মুক্তিযুদ্ধের গল্প পড়ে ইতিহাস গড়লো বাজিতপুর

রাজীবুল হাসান, ভৈরব (কিশোরগঞ্জ)
| আপডেট : ২১ জানুয়ারি ২০১৭, ১৭:০৫ | প্রকাশিত : ২১ জানুয়ারি ২০১৭, ১৬:৩৮

পাঁচ হাজার শিক্ষার্থী একসঙ্গে পড়লো মুক্তিযুদ্ধের গল্প। কিশোরগঞ্জের বাজিতপুরে এই আয়োজনে অংশ নেয় উপজেলার ১৯টি মাধ্যমিক স্কুলের শিক্ষার্থীরা। পাঠ্যবেইয়ে যে গল্প, সেগুলোই পড়েছে তারা।

শনিবার বেলা ১১টা থেকে ১২টা পর্যন্ত বাজিতপুর উপজেলার ভাগলপুর নাজিম ভূঁইয়া মাঠে এই আয়োজন করে উপজেলা প্রশাসন। সকাল ১০টার পর থেকেই সেখানে শিক্ষক এবং অভিভাবকদেরকে নিয়ে আসতে শুরু করে শিক্ষার্থীরা। এক পর্যায়ে মাঠটি একটি সুশৃঙ্খল সমাবেশের রূপ নেয়। স্কুলের পোশাক পড়া বিপুল সংখ্যক কিশোর-কিশোরীর উপস্থিতি সেখানে নিয়ে আসে অন্য রকম এক সৌন্দর্য।

ষষ্ঠ থেকে দশম শ্রেণি পড়ুয়া শিক্ষার্থীরা তাদের পাঠ্যবইয়ে থাকা মুক্তিযুদ্ধের গল্প পড়েছে এই জমায়েতে। এই আয়োজন দেখতে বিপুল সংখ্যক মানুষ হাজির হয় আশেপাশে। উপজেলা নির্বাহী কর্মকর্তা ভাস্বর দেবনাথ বাপ্পী সেখানে উপস্থিত সাংবাদিকদেরকে বলেন, শিশু-কিশোরদের মধ্যে বই পড়ার অভ্যাস গড়ে তুলতে এই আয়োজন করা হয় প্রতি বছর। মুক্তিযুদ্ধের গল্প পড়ানোর উদ্দেশ্য হচ্ছে বই পড়ানোর পাশাপাশি মুক্তিযুদ্ধের ইতিহাস নতুন প্রজন্মের মধ্যে ছড়িয়ে দেয়া।

মুক্তিযুদ্ধের গল্প পড়া অনুষ্ঠানে আলোচনা সভারও আয়োজন করা হয়। বক্তারা মুক্তিযোদ্ধাদের প্রতি শ্রদ্ধা জানানোর পাশাপাশি তাদের স্বপ্নের সমৃদ্ধ বাংলাদেশ গড়তে শিশু কিশোরদেরকে যোগ্য হিসেবে গড়ে উঠার আহ্বান জানান। বলেন, এখন যারা স্কুলে পড়াশোনা করছে, তারাই ভবিষ্যতে প্রশাসন এবং দেশ চালাবে। সৎ থাকার পাশাপাশি মুক্তিযুদ্ধের চেতনার বিকাশের আহ্বানও জানান বক্তারা।

অনুষ্ঠান শেষে আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন-ঢাকা বিভাগের বিভাগীয় কমিশনার হেলালুদ্দীন আহমদ। বিশেষ অতিথি ছিলেন-কিশোরগঞ্জের জেলা প্রশাসক আজিমুদ্দিন বিশ্বাস, বাজিতপুর উপজেলা পরিষদের চেয়ারম্যান সারোয়ার আলম, পৌরসভার মেয়র আশরাফুল আলমসহ প্রমুখ।

(ঢাকাটাইমস/২১জানুয়ারি/প্রতিনিধি/এলএ)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :