ঢাবিতে ড. আরেফিনের স্মরণসভা

ঢাবি প্রতিনিধি, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২২ জানুয়ারি ২০১৭, ১৯:০৭

বিশিষ্ট নৃবিজ্ঞানী, ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. হেলালউদ্দিন খান শামসুল আরেফিন স্মরণে রবিবার আরসি মজুমদার আর্টস মিলনায়তনে এক স্মরণসভা অনুষ্ঠিত হয়েছে। গত ২৪ ডিসেম্বর প্রথিতযশা এই নৃবিজ্ঞানী মৃত্যুবরণ করেন।

নৃবিজ্ঞান বিভাগের চেয়ারম্যান হাসান আল শাফীর সভাপতিত্বে অনুষ্ঠিত স্মরণসভায় উপস্থিত ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক, প্রো-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান, সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদ, অধ্যাপক ড. এইচ. কে. এস আরেফিনের বড় ভাই মহিউদ্দিন খান আলমগীন, বড়বোন নিলুফার বেগম, অধ্যাপক আরেফিন স্মরণসভা আয়োজক কমিটির আহ্বায়ক অধ্যাপক ড. জাহিদুল ইসলাম প্রমুখ।

উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক তাঁর স্মৃতিচারণ করে বলেন, বাংলাদেশে নৃবিজ্ঞানের একাডেমিক কার্যক্রম প্রচলনের ক্ষেত্রে তাঁর ভূমিকা গুরুত্বপূর্ণ। উপাচার্য বলেন, ড. আরেফিনের সাথে যখনই কথা হতো যার বিষয়বস্তু হিসেবে থাকতো কিভাবে পড়াশোনার মান উন্নয়ন করা যায়, নৃবিজ্ঞানের গবেষণা এমনকি বিশ্ববিদ্যালয়ের বিদ্যায়তনিক উন্নয়ন পরিকল্পনা ইত্যাদি। কর্মচঞ্চল এই মানুষটি নিজের সুবিধার জন্য কখনও কিছু করেছেন বলে মনে পড়ে না। তাঁর স্মৃতি আমাদের ধরে রাখতে হবে, নতুন প্রজন্মের জন্য অধ্যাপক শামসুল আরেফিনের জীবন ও কর্ম অনুপ্রেরণার উৎস হয়ে থাকবে।

উপস্থিত অতিথিদের মধ্যে স্মরণসভায় অধ্যাপক আরেফিন সম্পর্কে স্মৃতিচারণ করেন অধ্যাপক ড. শাহেদ হাসান, অধ্যাপক ড. সাদেকা হালিম, রাশেদ রওনক খান, দর্শন বিভাগের অধ্যাপক ড. আনিসুজ্জামান, ইতিহাস বিভাগের অধ্যাপক ড. মেসবাহ কামাল, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের নৃবিজ্ঞানের অধ্যাপক ড. জহির আহমেদ ও চেয়ারম্যান তাসলিমা সুলতানাসহ প্রমুখ। এছাড়াও বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের নৃবিজ্ঞানের শিক্ষক ও শিক্ষার্থীরা সভায় উপস্থিত ছিলেন।

(ঢাকাটাইমস/২২জানুয়ারি/দোহা/জেবি)

সংবাদটি শেয়ার করুন

শিক্ষা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :