২১ বছর পর শিবগঞ্জে গণকবরের জমি দখল মুক্ত

চাঁপাইনবাবগঞ্জ প্রতিনিধি, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১৭ জানুয়ারি ২০১৭, ১৮:৫৩

একাত্তরে চাঁপাইনবাবগঞ্জের অনেক মানুষকে হত্যা করে শিবগঞ্জে সোনামসজিদ এলাকায় গণকবর দেয়া হয়েছিল। সেই গণবকবরে আছে অনেক ফলদার গাছ। কিন্তু গণকবরের ৫১টি বড় বড় আমগাছ স্থানীয় কিছু ব্যক্তি জোরপূর্বক দীর্ঘ ২১ বছর ধরে ভোগ দখল করে রেখেছিল। এসব গাছের ফল বিক্রি করে তারা লাভবান হচ্ছিলেন।

মুক্তিযোদ্ধাদের দাবির প্রেক্ষিতে অবশেষে কবরের জমি ও গাছ দখল মুক্ত করে প্রশাসন। সোমবার শিবগঞ্জ উপজেলা নির্বাহী অফিসার ও সহকারী কমিশনার (ভূমি) এর নেতৃত্বে একটি দল খতিয়ানের কাগজপত্র দেখে ওই জমি পরিমাপ করে সাইনবোর্ডে টাঙ্গিয়ে প্রায় তিন একর জমি দখলমুক্ত করেন।

মঙ্গলবার এ তথ্য নিশ্চিত করে শিবগঞ্জ উপজেলা নির্বাহী অফিসার সফিকুল ইসলাম জানান, শিবগঞ্জ উপজেলার শাহবাজপুর ইউনিয়নের সোনামসজিদ স্থলবন্দর এলাকার উত্তর হরিরামপুর মৌজার জে,এল নং ৪, খতিয়ান নম্বর ১ দাগ নং ১০৫ ও ১০৮, জমির পরিমাণ ১.৬২ ও ১.১৯ মোট ২.৮১ একর জমি।

তিনি আরও জানান, উদ্ধারকৃত জমির উপর ৫১টি আমগাছের বাৎসরিক ফল করের ইজারার টাকা দিয়ে জেলায় ছড়িয়ে থাকা গণকবর সংস্কার ও সংরক্ষণের ব্যবস্থা করা হবে।

জেলা মুক্তিযোদ্ধা কমান্ডার সেরাজুল ইসলাম এক প্রতিক্রিয়ায় জানান, দীর্ঘদিনের দাবীর প্রেক্ষিতে স্থানীয় প্রশাসন এ গণকবরের জমি দখলমুক্ত করায় সন্তোষ প্রকাশ করে অযত্নে থাকা অন্যান্য গণকবরের জমি উদ্ধার ও সংস্কারের দাবি জানান।

(ঢাকাটাইমস/১৭জানুয়ারি/প্রতিনিধি/ইএস)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

বাংলাদেশ এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :