কাল শুরু দ্বিতীয় পর্ব, তুরাগমুখী মুসল্লিরা

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ১৯ জানুয়ারি ২০১৭, ০৯:০৮ | প্রকাশিত : ১৯ জানুয়ারি ২০১৭, ০৯:০৪
ফাইল ছবি

বিশ্ব ইজতেমার দ্বিতীয় পর্ব আগামীকাল শুক্রবার শুরু হচ্ছে। ওইদিন বাদ ফজর আম বয়ানের মধ্য দিয়ে তিন দিনের ইজতেমার আনুষ্ঠানিক কার্যক্রম শুরু হবে। কাল তুরাগ তীরে অনুষ্ঠিত হবে বৃহত্তম জুমার জামাত।

আনুষ্ঠানিকভাবে আগামীকাল ইজতেমা শুরু হলেও ইতোমধ্যে ইজতেমা মাঠে চলে এসেছেন বেশির ভাগ মুসল্লি। আজকের মধ্যে ইজতেমা মাঠ ভরে যাবে বলে আশা করছেন আয়োজকরা।

দ্বিতীয় পর্বে রাজধানী ঢাকাসহ ১৬টি জেলার মুসল্লিরা অংশগ্রহণ করবেন। দ্বিতীয় পর্বে ইজতেমা পুরো ময়দানকে ২৬টি খিত্তায় ভাগ করা হয়েছে। আগামী ২২ জানুয়ারি দ্বিতীয় পর্বের আখেরি মোনাজাতের মাধ্যমে শেষ হবে ৫২তম বিশ্ব ইজতেমা।

ইজতেমা আয়োজক কমিটির সদস্য প্রকৌশলী মো. গিয়াস উদ্দিন সাংবাদিকদের জানান, গত ১৫ জানুয়ারি প্রথম পর্বের আখেরি মোনাজাতের পর দ্বিতীয় পর্বের ইজতেমার ময়দান প্রস্তুতের জন্য ইজতেমায় আগত তাবলিগ জামাতের কর্মীরা কাজ করে যাচ্ছেন। তারা ইজতেমার প্রথম পর্বের ময়লা-আবর্জনা সরিয়ে পুরো ময়দানকে উপযোগী করে তুলছেন। এজন্য ময়দানে তাবলিগের কর্মীরা ১০-১২টি দলে বিভক্ত হয়ে এ পরিষ্কার-পরিচ্ছন্নতা কার্যক্রম চালাচ্ছেন। গাজীপুর সিটি করপোরেশনের পক্ষ থেকেও ময়দান পরিষ্কার-পরিচ্ছন্ন করার কাজ সম্পন্ন করা হচ্ছে।

দ্বিতীয়পর্বে অংশ নেবে যে ১৬টি জেলা

দ্বিতীয় পর্বের ১৬টি জেলার মুসল্লিরা অংশ নেবেন। ২৬ খিত্তায় জেলাগুলো হচ্ছে: ১নং থেকে ৫নং খিত্তায় ঢাকা জেলার বাকি এলাকা, ৬নং খিত্তায় মেহেরপুর, ৭নং খিত্তায় ঢাকা, ৮নং খিত্তায় লালমনিরহাট, ৯নং খিত্তায় রাজবাড়ী, ১০নং খিত্তায় দিনাজপুর, ১১নং খিত্তায় হবিগঞ্জ, ১২ ও ১৩নং খিত্তায় মুন্সীগঞ্জ, ১৪ ও ১৫নং খিত্তায় কিশোরগঞ্জ, ১৬নং খিত্তায় কক্সবাজার, ১৭ ও ১৮নং খিত্তায় নোয়াখালী, ১৯নং খিত্তায় বাগেরহাট, ২০ নং খিত্তায় চাঁদপুর, ২১ ও ২২নং খিত্তায় পাবনা, ২৩নং খিত্তায় নওগাঁ, ২৪ নং খিত্তায় কুষ্টিয়া, ২৫নং খিত্তায় বরগুনা এবং ২৬নং খিত্তায় বরিশাল জেলার মুসল্লিরা অবস্থান নেবেন।

দুই পর্বের বিশ্ব ইজতেমায় রাজধানী ঢাকাসহ মোট ৩২টি জেলার মুসল্লির অংশগ্রহণের সুযোগ থাকলেও বাকি ৩২টি জেলার মুসল্লিরা এবারের বিশ্ব ইজতেমায় শামিল হতে পারছেন না। তারা আগামী বছর ইজতেমায় যোগ দেবেন।

এবারও থাকবে কঠোর নিরাপত্তা বলয়

প্রথম পর্বের মতো দ্বিতীয় পর্বেও পুরো ইজতেমা এলাকায় কঠোর নিরাপত্তা বলয় গড়ে তোলা হবে। গাজীপুরের পুলিশ সুপার মোহাম্মদ হারুন অর রশীদ জানান, দ্বিতীয় পর্বেও মুসল্লিদের নিরাপত্তার জন্য পর্যাপ্ত ব্যবস্থা থাকবে। প্রথম পর্বের মতো দ্বিতীয় পর্বের জন্য আইন-শৃঙ্খলা বাহিনীর সদস্যরা প্রস্তুত রয়েছেন। পাঁচ স্তরের নিরাপত্তায় ইজতেমা ময়দানকে ঢেকে রাখা হবে। কোনো ধরনের বিশৃঙ্খলা ও অনাকাঙ্ক্ষিত ঘটনা যেন ঘটতে না পারে সে বিষয়টিকে গুরুত্ব দিয়ে নিরাপত্তা ব্যবস্থা সাজানো হয়েছে।

গাজীপুর প্রশাসন সূত্রে জানা গেছে, ইজতেমা উপলক্ষে টঙ্গীতে আইনশৃঙ্খলা জোরদারের লক্ষ্যে ইজতেমার ময়দানসহ আশপাশের এলাকায় আজ থেকে অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হবে। ইজতেমা মাঠের সার্বিক নিরাপত্তা নিশ্চিত করতে প্রায় ছয় হাজার পুলিশসহ গোয়েন্দা সংস্থার সদস্যদের মোতায়েন করা হবে। নিরাপত্তা জোরদার করতে র‌্যাবের কমিউনিকেশন উইংয়ের পক্ষ থেকে ১৮টি প্রবেশপথসহ চারপাশের গুরুত্বপূর্ণ স্থানে বসানো হয়েছে ৪০টি ক্লোজসার্কিট ক্যামেরা। র‌্যাবের ইন্টেলিজেন্সের সদস্যরা সন্ত্রাসী কর্মকাণ্ডসহ ইজতেমা মাঠে কোনো ধরনের নাশকতার ঘটনা যাতে না ঘটতে পারে সে ব্যাপারে কড়া নজরদারি রাখবেন। এ ছাড়াও ইজতেমা মাঠসহ আশপাশের কোথায় কী হচ্ছে না হচ্ছে প্রত্যক্ষ করার জন্য ল্যাপটপ কম্পিউটারের স্ক্রিনে সার্বক্ষণিক নজর রাখবেন। আকাশে র‌্যাবের হেলিকপ্টার টহল এবং তুরাগ নদে নৌ টহল থাকবে। ফায়ার সার্ভিসের সদস্যদের সতর্কাবস্থায় রাখা হবে।

(ঢাকাটাইমস/১৯জানুয়ারি/জেবি)

সংবাদটি শেয়ার করুন

ইসলাম বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :