৫ ডিগ্রি তাপমাত্রায় স্থবির কুড়িগ্রামের জনজীবন

তৌহিদ বকশি ঠান্ডা, ঢাকাটাইমস
| আপডেট : ১৪ জানুয়ারি ২০১৭, ১৯:৫৪ | প্রকাশিত : ১৪ জানুয়ারি ২০১৭, ১৮:৫২

কুড়িগ্রামে কনকনে শীতে জনজীবনে দুর্ভোগ নেমে এসেছে। গত দুদিন ধরে শীতের তীব্রতা একটু কম থাকলেও সন্ধ্যা নামার সঙ্গে সঙ্গে উত্তরের ঠান্ডা হাওয়ায় বাড়ছে শীতের তীব্রতা।

শনিবার কুড়িগ্রামে সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৫ ডিগ্রি সেলসিয়াস। এ অবস্থা বিরাজ করছে শুক্রবার বিকাল ৪টা থেকে আজ সকাল ১০টা পর্যন্ত।

প্রচণ্ড ঠান্ডা ও শৈত্য প্রবাহে স্থবির হয়ে পড়েছে কুড়িগ্রামের জনজীবন। বিশেষ করে নদ-নদী তীরবর্তী চর ও দ্বীপ চরে বেশি ঠান্ডা অনুভূত হওয়ায় সেখানকার মানুষজন পড়েছে চরম দুর্ভোগে। গরম কাপড়ের অভাবে দুর্ভোগে পড়েছে ছিন্নমূল ও দিনমজুর শ্রেণির মানুষ।

শীতে কাবু কুড়িগ্রাম সদর উপজেলার চর ভেলাকোপার বৃদ্ধা বছিরন বেওয়া ঢাকাটাইমসকে বলেন, বাবা এমন ঠান্ডা জীবনেও দেখি নাই। সন্ধ্যার পর হাত-পা বের করা যায় না। আমরা গরিব মানুষ, কাপড় নাই। খুব কষ্ট করে আছি বাবা। একটা কম্বল দিলে ভালো হইল হয় বাবা।

ঠান্ডার প্রভাবে বেড়েছে ডায়রিয়া, সর্দি, কাশি ও নিউমোনিয়াসহ শীতজনিত রোগের প্রাদুর্ভাব।

শিশু ও বৃদ্ধরা শীতজনীত রোগে আক্রান্ত হয়ে হাসপাতালে চিকিৎসা নিচ্ছে। কুড়িগ্রাম সদর হাসপাতালে গত ২৪ ঘণ্টায় ২৯ জন ডায়রিয়া আক্রান্ত রোগী ভর্তি হয়েছে। এ ছাড়াও আউটডোরে প্রতিদিন গড়ে দেড়শ থেকে দুইশ রোগী চিকিৎসাসেবা নিচ্ছে।

কুড়িগ্রাম সদর হাসপাতালের আবাসিক চিকিৎসক ডা. শাহিনুর রহমান জানান, গত ২৪ ঘণ্টায় সদর হাসপাতালে ২১৬ জন রোগী ভর্তি হয়ে চিকিৎসা নিচ্ছে।

এদের মধ্যে ডায়রিয়ায় আক্রান্ত হয়ে ২৯ জন শিশু চিকিৎসা নিচ্ছে। সদর হাসপাতালের ডাক্তার সঙ্কট থাকায় রোগীদের চিকিৎসা সেবা দিতে হিমশিম খেতে হচ্ছে বলে জানান তিনি।

জেলা প্রশাসক খান মোঃ নুরুল আমিন জানান, শীতে কাতর মানুষের জন্য জেলা প্রশাসনের পক্ষ থেকে ৫৩ হাজার কম্বল বিতরণ করা হয়েছে। কুড়িগ্রাম আবহাওয়া অফিসের পর্যবেক্ষক মো. নজরুল ইসলাম জানান, কুড়িগ্রামের সর্বনিম্ন তাপমাত্রা ৫ ডিগ্রি সেলসিয়াস ও বাতাসের আদ্রতা শনিবার সকাল ৬টায় ৯৮শতাংশ রেকর্ড করা হয়েছে।

(ঢাকাটাইমস/১৪জানুয়ারি/প্রতিনিধি/ইএস)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :