নামে হাসপাতাল, খরচের হিসাবে যেন বিলাসবহুল হোটেল!

আশিক আহমেদ, ঢাকাটাইমস
| আপডেট : ১৭ জানুয়ারি ২০১৭, ১৬:০৪ | প্রকাশিত : ১৭ জানুয়ারি ২০১৭, ০৯:০২

নামে হাসপাতাল, কিন্তু খরচের হিসেবে যেন বিলাসবহুল হোটেল। রাজধানীসহ সারাদেশে বেসরকারি হাসপাতালগুলোতে চিকিৎসাসেবা প্রদানের নামে চলছে উচ্চ মুনাফার ব্যবসা। সরকারের কোনো নজরদারি না থাকায় ফুলে-ফেঁপে উঠছেন এই চিকিৎসা ব্যবসায়ীরা। কম বিনিয়োগে উচ্চ মুনাফার হাতছানি; তাই ক্রমেই বাড়ছে বেসরকারি হাসপাতালের সংখ্যা। অন্যদিকে বেশী আয়ের লোভে ডাক্তাররাও ঝুঁকছেন বেসরকারি হাসপাতালের দিকে।

বিনিয়োগের টাকা তুলতে এবং অতিরিক্ত মুনাফা অর্জন করতে বেসরকারি হাসপাতালগুলো নানা অসুদপায় অবলম্বন করছে যার প্রভাব পড়ছে সরকারি হাসপাতালের চিকিৎসামানেও।

বেসরকারি হাসপাতালের পুঁজিচক্রের মধ্যে পড়ে সরকারি হাঁসপাতালগুলোতে সৃষ্টি হচ্ছে দুর্নীতিপরায়ণ কর্মকর্তা-কর্মচারীর সিন্ডিকেট। এসব দুর্নীতিগ্রস্থ সরকারি কর্মকর্তা-কর্মচারীরা সরকারি হাসপাতালগুলোতে এমন পরিস্থতি সৃষ্টি করছেন যাতে রোগীরা বাধ্য হয় বেসরকারি হাসপাতালে চিকিৎসা নিতে। যে সেবা সরকারি হাসপাতালেই আছে, সে সেবা বেসরকারি হাসপাতালে নিতে মোটা অংকের গুনতে হচ্ছে জনসাধারণের।

সরকারি-বেসরকারি হাসাপাতালের কর্তৃপক্ষের যোগসাজশে তৈরি হচ্ছে এমন এক চক্র যারা রোগী ভাগিয়ে আনা, সরকারি হাসপাতালের নানা যন্ত্রপাতিকে বিকল রাখা, কৃত্রিম সিট সংকট তৈরি করে রাখাসহ নানা অনৈতিক প্রক্রিয়ায় জড়িয়ে আছে। এ সবকিছুর পেছনে বেসরকারি হাসপাতালের মুনাফা অর্জনের লোভ মূল অনুঘটক হিসেবে কাজ করছে বলে সরকারের উচ্চ পর্যায়ের নীতি নির্ধারকরা মনে করছেন।

রাজধানী ঘুরে দেখা গেছে, কোনো কোনো হাসপাতালের কেবিন, আইসিইউ’র প্রতিদিনের ভাড়া দেশের তারকা হোটেলগুলো থেকেও বেশি! দেশের বেসরকারি হাসপাতালের রোগীর থাকা, খাওয়া, চিকিৎসা, পরীক্ষা বাবদ খরচ কত হবে মর্মে সরকারি কোন নীতিমালা না থাকায় কর্তৃপক্ষ ইচ্ছেমত রোগীদের কাছ থেকে অর্থ আদায় করছে।

এ ব্যাপারে স্বাস্থ্য অধিদপ্তরের বেসরকারি হাসপাতাল ও ক্লিনিক সমূহের পরিচালক ডা. সাঈদুর রহমান ঢাকাটাইমসকে বলেন, কোন হাসপাতালের কেবিন ও সিট ভাড়া কত হবে তা সরকারিভাবে নির্ধারন করা হয়নি।

তবে সরকার এ সংক্রান্ত একটি নীতিমালা গঠনের কথা ভাবছে বলে জানিয়েছেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের সচিব মো. সিরাজুল ইসলাম। ঢাকাটাইমসকে তিনি বলেন, বেসরকারি হাসপাতালের লাগামহীন ব্যবসা নিয়ে গণমাধ্যমেরও সোচ্চার ভূমিকা রাখা উচিত।

তিনি বলেন, ‘এ বিষয়ে আপনারা একটু লেখালেখি করেন। তাহলে হাসপাতাল কর্তৃপক্ষও বিষয়টি বিবেচনা করবে এবং সরকারের পক্ষ থেকেও হয়ত একটি নীতিমালা করা হবে’।

রাজধানীর কয়েকটি বেসরকারি হাসপাতালে গিয়ে দেখা গেছে, আইসিইউ সেবার নামে প্রতিরাতে ত্রিশ থেকে ৪০ হাজার টাকার মত রোগিদের কাছ থেকে আদায় করা হচ্ছে। অন্যদিকে দেশের পাঁচতারকা হোটেলের কক্ষ ভাড়া শুরু হয় ১০/১২ হাজার টাকা থেকে।

রাজধানীর সরকারি হাসপাতালের অনেকগুলোতে ইনটেনসিভ কেয়ার ইউনিট ( আইসিইউ) না থাকা, আইসিইউতে সিট থাকা সত্ত্বেও কৃত্রিম সংকট থাকা অথবা দীর্ঘদিন অকার্যকর অবস্থায় ফেলে রাখার কারণে বেসরকারি হাসপাতালের উপর নির্ভরশীল হতে বাধ্য হচ্ছে নানা শ্রেণী-পেশার মানুষ।

কোন হাসপাতালের কেবিভাড়া কত ?

স্কয়ার হাসপাতালের কেবিনের ভাড়া এক রাতের জন্য স্যুইট কেবিন ২৫ হাজার টাকা, সিঙ্গেল ডিলাক্স কেবিনের ভাড়া নয় হাজার টাকা, সিঙ্গেল শেয়ারড কেবিনের ভাড়া সাত হাজার টাকা এবং টুইন শেয়ারড কেবিন সাড়ে চার হাজার টাকা। অভিজাত ল্যাবএইড হাসপাতালের একটি সিঙ্গেল কেবিনের ভাড়া সাড়ে ছয় হাজার টাকা, আর টুইন চেয়ার রুমের ভাড়া চার হাজার টাকা।

পান্থপথের শমরিতা হাসপাতালের এক রাতের কেবিন ভাড়া এয়ার কন্ডিশন্ড সিঙ্গেল রুম তিন হাজার তিনশ টাকা, ডাবল রুম দুই হাজার আটশ টাকা। পান্থপথের ফাস্ট কেয়ার হাসপাতালের একটি কেবিনের ভাড়া তিন হাজার ৮০ টাকা এবং সেখানে একটি বেডের ভাড়া এক হাজার ৮০ টাকা। পপুলার হাসপাতালের একটি ডিলাক্স কেবিনের ভাড়া এক রাতের জন্য সাড়ে পাঁচ হাজার টাকা।আর একটি ভিআইপি কেবিনের ভাড়া সাড়ে ছয় হাজার টাকা। পান্থপথে অবস্থিত বিআরবি হাসপাতালের একটি কেবিনের ভাড়া সিঙ্গেল কেবিন ভাড়া ছয় হাজার টাকা, টুইন শেয়ার কেবিন তিন হাজার আটশ টাকা। উত্তরা সেন্ট্রাল হাসপাতালে একটি ভিআইপি কেবিনের ভাড়া তিন হাজার টাকা এবং এক রুমের একটি কেবিনের ভাড়া এক হাজার চারশ টাকা। ধানমন্ডি ঝিগাতলার জাপান বাংলাদেশ ফ্রেন্ডশীপ হাসপাতালে একটি দুই বেডের কেবিনের ভাড়া পাঁচ হাজার টাকা এবং ছোট দুই বেডের একটি কেবিনের ভাড়া চার হাজার টাকা। সিটি হসপিটালের একটি কেবিনের ভাড়া সাত হাজার টাকা থেকে শুরু সাড়ে ছয় হাজার, চার হাজার, এবং সর্বনিম্ন তিন হাজার সাতশ টাকা পর্যন্ত নিয়ে থাকে। মনোয়ারা জেনারেল হাসপাতালে একটি কেবিনের ভাড়া পাঁচ হাজার টাকা থেকে শুরু করে সর্বনিম্ন এক হাজার নয়শ টাকা দিতে হয় এক রাতের জন্য।

অন্যদিকে ইসলামী ব্যাংক হাসপাতালের একটি এয়ার কন্ডিশন্ড ডাবল কেবিনের ভাড়া সাড়ে তিন হাজার টাকা থেকে তিন হাজার একশ টাকা পর্যন্ত, একটি ডাবল ননএসি কেবিনের ভাড়া দুই হাজার টাকা থেকে শুরু করে এক হাজার চারশ টাকা পর্যন্ত এবং একটি সিঙ্গেল কেবিনের ভাড়া এক হাজার টাকা।হলি ফ্যামিলি হাসপাতালেও আইসিইউতে এক রাতের ভাড়া ২২ হাজার টাকার মত।

রাজধানীর কোন হোটেলের ভাড়া কত ?

হোটেল সোনারগাঁর স্ট্যান্ডার্ড রুমের ভাড়া ১৭৫ ডলার থেকে শুরু। প্রিমিয়াম রুমের ভাড়া ২৩৫ ডলার, ডিলাক্স ২১০ ডলার। তবে বাঙালি স্যুইট ৪৮০ ডলার। এছাড়া ইন্টারন্যাশনাল স্যুইট ৮০০ ডলার পর্যন্ত। স্থানীয় মুদ্রায় যা প্রায় ৪৮ হাজার টাকা। বাংলাদেশী টাকায় ১৪ হাজার টাকা থেকে শুরু করে ৪৮ হাজার টাকা খরচ করে এই হোটেলে এক রাত থাকা যাবে।

রেডিশন ব্লু হোটেলের ডিলাক্স রুম ২৯৮ ডলার এবং প্রিমিয়াম ৩৪২ ডলার। এছাড়া প্রতিষ্ঠানটির বিজনেস ক্লাস রুম ৩৪০ ডলার এবং এক্সিকিউটিভ স্যুইট রুম ৪১৪ ডলার ভাড়া নেয়া হচ্ছে। বাংলাদেশী টাকায় ২৩ হাজার ৮৪০ টাকা থেকে শুরু করে ২৭ হাজার দুইশ টাকা পর্যন্ত।

বনানীর অভিজাত হোটেল প্লাটিনাম স্যুইটে প্রিমিয়াম রুম ১৭২ ডলার এবং ডিলাক্স রুম ১৫২ ডলার। তবে এরপর ১৫ শতাংশ পর্যন্ত ভ্যাট নিচ্ছে প্রতিষ্ঠানগুলো। বাংলাদেশী টাকায় ১২ হাজার ১৬০ টাকা থেকে শুরু করে ১৩ হাজার ৭৬০ টাকা।

থ্রিস্টার হোটেলের মধ্যে রয়েছে কারওয়ান বাজারের লা ভিঞ্চি হোটেলে স্যুইট টুইন ১৮০ ডলার, লা ভিঞ্চি স্যুইট ১৬০ ডলার, এ্যাক্সিকিউটিভ ডিলাক্স টুইন ১৪০ ডলার এবং এ্যাক্সিকিউটিভ ডিলাক্স রুম ১২০ ডলার ভাড়া নেওয়া হচ্ছে। বাংলাদেশি টাকায় এখানে কক্ষ ভাড়া নয় হাজার টাকা থেকে শুরু করে ১৪ হাজার চারশ টাকা পর্যন্ত।

লা মেরিডিয়ান হোটেলের ২১৪ ক্যাটাগরিতে রুম রয়েছে। এগুলোর ভাড়া একশ ডলার থেকে শুরু করে ১৮০ ডলার পর্যন্ত। বাংলাদেশি টাকায় যা আট হাজার থেকে ১৪ হাজার চারশ টাকা পর্যন্ত।

হাসপাতালে কেন হোটেলের মত খরচ হবে জানতে চাইলে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের সচিব মো. সিরাজুল ইসলাম বলেন, “মানুষ হাসপাতালে বিপদে পড়ে যায়, সেখানে অবশ্যই সেবা ও মানবিকতার বিষয়কে প্রাধান্য দিতে হবে। কারণ মানুষ চিকিৎসা নিতে যায়, প্রমোদ করতে যায়না।

ঢাকাটাইমস/১৭ জানুয়ারি/এএ/এসএএফ

সংবাদটি শেয়ার করুন

রাজধানী বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

রাজধানী এর সর্বশেষ

পাঁচ বছরেও শেষ হয়নি বনানীর এফআর টাওয়ারে অগ্নিকাণ্ডের বিচার

এক হাতে ইফতারের পানির বোতল, আরেক হাতে যান চলাচলের ইশারা ডিসির

এলিফ্যান্ট রোডে বাসা থেকে শিক্ষার্থীর ঝুলন্ত মরদেহ উদ্ধার

ঢাকাস্থ কোম্পানীগঞ্জ উপজেলা কল্যাণ সমিতির ইফতার মাহফিল অনুষ্ঠিত

অসুস্থতার যন্ত্রণা সইতে না পেরে ছুরিকাঘাতে রিকশাচালকের আত্মহত্যা

রাজধানীর ধোলাইপাড়ে পুলিশ কনস্টেবলের স্ত্রীর ‘আত্মহত্যা’

বুধবার থেকে এক ঘণ্টা বাড়ছে মেট্রোরেল চলাচলের সময়

ঈদকে সামনে রেখে ডিবি-সাংবাদিক পরিচয়ে অপহরণের ফাঁদ

ভবিষ্যৎ নগর উন্নয়নে জাইকা ও ইঞ্জিনিয়ার ইনস্টিটিউটের সঙ্গে রাজউকের সভা

২৭ মার্চ থেকে রাত ৯টার পরও চলবে মেট্রোরেল

এই বিভাগের সব খবর

শিরোনাম :