ঢাকায় চার দেশের পরিকল্পনা নিয়ে আঞ্চলিক সম্মেলন

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২২ জানুয়ারি ২০১৭, ২২:১৩

সরকার কিভাবে কাজ করছে তা জানাতে রাজধানীতে এক আঞ্চলিক সম্মেলন হয়েছে। যেখানে বাংলাদেশসহ চার দেশের প্রতিনিধিরা তাদের দেশের পরিকল্পনা নিয়ে আলোচনা করেছেন। অন্য তিন দেশ হলো ভারত, মালয়েশিয়া, ভুটান।

রবিবার রাজধানীর এক হোটেলে ‘সরকারি কর্মসম্পাদন ব্যবস্থাপনা প্রক্রিয়া’ শীর্ষক আঞ্চলিক সম্মেলনে এ পরিকল্পনা তুলে ধরা হয়। অনুষ্ঠানের আয়োজন করে, মন্ত্রিপরিষদ বিভাগ এবং ইনস্টিটিউট অব গভর্ন্যান্স অ্যান্ড ডেভেলপমেন্ট ‘বিআইজিডি’, ব্রাক বিশ্ববিদ্যালয়।

সম্মেলনে দেশগুলোর সরকারের পলিসি উঠে আসে। উঠে আসে তারা কিভাবে সফলতার দিকে যাচ্ছে। বক্তারা বলেন, সরকারের উন্নয়ন টেকসই হবে না ‍যদি সেখানে প্রতিটি বিভাগের মধ্যে সমন্বয় না করা হয়।

ভারতের প্রতিনিধি বলেন, সরকারের উচিত হবে প্রতিটি মন্ত্রণালয়ের কাজের মানের ওপর নম্বর দেয়া। সফল মন্ত্রণালয়কে পুরস্কারও দেয়া যেতে পারে। তাহলে কাজে গতি আসবে বলে মনে করেন তিনি।

প্রধানমন্ত্রীর আন্তর্জাতিক বিষয়ক উপদেষ্টা গওহর রিজভী বলেন, উন্নয়ন টেকসই করার জন্য সমন্বিত উন্নয়ন প্রয়োজন। দেখা গেল শিক্ষা খাতে ব্যাপক উন্নয়ন হচ্ছে। পড়ালেখার মান ভালো, অবকাঠামোও ভালো। কিন্তু সেনিটেশন ব্যবস্থা ও স্বাস্থ্য খাতের উন্নয়ন না হলে শিক্ষর্থীরা অসুস্থ থাকবে। এর ফলে শিক্ষার্থীরা শিক্ষা প্রতিষ্ঠানে যেতে পারবে না। যার প্রভাব পড়বে সামগ্রিক শিক্ষা খাতের ওপর। এ থেকেই বোঝা যায় সরকারের কর্মসম্পাদন ব্যবস্থা এমনভাবে করা উচিত যাতে প্রতিটি বিভাগের উন্নয় হয়।

সম্মেলনে সরকারের টেকসেই উন্নয়ন লক্ষ্যমাত্র্রা বিষয়ক মুখ্য সমন্বয়য়কারী মো. আবুল কালাম আজাদ, প্রধানমন্ত্রীর দপ্তরের মুখ্য সচিব মোহাম্মদ শফিউল আলম বক্তব্য দেন।

সম্মেলনে মালয়েশিয়ার বিশেষজ্ঞ রবীন্দ্র্র দেবগুনান, ভারত সরকারের কর্মসম্পাদন ব্যবস্থাপনা বিভাগের প্রাক্তন সচিব ড. প্রজাপতি ত্রিবেদী, ভুটান সরকারের প্রধানমন্ত্রীর দপ্তর ও মন্ত্রিপরিষদ সচিবালয়ের শীর্ষ কর্মকর্তা চেঞ্চু দর্জি এবং বাংলাদেশের মন্ত্রিপরিষদ সচিবালয়ের সমন্বয় ও সংস্কার বিষয়ক সচিব এনএম জিয়াউল আলম নিজ নিজ দেশের সরকারের পরিকল্পনা তুলে ধরেন।

(ঢাকাটাইমস/২২জানুয়ারি/জেআর/জেবি)

সংবাদটি শেয়ার করুন

অর্থনীতি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

অর্থনীতি এর সর্বশেষ

ভ্যাট ফাঁকি বন্ধ করতে ব্যবসা প্রতিষ্ঠানে ইএফডি ডিভাইস বসানোর উদ্যোগ নেওয়া হবে: অর্থ প্রতিমন্ত্রী

পাটজাত পণ্যের বৈশ্বিক বাজারকে কাজে লাগাতে হবে: পাটমন্ত্রী

অধ্যাপক খলীলী ব্যাংক এশিয়ার বোর্ড অডিট কমিটির চেয়ারম্যান নির্বাচিত

স্বর্ণের দাম কমল ভরিতে ৩ হাজার ১৩৮ টাকা

জনতা ব্যাংকের ম‌্যানেজার্স ইন্ডাকশন প্রশিক্ষণ কোর্সের উদ্বোধন

বঙ্গবন্ধু হাই-টেক সিটিতে স্থানান্তরিত হলো ন্যাশনাল ব্যাংক ডিজাস্টার রিকভারি সাইট

ইসলামী ব্যাংকের ইন্টার্নশিপ প্রোগ্রাম উদ্বোধন

টেকসই প্রবৃদ্ধি অর্জন করছে ওয়ালটন, মুনাফা বেড়েছে ৫১২ কোটি টাকা

মিনিস্টারের শতকোটি টাকার ঈদ উপহার জিতে আনন্দিত ক্রেতারা 

সোশ্যাল ইসলামী ব্যাংকের বুনিয়াদি প্রশিক্ষণ কোর্স উদ্বোধন

এই বিভাগের সব খবর

শিরোনাম :