গাছে গাছে সাইনবোর্ড-ব্যানার, ক্ষুব্ধ নাগরিক সমাজ

অজয় কুণ্ডু, মাদারীপুর
 | প্রকাশিত : ১২ জানুয়ারি ২০১৭, ১১:৫২

মাদারীপুর শহরের গাছগুলোতে ঝুলছে দেড় হাজারেরও বেশি ব্যানার, ফেস্টুন, পোস্টারসহ বিভিন্ন ধরনের শুভেচ্ছা বিজ্ঞাপন। গাছ পরিবেশ ও মানুষের সবচেয়ে বড় বন্ধু হলেও মানুষের নির্মম অত্যাচার থেকে রক্ষা পাচ্ছে না গাছ নামের এই উপকারী বন্ধুটি। যত্রতত্র পেরেক বা তারকাটার মাধ্যমে গাছকে বিজ্ঞাপনের জন্য ব্যবহার করায় ক্ষুব্ধ সুধীজনেরা।

সরেজমিনে দেখা যায়, মাদারীপুর জেলা প্রশাসকের বাসভবনের সামনের গাছটিতে পেরেক বা তারকাটা দিয়ে সেঁটে দেয়া হয়েছে নামে-বেনামের একাধিক বিজ্ঞাপন। অথচ প্রতিদিন জেলা প্রশাসক এখান দিয়ে যাতায়াত করলেও গাছে বিজ্ঞাপনের বিষয়টি চোখ পড়েনি তার।

এদিকে একই অবস্থা পুলিশ সুপারের কার্যালয়, সদর থানার সামনেও। সেখানে টানিয়ে দেয়া হয়েছে বিভিন্ন সংগঠনের শুভেচ্ছা বিজ্ঞাপন। এছাড়া শহরের শকুনী লেকের পাশ ঘেঁসে গড়ে ওঠা গাছগুলোও রক্ষা পায়নি এসব নামধারী প্রচারণার হাত থেকে। পরিবেশের উপকারী বন্ধু গাছে বিজ্ঞাপন দেয়ায় পরিবেশের যেমন ক্ষতি হচ্ছে, তেমনি মাদারীপুর শহরের সৌর্ন্দয্য হারাচ্ছে।

পরিবেশবিদ ড. বশির আহম্মদ বলেন, কর্তৃপক্ষ পদক্ষেপ না নেয়ায় গাছের উপর মানুষের এ অত্যাচার থামছে না। শহরের অধিকাংশ গাছে পেরেক বা তারকাটা দিয়ে বিজ্ঞাপন হিসেবে ব্যবহার করায় শহরের সৌর্ন্দয্য নষ্ট হচ্ছে। এছাড়া শহরবাসী পর্যাপ্ত আলো-বাতাস পাচ্ছে না, এই বিজ্ঞাপনের কারণে। তাই দ্রুত এই বিষয়ে কর্তৃপক্ষের নজর দেয়া উচিৎ।

মাদারীপুর পৌরসভার মেয়র খালিদ হোসেন ইয়াদ বলেন, অনুমতি ছাড়া গাছে গাছে টানানো এসব সাইনবোর্ডসহ বিভিন্ন বিজ্ঞাপন ব্যবহারকারীদের বিরুদ্ধে দ্রুত কঠোর ব্যবস্থা নেয়া হবে। ইতোমধ্যে একটি তালিকা তৈরি করা হয়েছে। এছাড়া পৌরসভার তত্ত্বাবধানে কয়েকটি কোম্পানির ৬০টি সাইনবোর্ড থেকে বছরে ৮০ হাজার টাকা আয় হচ্ছে।

মাদারীপুর সদর উপজেলা প্রশাসনের শীর্ষ কর্মকর্তা মো. শফিউর রহমান বলেন, পৌরসভার মধ্যে সাইনবোর্ড, বিলবোর্ড ব্যবহারে পৌরসভার অনুমতি নিতে হয়। যদি পৌরসভা কর্তৃপক্ষ অবৈধ এসব বিজ্ঞাপনে সাইনবোর্ড, বিলবোর্ড, ব্যানার উচ্ছেদ করে সেক্ষেত্রে প্রশাসনিকভাবে সকল সহযোগিতা দেয়া হবে।

(ঢাকাটাইমস/১২জানুয়ারি/প্রতিনিধি/এলএ)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :