ছবিতে ওবামার হোয়াইট হাউজের দিনগুলি

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১৪ জানুয়ারি ২০১৭, ১২:২৯

দুই মেয়াদে ‍যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্টের দায়িত্ব পালন শেষে আগামী ২০ জানুয়ারি হোয়াইট হাউজ ছাড়ছেন বারাক ওবামা। শিকাগো থেকে স্ত্রী মিশেল ওবামা এবং দুই মেয়ে মালিয়া ও শাসাকে নিয়ে আট বছর আগে উঠেছিলেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্টের সরকারি ভবন হোয়াইট হাউজে। হোয়াইট হাউজের অফিসিয়াল আলোকচিত্রি পেটা সুজা ওবামা ও তার পরিবারের ২০ লাখেরও বেশি ছবি ধারণের সুযোগ পেয়েছেন। পেটার সুজার ছবিতে ওবামা ও তার পরিবারের কিছু সময় তুলে ধরা হলো-

২০১১ সালের ২০ জানুয়ারি স্ত্রী মিশেলের সঙ্গে ব্যক্তিগত মুহূর্তে ওবামা। হোয়াইট হাউজের দিনগুলোতে সার্বক্ষণিক পাশে থাকার জন্য বিদায়ী ভাষণে স্ত্রীকে বিশেষভাবে ধন্যবাদ জানান ওবামা্। স্ত্রী অবদান স্মরণ করে আবেগ-আপ্লুত হয়ে পড়েন তিনি।

২০০৯ সালের, ৫ এপ্রিল প্রেসিডেন্ট হিসেবে ওবামা প্রথমবারের মতো জনগণের সামনে দাঁড়িয়ে নিজের বক্তব্য তুলে ধরেন। সেদিন তিনি পারমাণবিক শক্তির ব্যবহার না করে বিশ্বে নিরাপত্তা ও শান্তি ফিরিয়ে আনার প্রতিশ্রুতি দিয়েছিলেন।  

মন্ত্রীসভার সদস্য ও পার্লামেন্টের নিম্নকক্ষের প্রতিনিধিদের নিয়ে বাস্কেট বল খেলায় মেতেছেন মার্কিন প্রেসিডেন্ট। ছবিটি ২০০৯ সালের ৮ অক্টোবরের।

২০১৫ সালের ৩০ অক্টোবর যুক্তরাষ্ট্রের ডেপুটি ন্যাশনাল সিকিউরিটি অ্যাডভাইজার বেন রোডসের মেয়ে ইলা রোডসকে নিয়ে হোয়াইট হাউজে খেলায় ব্যস্ত ওবামা।

হোয়াইট হাউজের অস্থায়ী এক কর্মী কার্টন ফিলাডেলফিয়া একদিন তার পরিবার নিয়ে ওভাল অফিসে এসেছিলেন। কার্টনের ছোট ছেলে প্রেসিডেন্টকে দেখে তার মতো করে চুল ছাঁটার ইচ্ছার কথা জানান। প্রেসিডেন্টও বিলম্ব না করে ছোট শিশুটিতে তার মাথায় স্পর্শ করে দেখার সুযোগ দেন।

২০০৯ সালের ১ ফেব্রুয়ারি স্ত্রী মিশেল ও হোয়াইট হাউজের কর্মকর্তাদের নিয়ে হোম থিয়েটারে শো উপভোগ করছেন মার্কিন প্রেসিডেন্ট।

প্যারিসে নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূতের বাড়ির সিঁড়িতেই বসে পড়েছেন ওবামা। ২০০৯ সালের ৭ জুন ওয়াশিংটনে ফিরে আসার আগের মুহূর্তে তোলা ছবি এটি।  

২০১২ সালের ১৫ জুন শিকাগোয় হেলিকপ্টার অবতরণ এলাকায় স্ত্রী মিশেলের সঙ্গে ওবামা। মিশিগান লেকের সামনে দাঁড়িয়ে নিজ শহর শিকাগোর সৌন্দর্য্য উপভোগ করেছেন বিশ্বের সবচেয়ে ক্ষমতাধর প্রেসিডেন্ট।

পুর্তগিজ এই কুকুরটির নাম বো। ওবামা পরিবারের অন্যতম গুরুত্বপূর্ণ সদস্য হিসেবে বো-কে পরিচয় করিয়ে দিলেও বেশি বলা হবে না।

(ঢাকাটাইমস/১৪জানুয়ারি/জেএস) 

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন ফিচার বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত