স্যামসাং এস৮-এ থাকছে ‘বিক্সবি’ প্রযুক্তি

বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি ডেস্ক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২২ জানুয়ারি ২০১৭, ১৬:১৩

দক্ষিণ কোরিয়ান টেক জায়ান্ট স্যামসাং নতুন ফ্ল্যাগশিপ ডিভাইস গ্যালাক্সি এস৮ নিয়ে আসছে। এটি হাতে পেতে অপেক্ষা করছেন অনেক ক্রেতা। ইতিমধ্যে ফোনটি নিয়ে আলাপ আলোচনা শুরু হয়ে গেছে। কারণ নতুন এ ফোনটিতে থাকছে ভয়েস আর্টিফিসিয়াল ইন্টেলিজেন্স ‘বিক্সবি’ প্রযুক্তি। এটি বলা হয় ডিজিটাল অ্যাসিসটেন্ট। যা দিয়ে ডিজিটাল পেমেন্ট ও অল নেটিভ অ্যাপ্লিকেশন নিয়ন্ত্রণ করা যাবে বলে স্যামসাং-এর একটি প্রতিবেদনে জানানো হয়েছে।

প্রতিবেদনে বলা হয়, নতুন এ ডিজিটাল বন্ধুটি দিয়ে এমন অনেক কিছুই করা যাবে যা গ্রাহকরা আগে কখনো চিন্তাও করেনি। এ ডিজিটাল বিক্সবি দিয়ে ভিজ্যুয়াল সার্চ এবং ক্যামেরার মাধ্যমে অপটিক্যাল ক্যারেক্টার রিকগনিশন (অসিআর) টুল ব্যবহার করতে পারবে ব্যবহারকারীরা।

গ্যালাক্সি এস৮ এ কোয়ালকমের স্ন্যাপড্রাগন ৮৩৫ প্রসেসর ব্যবহৃত হবে। এটি কোয়ালকমের নতুন প্রসেসর।

ফোনটির বিল্টইন মেমোরি ২৫৬ জিবি। এই ফোনটির ডিজাইনেও নতুনত্ব থাকবে। এর ডিসপ্লে হবে বেজেললেস।

স্যামসাংয়ের নতুন ফোনে প্রতিষ্ঠানটির নিজস্ব এক্সিনোস প্রসেসর থাকতে পারে। এতে কুইক চার্জ ৪.০ প্রযুক্তি ব্যবহার করা হবে। ফোনটির রিয়ারে থাকবে ডুয়েল ক্যামেরা। ক্যামেরার মেগাপিক্সেল হবে অন্যসব ফোনের চেয়ে বেশি। এর ডিসপ্লে হবে প্রেসার সেনসেটিভ। অনেকটা আইফোনের ফোর্স টাচ বা থ্রিডি টাচের মতোই।

ফোনটির ডিসপ্লে হতে পারে কার্ভড। আয়তন ৫.১ ইঞ্চির ২কে সুপারঅ্যামোলিড। ফোনটি চলতি বছরের মার্চেই বাজারে আসার কথা রয়েছে। ভারতের বাজারে ফোনটির দাম ধরা হয়েছে ৫৮ হাজার রুপি।

(ঢাকাটাইমস/২২জানুয়ারি/এসজেআর/জেবি)

সংবাদটি শেয়ার করুন

বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :