আজীবন সম্মাননা পেলেন গোলাম সারওয়ার

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ২২ জানুয়ারি ২০১৭, ২১:৪২ | প্রকাশিত : ২২ জানুয়ারি ২০১৭, ১৮:৩৮

দেশে সাংবাদিকতা পেশার উন্নয়নে অনন্য অবদানের জন্য দৈনিক সমকালের সম্পাদক গোলাম সারওয়ারকে ‘আতাউস সামাদ স্মারক ট্রাস্ট আজীবন সম্মাননা’ প্রদান করা হয়েছে।

এছাড়াও ২০১৬ সালের স্নাতক সম্মান পরীক্ষায় অসাধারণ ফলাফল অর্জন করায় ঢাকা বিশ্ববিদ্যালয় গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের পাঁচজন মেধাবী শিক্ষার্থীকে ‘আতাউস সামাদ স্মারক বৃত্তি’ প্রদান করা হয়।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক রবিবার অধ্যাপক মুজাফফর আহমেদ চৌধুরী মিলনায়তনে এক অনুষ্ঠানে প্রধান অতিথি হিসাবে উপস্থিত থেকে এই সম্মাননা ও বৃত্তি প্রদান করেন। ঢাকা বিশ্ববিদ্যালয় গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগ এই অনুষ্ঠানের আয়োজন করে।

প্রয়াত সাংবাদিক এবিএম মুসার দেয়া অর্থে ঢাকা বিশ্ববিদ্যালয়ে আতাউস সামাদ মেমোরিয়াল ট্রাস্ট ফান্ড গঠিত হয়।

সাংবাদিক গোলাম সারওয়ারের জন্ম ১৯৪৩ সালের ১ এপ্রিল, বরিশালের বানারীপাড়ায়। ষাটের দশকে ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে বাংলা সাহিত্যে সম্মানসহ স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেন তিনি। সাংবাদিকতার শুরু ১৯৬৩ সালে। কিছুদিন দৈনিক পয়গাম, পরে দৈনিক সংবাদে বিভিন্ন দায়িত্বে ১৯৭১ এর ২৫ মার্চ পর্যন্ত কাজ করেন।

১৯৭১ সালে নিজ এলাকায় মুক্তিযুদ্ধে সক্রিয় অংশগ্রহণ করেন গোলাম সারওয়ার। ১৯৭৩ সালে তিনি দৈনিক ইত্তেফাকে যুক্ত হন। ১৯৯৯ সাল পর্যন্ত ইত্তেফাকে কর্মরত ছিলেন, এর মধ্যে দুই দশক বার্তা সম্পাদক হিসেবে কর্মরত ছিলেন।

১৯৯৯ সালে তার সম্পাদনায় প্রকাশিত হয় দৈনিক যুগান্তর। ২০০৫ সালে গোলাম সারওয়ারের সম্পাদনায় প্রকাশিত হয় আরেকটি দৈনিক ‘সমকাল’। বর্তমানে তিনি দৈনিক সমকালের সম্পাদক হিসেবে দায়িত্ব পালন করছেন। ২০১৩ সালে সাংবাদিকতায় বাংলাদেশ সরকারের একুশে পদকে ভূষিত হন তিনি। গোলাম সারওয়ার দেশের প্রতিনিধিত্বশীল সম্পাদকদের সংগঠন ‘সম্পাদক পরিষদের' সভাপতি।

বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ অধ্যাপক ড. মো. কামাল উদ্দীনের সভাপতিত্বে অনুষ্ঠানে গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের চেয়ারম্যান অধ্যাপক মফিজুর রহমান বিশেষ অতিথি হিসাবে বক্তব্য দেন। ‘সাংবাদিকতার দর্শন’ শীর্ষক স্মারক বক্তৃতা প্রদান করেন বিশিষ্ট সাংবাদিক ও কলামিস্ট সৈয়দ আবুল মকসুদ। অনুষ্ঠান সঞ্চালন করেন সহযোগী অধ্যাপক রোবায়েত ফেরদৌস।

অনুষ্ঠানে উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক মিথ্যার সঙ্গে নিজেদের সম্পৃক্ত না করার জন্য শিক্ষার্থীদের প্রতি আহ্বান জানিয়ে বলেন, ‘জীবনের ঝুঁকি নিয়ে হলেও সত্য প্রকাশ করতে হবে।’

আতাউস সামাদ স্মারক বৃত্তিপ্রাপ্তরা হলেন - মোতাসিম বিল্লাহ, মো. আল-আমিন মোল্লা, আব্দুল বারিক, মো. আল-আমিন এবং ইব্রাহিম মল্লিক।

(ঢাকাটাইমস/২২জানুয়ারি/জেবি)

সংবাদটি শেয়ার করুন

গণমাধ্যম বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত