‘সোনার বাংলার আধুনিক রূপায়নই শেখ হাসিনার ডিজিটাল বাংলাদেশ’

মুজাহিদুল ইসলাম নাঈম, আলফাডাঙ্গা (ফরিদপুর)
| আপডেট : ১৬ জানুয়ারি ২০১৭, ১৮:৩৮ | প্রকাশিত : ১৬ জানুয়ারি ২০১৭, ১৮:৩৪

‘জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বপ্নের সোনার বাংলার আধুনিক রূপায়নই শেখ হাসিনার ডিজিটাল বাংলাদেশ’ বলে মন্তব্য করেছেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) বিভাগের সচিব শ্যাম সুন্দর শিকদার।

সোমবার দুপুর ১২টার দিকে ফরিদপুরের বোয়ালমারী উপজেলা প্রশাসন ও উপজেলা পরিষদের আয়োজনে উপজেলা মিলনায়তনে আইসিটি বিষয়ক মতবিনিময় সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ মন্তব্য করেন।

তিনি আরও বলেন, ১৯৯২ সালে বিনামূল্যে সাবমেরিন ক্যাবল স্থাপনের সুযোগ পেলেও তৎকালীন সরকার ‘বিদেশে তথ্য পাচার হয়ে যাবে’ অজুহাতে সেই সুযোগ কাজে লাগায়নি। অথচ আজ প্রধানমন্ত্রী শেখ হাসিনার আন্তরিকতা ও বিচক্ষণতা এবং তার পুত্র তথ্যপ্রযুক্তি উপদেষ্টা সজীব ওয়াজেদ জয়ের সদিচ্ছার বদৌলতে প্রতিটি উপজেলায় অপটিক্যাল ফাইবার ক্যাবল নেটওয়ার্ক স্থাপিত হয়েছে। আগামী ২০১৮ সালের মধ্যে তা উপজেলা থেকে ইউনিয়ন পর্যায়ে পৌঁছে দেয়া হবে।

আইসিটি সচিব বলেন, সরকারি উদ্যোগেই ২৫ হাজার সরকারি অফিসে প্রায় ৪৩ হাজার ওয়েবপোর্টাল চলছে। দেশের ৬৪ জেলা ও ৪৯০টি উপজেলার ১৮ হাজার ১৩০টি অফিসে ভিডিও কনফারেন্সিং নেটওয়ার্ক চালু হয়েছে। আগামী বছর ১৫ হাজার স্কুলে কম্পিউটার ল্যাব স্থাপন করা হবে বলেও জানান তিনি।

মতবিনিময় সভায় আইসিটি সচিব শ্যাম সুন্দর শিকদার ২০২১ সালের মধ্যে বাংলাদেশকে ডিজিটাল বাংলাদেশ হিসেবে গড়ে তুলতে সবাইকে এগিয়ে আসতে আহবান জানান।

উপজেলা নির্বাহী কর্মকর্তা রওনক আরা পলির সভাপতিত্বে মতবিনিময় সভায় বিশেষ অতিথির বক্তব্য দেন- উপজেলা পরিষদ চেয়ারম্যান এম এম মোশাররফ হেসেন।

সভা শেষে অতিথিরা আল-হাসান মহিলা মাদ্রাসায় মাল্টিমিডিয়া ক্লাস পরিদর্শন করেন।

(ঢাকাটাইমস/১৬জানুয়ারি/প্রতিনিধি/এলএ)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :