আধুনিক কৃষিজ যন্ত্রপাতির মেলা

লেখা ও ছবি শেখ সাইফ
| আপডেট : ১৩ জানুয়ারি ২০১৭, ১৭:০৬ | প্রকাশিত : ১৩ জানুয়ারি ২০১৭, ১৬:৫৬

আন্তর্জাতিক কনভেনশন সিটি বসুন্ধরাতে চলছে অ্যাগ্রো টেক ফেয়ার। বৃহস্পতিবার থেকে শুরু হওয়া তিন দিনের এ মেলার শেষ দিন আগামী শনিবার। প্রতিদিন সকাল ১০টা থেকে শুরু হয় আধুনিক কৃষিজ যন্ত্রপাতি প্রদর্শনীর এ মেলা।

আধুনিক টেকনোলোজির কৃষিজ উৎপাদন যন্ত্রপাতি প্রদর্শনীর পাশাপাশি ২০১৮ সালের ১৫ মার্চ থেকে ১৭ মার্চ প্রদর্শিত হবে বাংলাদেশে। এটি বৃহৎ আকারে আধুনিক টেকনোলোজির কৃষিজ উৎপাদন যন্ত্রপাতির বাংলাদেশ মেলা হিসেবে অনুষ্ঠিত হবে।

সকাল থেকে শুরু হওয়া মেলায় দর্শনার্থীদের উপস্থিতিতে সরগম থাকছে। মেলায় বিভিন্ন আধুনিক কৃষিজ যন্ত্র প্রদর্শন করা হচ্ছে। এর মাঝে আছে বিভিন্ন মাড়াইকল, ঝাড়াইযন্ত্র, ভেনটিলেটিং ড্রায়ার, ডিজেল ইঞ্জিন, খুচরা যন্ত্রাংশ, ভার্সাটাইল মাল্টিক্রপ প্লান্টার, টিলার অপারেটেড সিডার, বেড প্লান্টার, লো-লিফট পাম্প, সেন্ট্রিফিউগাল পানির পাম্প, সক্সিয়াল ফ্লো পাম্প, গুটি ইউরিয়া প্যোগ যন্ত্র, ফুট পাম্প স্প্রে, হ্যান্ড স্প্রে, চাষের ট্রাক্টর, পাওয়ারট্রিলার, পানি বিশুদ্ধকরণ যন্ত্র প্রভৃতি।

কিভাবে আধুনিক ও উন্নত পদ্ধতিতে পশুপালন করতে হবে এর হাতে কলমে শেখানোর ব্যবস্থা করা হয়েছে মেলায়। এছাড়া বিভিন্ন ফলমূল ও ফসলের বীজ, সার কীটনাশক বিক্রি করা হচ্ছে মেলাতে।

মেলায় আগত দর্শনার্থীরা ঘুরে ঘুরে কৃষিজ যন্ত্রপাতি দেখছেন। কেউ কেউ নিচ্ছেন প্রচারপত্র। অনেকে নিচ্ছেন ভিজিটিং কার্ড। পাশাপাশি মেলাতে খাদ্যসামগ্রী ও বস্ত্রশিল্পের স্টলও দেয়া হয়েছে। দর্শনার্থীরা এখান থেকে পছন্দের শীতবস্ত্র, ফলমূল, শাকসবজি কিনছেন।

মেলায় বিভিন্ন কৃষিজ যন্ত্রপাতির প্রদর্শনীর মধ্যে বেশ আকর্ষণ ছিল কফি তৈরি মেশিন। কফি বীজ থেকে কিভাবে কফি তৈরি করা হয় তা দেখানো হচ্ছে। আগত দর্শনার্থীদের সেই কফি পান করানো হচ্ছে।

এছাড়া মেলাতে পোল্ট্রি ফার্মের সবচেয়ে আধুনিক উৎপাদন ব্যবস্থার যন্ত্রপাতি নিয়ে আসা হয়েছে।

(ঢাকাটাইমস/১৩জানুয়ারি/এসএস/জেবি)

সংবাদটি শেয়ার করুন

ফিচার বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :