তুরাগ তীরে অপূর্ব আবহ, হেদায়েতি বার্তা

ইফতেখার রায়হান, টঙ্গী থেকে
| আপডেট : ২১ জানুয়ারি ২০১৭, ২০:৩৯ | প্রকাশিত : ২১ জানুয়ারি ২০১৭, ২০:১৫

আইনশৃঙ্খলা বাহিনীর পাঁচ স্তরের কঠোর নিরাপত্তার বেষ্টনী, ভাবগাম্ভীর্যপূর্ণ পরিবেশ, ব্যাপক ধর্মীয় উদ্দীপনায় তাবলিগ জামাতের দেশি-বিদেশি শীর্ষ বুজুর্গ আলেম-ওলামাদের গুরুত্বপূর্ণ বয়ান ও জিকির আজকারের মধ্য দিয়ে শনিবার বিশ্ব ইজতেমার দ্বিতীয় পর্বের দ্বিতীয় দ্বিতীয় দিন অতিবাহিত হয়েছে। রবিবার বেলা ১১টা থেকে সাড়ে ১১টার মধ্যে আখেরি মোনাজাতের মধ্যদিয়ে সমাপ্ত হবে বিশ্ব ইজতেমার ৫২তম আসর।

ইজতেমা মাঠের বিদেশি নিবাসের পূর্ব পাশের মঞ্চ থেকে লাখো মানুষের কাঙ্ক্ষিত আখেরি মোনাজাত পরিচালনা করবেন বিশ্ব তাবলিগ জামায়াতের দিল্লি মারকাজের শীর্ষস্থানীয় মুরব্বি মাওলানা মোহাম্মদ সা’দ। বিশ্ব ইজতেমার শীর্ষ মুরব্বি প্রকৌশলী মো. গিয়াস উদ্দিন ঢাকাটাইমসকে বিষয়টি নিশ্চিত করেছেন। ইতোমধ্যে বিশ্বের ৬৩টি বিদেশি রাষ্ট্রের মেহমানসহ ২০/২৫ লাখ ধর্মপ্রাণ মুসল্লি দ্বিতীয় পর্বের আখেরি মোনাজাতে অংশগ্রহণ করবেন বলে জানায় আয়োজক কমিটি।

কনকনে শীত ও ঘন কুয়াশা উপেক্ষা করে দেশের বিভিন্ন প্রান্ত থেকে দ্বিতীয় দিনেও ইজতেমাস্থলে ধর্মপ্রাণ মুসল্লিদের আগমন অব্যাহত রয়েছে। দ্বিতীয় বৃহত্তম এ ধর্মীয় সমাবেশের আখেরি মোনাজাতে যোগ দিতে লাখো লাখো মুসলিলদের স্রোত এখন টঙ্গীর কহর দরিয়া খ্যাত তুরাগ নদের তীরে। মুসল্লিরা রেলপথ, সড়ক পথ, নৌপথ এবং যানজট এড়াতে ঢাকাসহ আশপাশের এলাকা থেকে অনেকে পায়ে হেঁটে ইজতেমা ময়দানে সমবেত হচ্ছেন। টঙ্গীর যেদিকে চোখ যায় শুধু টুপি-পাঞ্জাবি পরা মুসল্লিদের দেখা মেলে।

বিশ্ব ইজতেমা উপলক্ষে শিল্পনগরী টঙ্গী এখন ধর্মীয় নগরীতে পরিণত হয়েছে। ইবাদাত-বন্দেগির মোক্ষম সময় হৃদয়ে ধারণ করে মুসল্লিদের স্রোত টঙ্গী অভিমুখে আখেরি মোনাজাত পর্যন্ত অব্যাহত থাকবে। তুরাগ তীরবর্তী বিশাল প্রান্তরে নির্মিত পাটের চট ও লাইলন কাপড়ের প্যান্ডেল ইতোমধ্যেই কানায় কানায় পূর্ণ হয়ে গেছে। ফলে নতুন করে যারা আসছেন তাদেরকে নিজ উদ্যোগে তাবু টানিয়ে অবস্থান নিতে হচ্ছে।

দেশি-বিদেশি ইসলামি চিন্তাবিদ ও ওলামায়ে কেরাম খিত্তায় অবস্থানকারী মুসল্লিদের উদ্দেশ্যে ছয় উসুল যথা-ঈমান, নামাজ, এলেম ও জিকির, একরামুল মুসলিমীন, তাসহিহে নিয়ত, দাওয়াত ও তাবলিগ সম্পর্কে বিভিন্ন দিক-নির্দেশনামূলক মূল্যবান বয়ান করছেন। আখেরি মোনাজাত পর্যন্ত তাবলিগ জামাতের শীর্ষস্থানীয় দেশি-বিদেশি মুরব্বিরা বিভিন্ন ভাষায় পর্যায়ক্রমে মূল্যবান বয়ান করবেন। মোনাজাত পূর্বে হবে হেদায়েতি বয়ান। মূল বয়ান উর্দুতে হলেও সঙ্গে সঙ্গে তা বিভিন্ন ভাষাভাষীদের মাঝে তরজমা করে শোনানো হচ্ছে। তাদের মধ্যে একজন মুরব্বি মূল বয়ানকে তাৎক্ষণিক অনুবাদ করে শোনান।

তাবলিগের ছয় উসুলের (মৌলিক বিষয়ে) ওপর শনিবার বাদ ফজর ভারতের মাওলানা মো. জামশেদের বয়ানের মধ্য দিয়ে দ্বিতীয় দিনের বয়ান শুরু হয়। তার হিন্দি বয়ান বাংলায় অনুবাদ করেন বাংলাদেশের মাওলানা আব্দুল মতিন। বাদ জোহর বয়ান করেন ভারতের মাওলানা মোহাম্মদ মোরছালিন আহমেদ। তার হিন্দি বয়ান বাংলায় অনুবাদ করেন বাংলাদেশের মাওলানা আব্দুল সবুর। বাদ আসর বয়ান করেন ভারতের মাওলানা ইউসুফ বিন সাদ। তার হিন্দি বয়ান বাংলায় অনুবাদ করেন বাংলাদেশের মাওলানা মোহাম্মদ মনির বিন ইউসুফ। বাদ মাগরিব বয়ান করেন আলেমে দ্বীন মাওলানা মোহাম্মদ সাদ আহমাদ কান্ধলবী। তার হিন্দি বয়ান বাংলায় অনুবাদ করেন বাংলাদেশের মাওলানা ওমর ফারুক।

ময়দানে আগত কয়েক লাখ মুসল্লি তাদের নির্ধারিত খিত্তায় অবস্থান নিয়ে ইবাদত বন্দেগিতে মশগুল রয়েছেন। সৃষ্টিকর্তা আল্লাহ রাব্বুল আলামিনের সন্তুষ্টি অর্জনে ইবাদত বন্দেগি আর কোরআন হাদিসের আলোচনায় এখন বিশ্ব ইজতেমার বিশাল প্যান্ডেলে পবিত্র ধর্মীয় আবহাওয়া বিরাজ করছে। মুরব্বিদের বয়ান চলাকালে পুরো ইজতেমা ময়দানজুড়ে পিনপতন নীরবতা নেমে আসে। সকালের তীব্র ঠান্ডা বাতাস ও কনকনে শীত উপেক্ষা করে মুসল্লিদেরকে অধিক মনোযোগ সহকারে মুরব্বিদের মূল্যবান বয়ান শুনতে দেখা গেছে।

মাসলেহাল জামাত

ইজতেমা ময়দানে আগত মুসলি¬দের নতুন যেকোনো সমস্যা সমাধানকল্পে ময়দানের দক্ষিণ-পূর্ব কোণে আশরাফ সেতুর পেছনে মাসলেহাল জামাতের কামরা তৈরি করা হয়েছে। সেখানে বসে ওই জামাতের মুরুব্বিরা উদ্বুত সমস্যার সমাধান দিচ্ছেন। ময়দানের উত্তর প্রান্তে করা হয়েছে তাশকিলের কামরা। ময়দানের খিত্তাগুলো থেকে চিল্লায় নাম লেখানো ধর্মপ্রাণ মুসল্লিদের জামাতবন্দী করে তাশকিলের কামরায় জায়গা করে দেয়া হচ্ছে। আখেরি মোনাজাত শেষে এসব মুসল্লি জামাতবন্দী হয়ে ঢাকার কাকরাইল মসজিদে গিয়ে রিপোর্ট করে তাবলিগের মুরুব্বিদের দিক-নির্দেশনা অনুযায়ী জামাতবন্দী হয়ে দীনের দাওয়াতি মেহনতে দেশ-বিদেশে ছড়িয়ে পড়বেন।

এই জামাতবন্দীদের মধ্যে ৪০ দিন, তিন মাস, ছয় মাস, এক বছর ও আজীবন চিল্লাধারী মুসল্লিরা রয়েছেন। তারা বহির্বিশ্বের বিভিন্ন দেশ ও বাংলাদেশের বিভিন্ন জেলা শহর এবং প্রত্যন্ত অঞ্চলে দাওয়াতি কাজ করবেন। তাশকিল কামরার পাশেই স্থাপন করা হয়েছে মাস্তুরাত কামরা। মাস্তুরাত কামরাটি মহিলাদের জন্য করা হয়েছে। এখান থেকে মহিলাদের দেশ-বিদেশে দাওয়াতি কাজে পাঠানো ও সাপ্তাহিক তালিমের দিক-নির্দেশনা দেয়া হয়ে থাকে।

হারানো প্রাপ্তি

ইজতেমা ময়দানের পশ্চিম-উত্তর কোণে একটি হারানো ও প্রাপ্তির ক্যাম্প খোলা হয়েছে। ইজতেমায় এসে যদি কেউ কোনো কিছু হারায় বা পায় তাহলে সেখানে যোগাযোগ করতে বলা হয়েছে। হারানো প্রাপ্তি সেন্টারসূত্রে জানা যায়, গতকাল পর্যন্ত দুই শতাধিক মুসল্লির মানিব্যাগ, হাতঘড়ি, টাকা ওই বিভাগে জমা হয়েছে। এদের মধ্যে ১৩০ জনকে তাদের হারানো সম্পদ ফিরিয়ে দিয়েছি।

ইজতেমায় ট্রেন বাস সার্ভিস

টঙ্গীর রেলওয়ে স্টেশনের কর্মকর্তা মো. হালিমুজ্জামান জানান, এবারের বিশ্ব ইজতেমায় মুসল্লিদের সুষ্ঠু যাতায়াতের জন্য ১৪টি বিশেষ ট্রেন পরিচালনা করবে বাংলাদেশ রেলওয়ে কর্তৃপক্ষ। দ্বিতীয় পর্বের আখেরি মোনাজাতের দিন ভোর ৫টা থেকে রাত সাড়ে ৯টা পর্যন্ত টঙ্গী-ময়মনসিংহ, ঢাকা-টঙ্গী, ঢাকা-লাকসামসহ অন্যান্য পয়েন্টে ট্রেনগুলো চলাচল করবে। ঢাকা অভিমুখী ১১১টি ট্রেন দুই মিনিট করে টঙ্গী স্টেশনে থামা বাধ্যতামূলক করা হয়েছে। সাপ্তাহিক বন্ধের সব ট্রেনও ওই সময়ে চলাচল করবে। এছাড়া ইজতেমায় আগত যাত্রীদের কথা বিবেচনায় রেখে টঙ্গী রেলওয়ে জংশনে অতিরিক্ত টয়লেট ও বিশুদ্ধ পানির ব্যবস্থা করা হয়েছে। তবে মোনাজাতের দিন রবিবার সকাল থেকে গাজীপুরের চান্দনা-চৌরাস্তা এলাকা থেকে ইজতেমাস্থল পর্যন্ত মুসল্লিদের সুবিধার্থে ৫৪টি বিআরটিসি বাস ও ব্যাক্তি মালিকানাধীন প্রায় ৫০টি (ইজতেমার স্টিকার লাগানো) শ্যাটল বাস চলাচল করবে। এছাড়া ইজতেমায় মুসল্লি¬দের যাতায়তের জন্য বিভিন্ন স্ট্যান্ড থেকে বিআরটিসির বেশকিছু বাস চলাচল করছে।

যানবাহন চলাচল এবং পার্কিং ব্যবস্থাপনা

শনিবার রাত ১০টা থেকে আখেরি মোনাজাত পর্যন্ত পার্কিং স্থান সমূহ: ঢাকা বিভাগ-সোনারগাঁও জনপথ চৌরাস্তা হতে দিয়াবাড়ি খালপাড়, ঢাকা মহানগর-উত্তরাস্থ শাহজালাল এভিনিউ, নিকুঞ্জ-১, ২ এর আশপাশের খালি জায়গা, ঢাকা জেলা-আশুলিয়া কলেজ ও হাইস্কুল মাঠ, চট্টগ্রাম বিভাগ-গাউছুল আজম এভিনিউ (১৩নং সেক্টরের পূর্ব প্রান্ত হতে পশ্চিম প্রান্ত হয়ে গরীবে নেওয়াজ রোড), সিলেট বিভাগ-উত্তরা ১২নং সেক্টর শাহমখদুম এভিনিউ, খুলনা বিভাগ-উত্তরা ১৬ ও ১৮নং সেক্টরের খালি জায়গা, রংপুর বিভাগ-কামারপাড়া ট্রাকস্ট্যান্ড ও ১০নং সেক্টর খালি জায়গা, রাজশাহী ও ময়মনসিংহ বিভাগ-প্রত্যাশা হাউজিং, বরিশাল বিভাগ-ধউড় ব্রিজ সংলগ্ন আশা বিশ্ববিদ্যালয়ের খালি জায়গা ও বিআইডব্লিউটিএ’র ল্যান্ডিং স্টেশন, গাজীপুর জেলা-টঙ্গী কাদেরীয়া টেক্সটাইল মিল, মেঘনা টেক্সটাইল মিলের পার্শ্বের রাস্তার উভয় পাশ, শফিউদ্দিন সরকার একাডেমী মাঠ ও সংলগ্ন ঢাকা ময়মনসিংহ মহাসড়কের পশ্চিম পাশে টিআইসি মাঠ, ভাওয়াল বদরে আলম কলেজ মাঠ, জয়দেবপুর চৌরাস্তা ট্রাকস্ট্যান্ড, চান্দনা হাই স্কুল মাঠ, টঙ্গীর কে-২/নেভি সিগারেট ফ্যাক্টরির পাশে।

যে সকল সড়কে যান চলাচলে নিষেধ

তেজগাঁও শিল্পাঞ্চল রেইনবো ক্রসিং হতে আব্দুল্লাহপুর হয়ে ধউড় ব্রিজ পর্যন্ত। প্রগতি সরণি ক্রসিং হতে রামপুরা ব্রিজ। প্রগতি সরণি ক্রসিং হতে আব্দুল্লাহপুর। আব্দুল্লাহপুর হতে ধউর ব্রিজ, আশুলিয়া ব্রিজ হতে আব্দুল্লাহপুর-প্রগতি সরণি ও টঙ্গী ব্রিজ হতে গাজীপুর চৌরাস্তা পর্যন্ত সবধরনের যানবাহন চলাচল বন্ধ থাকবে (তবে আইনশৃঙ্খলা বাহিনীর গাড়ি, বিমানযাত্রী ও ক্রু বাহী যান, ফায়ার সার্ভিসের গাড়ি ও অ্যাম্বুলেন্স চলতে পারবে)। ভিআইপি গমনাগমনের সময় এয়ারপোর্ট রোড যান চলাচল বন্ধ থাকবে। ধউর ব্রিজ হতে বাইপাইল মোড় পর্যন্ত পার্কিং করা যাবে না। নির্দিষ্ট স্থানে পার্কিং করতে হবে। অবৈধভাবে পার্কিংকৃত যানবাহন অপসারণ করা হবে।

গাজীপুরের তথ্য কর্মকর্তা এসএম রাহাত হাসানাত ঢাকাটাইমসকে জানান, শনিবার রাত থেকে রবিবার আখেরি মোনাজাতের সময় পর্যন্ত টঙ্গী কলেজ গেইট থেকে কুড়িল বিশ্বরোড, সাভারের বাইপাইল থেকে আব্দুল্লাহপুর পর্যন্ত অ্যাম্বুলেন্স ও পুলিশের গাড়ি ছাড়া সাধারণ যানবাহন বন্ধ থাকবে।

চিকিৎসা সেবা কার্যক্রম

শনিবার বিকাল চারটা পর্যন্ত গত দুই দিনে টঙ্গী সরকারি হাসপাতাল ও পাঁচটি অস্থায়ী ক্যাম্পের মাধ্যমে ২২ হাজার ৮৫২ জন রোগীকে চিকিৎসা দেয়া হয়েছে। এরমধ্যে ৫৩ জনকে হাসপাতালে ভর্তি ও ৪৭ জনকে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে স্থানান্তর করা হয়েছে বলে হাসপাতালের আবাসিক মেডিকেল অফিসার ডা. পারভেজ আলম নিশ্চিত করেছেন।

ছুটি বাতিল ছুটি ঘোষণা

বিশ্ব ইজতেমা ময়দানে আগত মুসল্লিদের স্বাস্থ্যসেবা নিশ্চিত করতে গাজীপুর জেলা স্বাস্থ্য বিভাগের সকল কর্মকর্তা-কর্মচারীদের ইজতেমা চলাকালীন সময়ে ছুটি বাতিল করা হয়েছে। এদিকে ইজতেমার আখেরি মোনাজাত উপলক্ষে টঙ্গী ও গাজীপুরসহ আশপাশের এলাকায় স্কুল-কলেজ-মাদ্রাসা, অফিস-আদালত, গার্মেন্টস কারখানা সাধারণ ছুটি ঘোষণা করা হয়েছে।

(ঢাকাটাইমস/২১জানুয়ারি/আইআর/জেবি)

সংবাদটি শেয়ার করুন

ইসলাম বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :