‘সুলতান বাংলার গৌরব, বাংলার অহংকার’

নড়াইল প্রতিনিধি, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১৬ জানুয়ারি ২০১৭, ১৮:৫৯

জাতীয় সংসদের ডেপুটি স্পিকার ফজলে রাব্বি মিয়া এমপি বলেছেন, চিত্রশিল্পী এসএম সুলতান ছিলেন বাংলার গৌরব, বাংলার অহংকার। তার (সুলতানের) কৃতিত্ব শুধু নড়াইলের মধ্যে সীমাবদ্ধ ছিল না, সারা বিশ্বে বাংলাদেশকে পরিচিত করে তুলেছিলেন তিনি। এ দেশের ভাবমূর্তি উজ্জ্বল করেছিলেন। এ মহান শিল্পীর আঁকা ছবি বিস্ময়কর। চিরদিন স্মরণ রাখার মতো। সুলতানের কর্মকাণ্ড সারা বিশ্বে ছড়িয়ে দিতে আমরা অঙ্গীকারাবদ্ধ।

সোমবার বিকালে নড়াইলের সুলতান মঞ্চ চত্বরে সপ্তাহব্যাপী সুলতান মেলার উদ্বোধনী অনুষ্ঠানে এসব কথা বলেন তিনি। এর আগে গতকাল রবিবার বিকাল ৩টা থেকে সাত দিনব্যাপী এ মেলা শুরু হয়। আগামী ২১ জানুয়ারি মেলা শেষ হবে।

উদ্বোধনী অনুষ্ঠানে জেলা প্রশাসক হেলাল মাহমুদ শরীফের সভাপতিত্বে উপস্থিত ছিলেন নড়াইল-২ আসনের সংসদ সদস্য শেখ হাফিজুর রহমান, জেলা পরিষদের নবনির্বাচিত চেয়ারম্যান সোহরাব হোসেন বিশ্বাস, পুলিশ সুপার সরদার রকিবুল ইসলাম, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) সিদ্দিকুর রহমান, জেলা আওয়ামী লীগ সভাপতি সুবাস চন্দ্র বোস, সাধারণ সম্পাদক নিজাম উদ্দীন খান নিলু, নড়াইল পৌরসভার মেয়র জাহাঙ্গীর বিশ্বাস প্রমুখ। পরে ফিতা কেটে চিত্র প্রদর্শনীর উদ্বোধন করেন ডেপুটি স্পিকার ফজলে রাব্বি মিয়া।

অনুষ্ঠানের প্রধান অতিথি ডেপুটি স্পিকার আরও বলেন, ‘নড়াইলে সুলতানের নামে স্থাপিত সুলতান আর্ট কলেজকে সরকারিকরণের ব্যাপারে এবং নড়াইল সরকারি ভিক্টোরিয়া কলেজে বিভিন্ন বিষয়ে অনার্স ও মাস্টার্স কোর্স চালুর ব্যাপারে চেষ্টা করব। বর্তমান সরকার শিক্ষাবান্ধব সরকার।’ আর এ কারণে সরকার শিক্ষানীতি প্রণয়ন করতে সক্ষম হয়েছে বলে তিনি মন্তব্য করেন।

বরেণ্য চিত্রশিল্পী এসএম সুলতানের ৯২তম জন্মবার্ষিকী উপলক্ষে সুলতান ফাউন্ডেশন ও জেলা প্রশাসনের আয়োজনে এবং সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের সহযোগিতায় ও পপুলার লাইফ ইন্সুরেন্স কোম্পানির পৃষ্ঠপোষকতায় সপ্তাহব্যাপী এ মেলা অনুষ্ঠিত হচ্ছে। মেলায় সুলতানের কর্মময় জীবনের ওপর আলোচনা ছাড়াও প্রতিদিন গ্রামীণ খেলাধুলা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। মেলায় স্টলে স্টলে বিভিন্ন পণ্যের পসরা বসেছে। এসএম সুলতান ১৯২৪ সালের ১০ আগস্ট নড়াইলের মাছিমদিয়ায় জন্মগ্রহণ করেন। ১০ আগস্ট শিল্পীর জন্মজয়ন্তি হলেও ওই সময়ে বর্ষার কারণে কয়েক বছর যাবত শীতকালে সুলতান মেলা অনুষ্ঠিত হয়ে আসছে।

(ঢাকাটাইমস/১৬জানুয়ারি/প্রতিনিধি/জেবি)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :