তুরাগের সামিয়ানায় ইমানের মেহনত

ইফতেখার রায়হান, ইজতেমা ময়দান থেকে
 | প্রকাশিত : ১৪ জানুয়ারি ২০১৭, ১৯:৪৮

তুরাগের আকাশ বাতাস এখন জিকিরের ধ্বনিতে মুখরিত। শুক্রবার থেকে শুরু হয়েছে ৫২তম বিশ্ব ইজতেমার প্রথম পর্ব। প্রতি বছরের মতো এ বছরও শতাধিক দেশ থেকে তাবলিগের কর্মীরা এসেছেন টঙ্গীর তুরাগ তীরে। বয়ানের ফাঁকে ফাঁকে চলছে তাশকিল, তালিম তাজকির ও আগামী দিনের কাজের পরিকল্পনা। মহান আল্লাহ তায়ালার নৈকট্য লাভের ব্যাকুলতায় দীনের দাওয়াতে মেহনত করার জন্য ইসলামের মর্মবাণী সর্বত্র পৌঁছে দেয়ার লক্ষ্য নিয়ে এবারের বিশ্ব ইজতেমার প্রথম পর্বের দ্বিতীয় দিন শনিবারেও ধর্মপ্রাণ মুসল্লিরা দলে দলে ছুটে আসছেন টঙ্গীর তুরাগ তীরের ইজতেমা ময়দানে।

শনিবার ইজতেমায় আগত মুসল্লিদের উদ্দেশে বাদ ফজর বয়ান করেন পাকিস্তানের মাওলানা জামসেদ, বাদ জোহর বাংলাদেশের মাওলানা হোসাইন, বাদ আসর ভারতের মাওলানা ইউসুফ ও বাদ মাগরিব দিল্লির মাওলানা সা’দ কান্ধালভী বয়ান করেন। এসময় ইজতেমা ময়দানের মূল সামিয়ানার ভেতরে অবস্থানকারী লাখো মুসল্লিকে মনোযোগ সহকারে এসব বয়ান শুনতে দেখা গেছে।

এদিকে প্রথম পর্বের ইজতেমার আখেরি মোনাজাতে অংশ নিতে শনিবার বিকাল থেকেই দূর-দূরান্ত থেকে মুসল্লিরা ট্রেন, বাস, ট্রাক, লঞ্চ, নৌকাযোগে ও পায়ে হেঁটে দলে দলে ইজতেমাস্থলে আসতে শুরু করেছেন। মুসল্লিদের আখেরি মোনাজাতে অংশ নিতে ইজতেমা ময়দানে আসার এ স্রোতে রবিবারের আখেরি মোনাজাতের আগ পর্যন্ত অব্যাহত থাকবে বলে জানান ইজতেমা আয়োজক কমিটি।

ইসলামের দাওয়াত বিশ্বব্যাপী পৌঁছে দেয়ার আহ্বান

ইজতেমা ময়দানের বয়ানে বিভিন্ন দেশের তাবলিগ জামাতের শীর্ষ মুরুব্বি ও ইসলামি চিন্তাবিদরা বয়ান করেন। বয়ানে বলা হয়, দীন ও ইসলামের দাওয়াত বিশ্বব্যাপী পৌঁছে দেয়া আল্লাহ পাকের হুকুম। আল্লাহর এই হুকুম তাবলিগ জামাতের মাধ্যমে সারা দুনিয়ায় দীন ইসলাম পুনরুজ্জীবিত করে নর-নারীর মধ্যে দাওয়াত পৌঁছে দিতে পারলেই ইজতেমার সার্থকতা হবে।

বয়ানে হজরত মোহাম্মদ (সা.) উম্মতের জিম্মাদার হিসেবে ঈমানিয়াত, ইবাদত, মোয়ামেলাত ও আখলাক অনুশীলনে জানমাল আল্লাহর রাস্তায় ছেড়ে দিয়ে জিন্দেগিতে কিছু সময় দাওয়াত, তালিম, জিকির ও নামাজে মশগুল হওয়ার আহ্বান জানানো হয়।

বয়ানের তাৎক্ষণিক অনুবাদ

মূল বয়ান উর্দুতে হলেও বাংলা, ইংরেজি, আরবি, তামিল, মালয়, তুর্কি ও ফরাসি ভাষায় তাৎক্ষণিক অনুবাদ করে ইজতেমা ময়দানে আগত মুসল্লিদের শোনানো হচ্ছে। বিভিন্ন ভাষাভাষি মুসল্লিরা আলাদা আলাদা বসেন এবং তাদের মধ্যে একজন করে মুরুব্বি মূল বয়ানকে তাৎক্ষণিক অনুবাদ করে শোনান।

মূল বক্তা বয়ানের একটি নির্দিষ্ট অংশ শেষ করার পর অনুবাদের জন্য বিরতি দেন। অনুবাদ শেষ হলে তিনি আবার বয়ান শুরু করেন। এভাবেই ইজতেমা ময়দানে তাবলিগ জামাতের মুরব্বিদের বয়ান চলছে।

তাশকিলের কামরা স্থাপন

ইজতেমার প্যান্ডেলের উত্তর-পশ্চিমে তাশকিলের কামরা স্থাপন করা হয়েছে। বিভিন্ন খিত্তা থেকে বিভিন্ন মেয়াদে চিল্লায় অংশগ্রহণেচ্ছু মুসল্লিদের এ কামরায় আনা হচ্ছে এবং তালিকাভুক্ত করা হচ্ছে। পরে কাকরাইলের মসজিদের তাবলিগি মুরুব্বিদের চূড়ান্ত সিদ্ধান্ত অনুযায়ী এলাকা ভাগ করে তাদের দেশের বিভিন্ন এলাকায় তাবলিগি কাজে পাঠনো হবে।

ইজতেমায় বিদেশি মুসল্লি

গাজীপুরের পুলিশ সুপার হারুন অর রশীদ জানান, শনিবার সকাল পর্যন্ত বিশ্বের অন্তত ৯১টি দেশের সাত হাজার ৮০৪ জন বিদেশি মুসল্লি ইতোমধ্যে ইজতেমায় অংশ নিয়েছেন। আরও অনেক বিদেশি মেহমান টঙ্গীর পথে রয়েছেন। রবিবার মোনাজাতের পূর্বে তারা ইজতেমা ময়দানে এসে উপস্থিত হবেন।

বিভিন্ন ভাষা-ভাষি ও মহাদেশ অনুসারে ইজতেমা ময়দানে বিদেশি মেহমানদের জন্য পৃথক বিদেশি নিবাস নির্মাণ করা হয়েছে। সেখানে তাদের জন্য প্রয়োজনীয় সুযোগ-সুবিধার পাশাপাশি নিরাপত্তা ব্যবস্থা রাখা হয়েছে।

১১টা থেকে সাড়ে ১১টায় আখেরি মোনাজাত

রবিবার বেলা ১১টা থেকে সাড়ে ১১টার মধ্যে বিশ্ব ইজতেমার প্রথম পর্বের আখেরি মোনাজাত অনুষ্ঠিত হবে। তাবলিগ জামাতের শীর্ষস্থানীয় মুরুব্বি দিল্লির মারকাজের শূরা সদস্য হজরত মাওলানা মুহাম্মদ সাদ কান্ধালভী আখেরি মোনাজাত পরিচালনা করবেন বলে জানিয়েছে ইজতেমা আয়োজক কমিটির মুরব্বি গিয়াস উদ্দিন।

এবারের দুই পর্বের বিশ্ব ইজতেমার প্রথম পর্ব ১৩ জানুয়ারি শুক্রবার থেকে শুরু হয়। রবিবার আখেরি মোনাজাতের মাধ্যমে শেষ হবে তিন দিনের বিশ্ব ইজতেমার প্রথম পর্ব। মাঝে চার দিন বিরতি দিয়ে আগামী ২০ জানুয়ারি শুক্রবার থেকে শুরু হবে তিন দিনব্যাপী দ্বিতীয় পর্বের বিশ্ব ইজতেমা। আগামী ২২ জানুয়ারি রবিবার আখেরি মোনাজাতের মধ্য দিয়ে মুসলিম জাহানের ধর্মীয় মহাসমাবেশ ৫২তম বিশ্ব ইজতেমার সমাপ্তি ঘটবে।

(ঢাকাটাইমস/১৪জানুয়ারি/আইআর/জেবি)

সংবাদটি শেয়ার করুন

জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

জাতীয় এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :