১টি ইস্যুর মধ্যে দর বেড়েছে ১৬৮টির, কমেছে ৯৬টির এবং অপরিবর্তিত রয়েছে ৭টির শেয়ারের দর।

(ঢাকাটাইমস/১১জানুয়ারি/এমআর)

সংবাদটি শেয়ার করুন

অর্থনীতি বিভাগের সর্বাধিক পঠিত

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত