স্বামী তাড়িয়েছে পাগল বানিয়ে, মা বেঁধেছেন শেকলে

পিরোজপুর প্রতিনিধি, ঢাকাটাইমস
| আপডেট : ২১ জানুয়ারি ২০১৭, ১৭:৩০ | প্রকাশিত : ২১ জানুয়ারি ২০১৭, ১৬:২৬

স্বামী-সন্তান-সংসার নিয়ে তার ব্যস্ত থাকার কথা, তার বদলে দুই সন্তানের মা রুবি বেগমের হাতে শিকল বাঁধা। মেয়ে হারিয়ে যাওয়ার ভয়ে এই চেষ্টা রুবির মায়ের। রুবির পরিবারের অভিযোগ, যৌতুকের জন্য স্বামী ও স্বজনরা দিনের পর দিন নির্যাতন চালিয়ে মানসিক ভারসাম্যহীন করেছে রুবিকে। তারপর তাড়িয়েছে বাড়ি থেকে। অগত্যা মায়ের কাছে আশ্রয় রুবি বেগমের।

পিরোজপুরের ইন্দুরকানী উপজেলার বালিপাড়া গ্রামের মৃত নুরুল ইসলামের মেয়ে রুবি। পাশের মোরেলগঞ্জ উপজেলার চর হোগলাবুনিয়া গ্রামের হোসেন আলীর ছেলে জয়নাল উদ্দিনের সঙ্গে ২০০৬ সালে পারিবারিকভাবে বিয়ে হয় তার। বিয়ের দুই বছরে কোল জুড়ে আসে একটি ছেলে; এর দুই বছর পর জন্ম নেয় কন্যাসন্তানের।

রুবির স্বজনদের অভিযোগ, জয়নাল তার আগের স্ত্রী ও সন্তানের কথা গোপন রেখে বিয়ে করেন রুবিকে। বিবাহিত জীবনের দুই-তিন বছর যেতে না যেতে বিভিন্ন অজুহাতে রুবির নেমে আসে শাশুড়ি, ননদ ও জয়নালের প্রথম স্ত্রীর অত্যাচার-নির্যাতন। জয়নালের চাপে বিভিন্ন সময় রুবি বাপের বাড়ি থেকে টাকা-পয়সা এনে দিতেন তাকে। একপর্যায়ে রুবিকে তাড়াতে স্বামীর পরিবারের অত্যাচার বাড়তে থাকে।

পারিবারিক সূত্র জানায়, দীর্ঘ অত্যাচার-নির্যাতনের শিকার হয়ে শারীরিক ও মানসিকভাবে ভেঙে পড়ে রুবি। মাস সাতেক আগে মানসিক ভারসাম্য হারিয়ে সারা দিন প্রলাপ বকা ও দিগি¦দিক ছুটোছুটির অভিযোগ তুলে শ^শুরবাড়ির লোকজন তাকে পাগল বলে তাড়িয়ে দেয়। রুবি আশ্রয় নেন তার বৃদ্ধ মা হালিমা খাতুনের কাছে। এখন তাকে তালাক দেয়ার চেষ্টা করছেন খুলনায় চাকরিরত স্বামী জয়নাল।

বৃদ্ধা হালিমা খাতুন বিপাকে পড়েছেন মানসিক ভারসাম্যহীন মেয়েকে নিয়ে। স্বামী-সংসার-সন্তান, অন্যদিকে স্বামীর বাড়ির অত্যাচার-নির্যাতনের শিকার হয়ে মানসিক ভারসাম্যহীন রুবি। হারিয়ে যাওয়ার ভয়ে তাকে প্রায় তিন মাস ধরে শেকলে বেঁধে রাখা হয়েছে বলে জানা গেছে।

তার পরিবারের কথা, রুবির প্রয়োজন চিকিৎসা, স্ত্রীর মর্যাদা, শিশু-সন্তানের খোঁজখবর নেয়ার। কিন্তু বৃদ্ধা মায়ের আর্থিক সচ্ছলতা না থাকায় চিকিৎসা করাতে না পারায় মেয়েটির অবস্থা দিন দিন খারাপের দিকে যাচ্ছে।

রুবির বড় সন্তান বাবার সঙ্গে থাকলেও ছোট শিশুকন্যা রয়েছে মায়ের সঙ্গে। সন্তানরা এলে শেকলে বাঁধা মা ফ্যালফ্যাল করে তাকিয়ে থাকেন তাদের দিকে।

স্থানীয় ইউপি চেয়ারম্যানের কাছে সুষ্ঠু সমাধান ও বিচার দাবি করে এখন পর্যন্ত কোনো কাজ হয়নি। উল্টো পাগল স্ত্রীকে (রুবি) নিয়ে সংসার করবে না বলে জানিয়ে দেন স্বামী জয়নাল। আর এ জন্য জয়নাল উদ্দিন বালিপাড়া চেয়ারম্যানের কাছে ২৫ হাজার টাকা দেয় রুবিকে তালাক দিয়ে মীমাংসার জন্য। এ নিয়ে এর আগেও স্থানীয়ভাবে সালিস বৈঠক হয়েছে বলে জানা গেছে।

গৃহবধূর মা হালিমা খাতুন সাংবাদিকদের বলেন, ‘আমার মেয়েকে ওরা বছরের পর বছর অত্যাচার করে পাগল বানিয়ে ঘর থেকে তাড়িয়ে দিয়েছে। দুইটা সন্তানের মুখের দিকে তাকিয়েও ওদের কোনো মায়া হয় না। অসুস্থ মেয়েটি কোথায়-কখন চলে যার, এ জন্য বেঁধে রাখা হয়েছে। মেয়েকে নিয়ে এখন আমি কোথায় যাব কিছুই বুঝে উঠতে পারছি না।’

রুবির সংসার টিকিয়ে রাখার জন্য অনেক চেষ্টা করেছেন জানিয়ে তার এক স্বজন আবুল কালাম ঢাকাটাইমসকে বলেন, ‘জয়নালকে খুলনা থেকে খবর দিয়ে এনে সমঝোতার চেষ্টা করেছি। কিন্তু তাতে আমরা ব্যর্থ। স্বামীর বাড়ির লোকজন মেয়েটির নামে জঘন্য বদনাম ছড়িয়ে মানসিক আঘাত দিয়েছে। পাগল খেতাব দিয়ে এখন কাবিনের ২৫ হাজার টাকা দিয়ে ‘পাগল রাখব না’ বলে তালাক দেয়ার চেষ্টা করছেন।’

রুবির স্বামী ও শ্বাশুড়ি লোভী প্রকৃতির বলে দাবি করে তার ভাই রুবেল হাচান বলেন, ‘আমার বোন সম্পূর্ণ সুস্থ ছিল। তাদের (শ^শুরবাড়ি) কারণে বোনের এ অবস্থা। তার ভালো চিকিৎসা দরকার। সে (স্বামী) এখন স্ত্রী-সন্তানের খোঁজ নেয় না।’

এ ব্যাপারে জানতে চাইলে বালিপাড়া ইউপি চেয়ারম্যান কবির হোসেন ঢাকাটাইমসকে বলেন, ‘এ বিষয়ে মীমাংসার চেষ্টা করছি। মেয়েটির বাড়িতে আমি গিয়েছিলাম, মেয়েটি অসুস্থ।’ তিনি আরো বলেন, ‘স্বামীর বাড়ি মেয়েটিকে দেনমোহরের টাকা দিয়ে সম্পর্ক শেষ করে ফেলতে চায়। মেয়ের পক্ষ নেয়নি বলে ২৫ হাজার টাকা ফেরত নিয়েছে ছেলেপক্ষ।

ইন্দুরকানি উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. নুরুল হুদার কাছে এ ব্যাপারে জানতে চাইলে তিনি বলেন, এটি তাদের এখতিয়ারের মধ্যে নেই। তাদের কাছে অভিযোগ দেয়ার কথা নয়। তিনি বলেন, ‘এ বিষয়ে মোরেলগঞ্জের স্থানীয় ইউপি চেয়ারম্যান, থানা অথবা কোর্টে অভিযোগ দিতে হবে। বিরোধী পক্ষ (স্বামী) অন্য উপজেলার বলে আমাদের কিছু করার আইনগত কোনো সুযোগ নেই।’ তবে ব্যক্তিগতভাবে কোনো সহায়তা করা যায় কি না দেখবেন বলে জানান তিনি।

রুবির স্বামী জয়নালের বক্তব্য জানার জন্য তার সঙ্গে কয়েকবার যোগাযোগের চেষ্টা করেও তাকে পাওয়া যায়নি।

(ঢাকাটাইমস/২১জানুয়ারি/মোআ)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

বাংলাদেশ এর সর্বশেষ

ফেসবুক আইডি ক্লোন করে প্রতারণার মাধ্যমে অর্থ আত্মসাৎ, যুবক গ্রেপ্তার

ফরিদপুর প্রেসক্লাবের নবনির্বাচিত নেতৃবৃন্দের সঙ্গে পুলিশ সুপারের মতবিনিময়

পতেঙ্গায় ফিশিং বোটের ইঞ্জিন বিস্ফোরণে ৪ জন দগ্ধ

চট্টগ্রামে ঈদকে সামনে রেখে জালনোট চক্রের ৩ সদস্য গ্রেপ্তার

বরিশালে নামাজের সময় মসজিদের এসি বিস্ফোরণ

ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে দ্রুতগতির লেনে যাত্রী নামানোর অপরাধে ৩৩ যানবাহনকে মামলা 

বরগুনা প্রেসক্লাব দখলের মামলায় ৭ জন কারাগারে  

পর্যটকদের আকৃষ্ট করছে তাহিরপুরের শহীদ সিরাজ লেক

ঝিনাইদহে ভর্তুকি মূল্যে টিসিবির পণ্য বিক্রি শুরু

ঢাকা-ময়মনসিংহ সড়কে বেতন বৃদ্ধির দাবিতে শ্রমিকদের বিক্ষোভ

এই বিভাগের সব খবর

শিরোনাম :