‘বিসিএস ছাড়া ক্যাডার সার্ভিস নয়’

বরিশাল প্রতিনিধি, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১৬ জানুয়ারি ২০১৭, ১৯:২২

‘বিসিএস ছাড়া ক্যাডার সার্ভিস নয়’ এই দাবিতে সাংবাদিকদের সাথে মতবিনিময় করেছে বিসিএস সাধারণ শিক্ষা সমিতি বরিশাল জেলা ইউনিট।

সোমবার দুপুর ১২টায় বরিশাল প্রেসক্লাব মিলনায়তনে এই মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়।

বেসরকারি কলেজে জাতীযকরণ পক্রিয়া বাস্তবায়নের ক্ষেত্রে জাতীয় শিক্ষানীতি ২০১০ এ বর্ণিত নির্দেশনার আলোকে সংশ্লিষ্ট কলেজের শিক্ষকদের ক্যাডার বহির্ভূত রেখে তাদের নিয়োগ, পদায়ন, জ্যেষ্ঠতা, পদোন্নতি পরিচালনা ও চাকরির জন্য স্বতন্ত্র বিধিমালা প্রণয়ন করতে হবে বলে দাবি করে বিসিএস সাধারণ শিক্ষা সমিতি বরিশাল জেলা ইউনিট।

মতবিনিময় সভায় জাতীয়করণের আওতাভুক্ত কলেজসমূহের শিক্ষকদের চাকরি বদলিযোগ্য হবে না, তাদের চাকরি স্ব স্ব কলেজেই সুনির্দিষ্ট করতে হবে বলেও জোর দাবি জানানো হয়।

মতবিনিময় সভায় লিখিত বক্তব্যে বরিশাল সরকারি ব্রজমোহন (বিএম) কলেজের উপাদক্ষ প্রফেসর স্বপন কুমার পাল বলেন, ‘বেআইনি ও বিধি বহির্ভূতভাবে ক্যাডার করলে বিসিএস সাধারণ শিক্ষা ক্যাডারের বেশিরভাগ কর্মকর্তা তাদের জ্যেষ্ঠতা হারাবে। পরবর্তী সময়ে বিসিএস পরীক্ষার মাধ্যমে যেসব মেধাবীরা প্রতিযোগিতার মাধ্যমে শিক্ষা ক্যাডারে যোগদান করবেন তারা যেকোনোভাবেই পদোন্নতি পাবেন না।

তিনি লিখিত বক্তব্যে আরও বলেন, জাতীয় শিক্ষানীতি ২০১০-এ বলা হয়েছে বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠান সরকারিকরণের জন্য সুনির্দিষ্ট নীতিমালা থাকা জরুরি। এই নীতিমালায় জাতীয়করণকৃত শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক, কর্মকর্তা কর্মচারীদের চাকরিসংক্রান্ত বিধি-বিধান থাকবে যাতে কর্মকমিশন কর্তত নিয়োগপ্রাপ্ত শিক্ষকদের জন্য পৃথক নিয়োগ, পদায়ন, জ্যেষ্ঠতা পরিচালনাসহ চাকরির শর্ত নির্ধারণ করা যায়।

বিষয়টি নিয়ে শিক্ষামন্ত্রী ও শিক্ষাসচিবের সাথে সাক্ষাৎ করে তাদের বক্তব্য জানিয়েছেন বলেও সংবাদ সম্মেলনে জানানো হয়। বিষয়টি নিয়ে সরকার দ্রুত পদক্ষেপ না নিলে পরবর্তী সময়ে বিসিএস সাধারণ শিক্ষা সমিতির ১৫ হাজার সদস্যকে সাথে নিয়ে কঠোর কর্মসূচি ঘোষণা করবে বলেও হুঁশিয়ারি দেন তারা।

মতবিনিময় সভায় আরও উপস্থিত ছিলেন বিসিএস সাধারণ শিক্ষা সমিতির বরিশাল জেলা ইউনিট এর যুগ্ম সচিব মো. আকবর আলী, বিসিএস সাধারণ শিক্ষা সমিতি বরিশাল জেলা ইউনিট সাধারণ সম্পাদক মো. আক্তারুজ্জামান খান, বরিশাল মহিলা কলেজের অধ্যক্ষ প্রফেসর একেএম এনায়েত হোসেনসহ সংগঠনের ও বিভিন্ন কলেজের অধ্যক্ষ, উপাধ্যক্ষসহ শিক্ষক কর্মকর্তা ও কর্মচারীরা।

(ঢাকাটাইমস/১৬জানুয়ারি/প্রতিনিধি/জেবি)

সংবাদটি শেয়ার করুন

প্রশাসন বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

প্রশাসন এর সর্বশেষ

ডিএমপির ছয় এডিসি-এসিকে বদলি

জিএমপির এডিসি খায়রুল আলমের রাজশাহীতে বদলির আদেশ বহাল, ২১ এপ্রিলের মধ্যে দায়িত্ব হস্তান্তর করতে হবে

নিজ বাহিনীতে ফিরে গেলেন র‌্যাব মুখপাত্র মঈন

চাকরি হারালেন এসপি শাহেদ ফেরদৌস, করেছিলেন যে অপরাধ

নির্দিষ্ট সময়ে উদীচীর অনুষ্ঠান শেষ না করা ও আইনশৃঙ্খলা বাহিনীকে প্রশ্নবিদ্ধ করা অনভিপ্রেত: ডিএমপি

পিআইবির পরিচালক হলেন কে এম শাখাওয়াত মুন

ডিএমপির দুই কর্মকর্তাকে বদলি

জীবন বীমায় নতুন এমডি, পরিচয় নিবন্ধনে নতুন ডিজি ও মহিলা সংস্থায় ইডি নিয়োগ

ঈদে মোটরসাইকেল নিয়ে ছুটিতে যেতে পারবেন না পুলিশ সদস্যরা

পেট্রোলিয়াম করপোরেশনের নতুন চেয়ারম্যান আমিন উল আহসান

এই বিভাগের সব খবর

শিরোনাম :