ইজতেমায় সুযোগ-সুবিধা আরও বাড়ানোর দাবি

গাজীপুর প্রতিনিধি, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২১ জানুয়ারি ২০১৭, ১৭:২৫

তাশকিল-তালিম, ধর্মীয় আলোচনা আর ইবাদত-বন্দেগির মধ্য দিয়ে টঙ্গীর তুরাগ নদের তীরে চলছে বিশ্ব ইজতেমার দ্বিতীয় পর্বের দ্বিতীয় দিন। আগামীকাল রবিবার মুসলিম উম্মাহর শান্তি-সমৃদ্ধি কামনা করে আখেরি মোনাজাতের মধ্য দিয়ে শেষ হবে এবারের ৫২তম ইজতেমা।

ইজতেমা এলাকায় গত পর্বের চেয়ে নিরাপত্তা বাড়ানোর পাশাপাশি গোয়েন্দা নজরদারি বাড়ানো হয়েছে বলে জানিয়েছে পুলিশ প্রশাসন। সিটি করপোরেশন বলছে, ওজু-গোসলের পানি সরবরাহ এবং নতুন টয়লেট নির্মাণসহ সার্বিক সুযোগ-সুবিধা বাড়ানো হয়েছে। তবে সুবিধাদি আরও বাড়ানোর দাবি মুসল্লিদের।

ইজতেমার মুরুব্বি গিয়াস উদ্দিন ঢাকাটাইমসকে জানান, রবিবার বেলা ১১টায় আখেরি মোনাজাত অনুষ্ঠিত হবে। আখেরি মোনাজাতের মধ্যদিয়ে শেষ হবে এবারের বিশ্ব ইজতেমা। ইজতেমা শেষে আগত মুসল্লিরা দীনের দাওয়াতি কাজে দেশ-বিদেশে বেরিয়ে যাবেন।

ইজতেমায় আগত মুসুল্লিরা বলছেন, দিন দিন সুবিধাদি বাড়ায় তারা সন্তুষ্ট। তবে ইজতেমা ময়দানে আরও ওজুখানা, গোসলখানাসহ সুবিধাদি বাড়ানোর অনুরোধ জানান মুসল্লিরা।

ইজতেমা উপলক্ষ্যে সিটি করপোরেশনের সব কর্মকর্তা-কর্মচারীর ছুটি বাতিল করা হয়েছে জানিয়ে ভারপ্রাপ্ত মেয়র আসাদুর রহমান কিরণ বলছেন, অন্যবারের চেয়ে ইজতেমায় এবারের সুযোগ-সুবিধা আরও বাড়ানো হয়েছে।

ইজতেমায় মুসল্লিদের যাতায়াতের সুবিধার্থে ১৪টি বিশেষ ট্রেন সার্ভিস চালু করেছে রেলওয়ে। এছাড়া সড়কপথে যাতায়াতে বাড়তি বাসের ব্যবস্থা করা হয়েছে।

ইজতেমায় পর্যাপ্ত নিরাপত্তাব্যবস্থা নেয়া হয়েছে জানিয়ে পুলিশ সুপার হারুন অর রশীদ ঢাকাটাইমসকে বলেন, সেবার মানসিকতা নিয়ে ছয় হাজার পুলিশ ইজতেমা ময়দানে তাদের অর্পিত দায়িত্ব পালন করছেন। এছাড়া আখেরি মোনাজাতে জয়দেবপুর চৌরাস্তা থেকে টঙ্গী এবং মীরের বাজার থেকে টঙ্গীসহ আশেপাশের সড়কগুলোতে যানবাহন চলাচল নিয়ন্ত্রণ করা হবে। এলক্ষ্যে ট্রাফিকব্যবস্থা ঢেলে সাজানো হবে।

এদিকে, শনিবার সকাল পর্যন্ত ৯১টি দেশের এক হাজার ৯২১ জন বিদেশি মেহমান ইজতেমা ময়দানে উপস্থিত হয়েছেন বলে জানিয়েছেন পুলিশের বিশেষ শাখার পরিদর্শক মমিুনুল ইসলাম। আগত বিদেশি মুসুল্লিরা তাদের জন্য ইজতেমা ময়দানের উত্তর-পশ্চিম প্রান্তে নির্ধারিত কামরায় অবস্থান করছেন।

এদিকে ইজতেমায় ময়দানে গতরাতে বার্ধক্যজনিত কারণে জয়নাল আবেদীন নামে এক মুসল্লি মারা গেছেন। তার বাড়ি কিশোরগঞ্জের উত্তর সালুয়া গ্রামে।

(ঢাকাটাইমস/২১জানুয়ারি/প্রতিনিধি/জেবি)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :