প্রথমেই নির্বাহী আদেশে ‘ওবামাকেয়ার’ বাতিল করলেন ট্রাম্প

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২১ জানুয়ারি ২০১৭, ০৯:৩২

প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব নেওয়ার মাত্র কয়েক ঘণ্টার মধ্যেই নির্বাহী আদেশে ‘ওবামাকেয়ার’ বাতিলের প্রস্তাবে স্বাক্ষর করলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। নির্বাচনী প্রচারণা পর্বের প্রতিশ্রুতি অনুযায়ী ক্ষমতা গ্রহণের সঙ্গে সঙ্গেই বারাক ওবামার স্বাক্ষরিত মার্কিনিদের জন্য স্বাস্থ্যসেবা বিমা রহিতকরণের আদেশ দিলেন ট্রাম্প।

প্রথম দিনই ওবামাকেয়ার বাতিলে স্বাক্ষর করে ট্রাম্প মূলত বিশ্বকে একটি শক্তিশালী বার্তা দিল। কারণ নির্বাচনী প্রচারণা পর্ব থেকেই ট্রাম্প জোর দিয়ে বলে আসছিলেন ওভাল অফিসে তার দায়িত্ব গ্রহণের পর প্রথম পদক্ষেপ হবে দুই কোটি মার্কিনিকে ওবামা প্রশাসনের দেয়া স্বাস্থ্যবিমা বাতিল করা।

এদিকে ২০০৯ সালে প্রেসিডেন্টের দায়িত্ব নিয়ে ওভাল অফিসে এসে প্রথমেই মার্কিনিদের জন্য স্বাস্থ্যবিমার এই বিল প্রস্তুতের কাজ শুরু করেছিলেন ওবামা।

নির্বাচনী প্রচারণা পর্ব থেকে রিপাবলিকান দল ও ট্রাম্প বলে আসছেন, ওবামার নেয়া স্বাস্থ্য বিমা নীতি বাতিল করা হবে। যা ‘ওবামাকেয়ার’ নামেই বেশি পরিচিত।

স্বাস্থ্যসেবা নাগরিকদের মৌলিক অধিকার- এ কথাটাকে বাস্তব ও কার্যকর করার প্রতিশ্রুতি নিয়ে প্রেসিডেন্ট ওবামা যুক্তরাষ্ট্রে ওবামা কেয়ার চালু করেছিলেন। নির্বাচিত হওয়ার পর প্রেসিডেন্ট ওবামা স্বাস্থ্য সেবা খাতে যে নতুন সংস্কার সাধন করেছিলেন, তার প্রকৃত নাম ‘প্যাশেন্ট প্রোটেকশন অ্যান্ড এ্যাফোর্ডেবল কেয়ার অ্যাক্ট’, যদিও তা অধিক পরিচিতি পেয়েছে ‘ওবামাকেয়ার’ নামে। ২০১০ সালের ২৩ মার্চ প্রেসিডেন্ট ওবামার স্বাক্ষরের মাধ্যমে এটি আইনে পরিণত হয়। এই নতুন আইন আমেরিকানদের স্বাস্থ্যসেবা বিষয়ে অনেক নতুন সুযোগ-সুবিধা, অধিকার এবং নিরাপত্তা প্রদান করছে।

যদিও নির্বাচনের জয় লাভের পর ওবামার সঙ্গে সাক্ষত করে ট্রাম্প বলেছিলেন, ওবামাকেয়ারের দুটি বিষয় তার খুব পছন্দ হয়েছে এবং এটি বাতিলের বিষয়ে ওবামার সঙ্গে কথা বলেই সিদ্ধান্ত নেবেন বলে ইঙ্গিত দিয়েছিলেন।

এদিকে ট্রাম্প ক্ষমতায় এলেও ‘ওবামাকেয়ার’ বিলের জন্য লড়াই চালিয়ে যেতে ডেমোক্রেট দলের অনুসারীদের নির্দেশ দিয়েছিলেন বিদায়ী মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা।

(ঢাকাটাইমস/২১জানুয়ারি/জেএস)

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন ফিচার বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত