কুবিতে ‘রসায়ন অলিম্পিয়াড’ প্রতিযোগিতা অনুষ্ঠিত

কুবি প্রতিনিধি, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১৩ জানুয়ারি ২০১৭, ২৩:২৬

কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের (কুবি) অধীনে শেষ হলো এ অঞ্চলের ‘সপ্তম বাংলাদেশ রসায়ন অলিম্পিয়াড’।

শুক্রবার সকাল ১০টায় বিশ^বিদ্যালয়ের রসায়ন বিভাগে অলিম্পিয়াড উৎসবের উদ্বোধন করা হয়। বাংলাদেশ ক্যামিক্যাল সোসাইটি ও কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের রসায়ন বিভাগের আয়োজনে এ অলিম্পিয়াড অনুষ্ঠিত হয়।

এতে কুমিল্লা অঞ্চলের বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের সাত শতাধিক শিক্ষার্থী প্রতিযোগিতায় অংশ নেয়।

পরে বিকাল সাড়ে ৩টায় বিশ্ববিদ্যালয়ের পার্কিং মাঠে প্রতিযোগিতায় বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করা হয়।

বিশ্ববিদ্যালয়ের রসায়ন বিভাগের চেয়ারম্যান ও রসায়ন অলিম্পিয়াড কুমিল্লা অঞ্চলের আহ্বায়ক ড. এ কে এম রায়হান উদ্দিনের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. মোঃ আলী আশরাফ।

বিশেষ অতিথি ছিলেন বিশ্ববিদ্যালয়ের ট্রেজারার প্রফেসর কুন্ডু গোপীদাস, কুমিল্লা ভিক্টোরিয়া সরকারি কলেজের সাবেক উপাধ্যক্ষ প্রফেসর আবুল হাশেম, বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার মজিবুর রহমান মজুমদারসহ প্রতিযোগিতায় অংশগ্রহণকারী বিভিন্ন কলেজের শিক্ষকরা।

প্রতিযোগিতায় অংশ নিতে আসা অধ্যাপক আব্দুল মজিদ কলেজের নাদিয়া কুলসুম বলেন, ‘বিশ^বিদ্যালয় ক্যাম্পাসে এসে প্রতিযোগিতায় অংশ নিতে পেরে খুবই ভাল লাগছে। রসায়ন খুব একটা সহজ ও সাবলীল বিষয় না হলেও এই ধরনের প্রতিযোগিতা আমাদেরকে রসায়নের প্রতি আলাদাভাবে আকৃষ্ট করছে এবং করবে।’

প্রধান অতিথির বক্তব্যে প্রফেসর ড. মোঃ আলী আশরাফ বলেন, ‘দেশের শিক্ষিত তরুণ জনগোষ্ঠী তাদের সৃজনশীলতা ও বিজ্ঞানভিত্তিক উদ্ভাবনের মাধ্যমে বাংলা সভ্যতাকে বিশ্ব দরবারে তুলে ধরবে। রসায়ন অলিম্পিয়াড দেশে মৌলিক বিজ্ঞান শিক্ষার দিগন্তকে আরো প্রসারিত করবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন।

তিনি আরও বলেন, বিজ্ঞানের প্রতি সাধারণ শিক্ষার্থীদের ভীতি দূর করে তাদেরকে এর প্রতি আগ্রহী করে তুলবে।

রসায়ন অলিম্পিয়াড সৃজনশীলতা, জ্ঞান অর্জনে প্রতিযোগিতামূলক মনোভাব সৃষ্টি এবং বিজ্ঞান শিক্ষার প্রতি আগ্রহ বৃদ্ধি করবে। বঙ্গবন্ধুর সোনার বাংলাদেশ গড়তে হলে আজকের তরুণ সমাজকে অনেক বড় দায়িত্ব নিতে হবে।’

পরে বিকালে প্রতিযোগিতায় বিজয়ী ২১জনের হাতে পুরস্কার তুলে দেন প্রধান অতিথি উপাচার্য প্রফেসর ড. মো. আলী আশরাফ। বিভাগীয় পর্যায়ের এ বিজয়ীরা ঢাকায় অনুষ্ঠিত জাতীয় পর্যায়ের প্রতিযোগিতায় অংশগ্রহণ করবে।

(ঢাকাটাইমস/১৩জানুয়ারি/প্রতিনিধি/ইএস)

সংবাদটি শেয়ার করুন

শিক্ষা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিক্ষা এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :