যা ইচ্ছা তাই করছেন হাতুরু?

জহির উদ্দিন মিশু, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২৩ জানুয়ারি ২০১৭, ১৩:৩৪
ছবি: চণ্ডিকা হাতুরুসিংহে।

করবেন না কেনো। তিনি যে সর্বময় ক্ষমতার অধিকারী! খেলোয়াড় বাছাই থেকে শুরু করে একাদশ নির্বাচন হয় নাকি তাঁর ইশারায়। তিনি যা বলেন বাস্তবে আবার সেটাই ফলে। তাহলে নির্বাচক কমিটি ও অধিনায়ক কি নিষ্ক্রিয়?

চণ্ডিকা হাতুরুসিংহের কথা যদি শেষ কথা হয়, তাহলে নির্বাচক প্যানেলের আদৌ দরকার আছে। তিনি দলের কোচ, মানলাম। কিন্তু এর মানে এই না, সবার ঊর্ধ্বে থাকবে তাঁর মতামত। দলের ভালো-মন্দ তাঁর চেয়ে দেশের ওপর বেশি প্রভাব ফেলে, এটা ভুললেও চলবে না।

তাছাড়া কি দেখে তিনি একজন ক্রিকেটারকে জাতীয় দলে টানেন। একজন খেলোয়াড়কে নেটে দেখে কতটুকুই চেনা যায়। বিপিএল, ঢাকা প্রিমিয়ার লিগ এবং জাতীয় লিগ, এসব টুর্নামেন্টের কোনোটাই তিনি দেখেন না।

অথচ এভাবে সরাসরি না দেখে নেটে পরখ করে হুট-হাট খেলোয়াড়দের ডেকে নেন জাতীয় দলে। আবার ঘরোয়া ক্রিকেটে যারা ভালো পারফর্ম করছেন, তাদের নাম-গন্ধ শুনলে তাঁর সুর পাল্টে যায়। হাঁটেন উল্টোরথে।

যেকোনো ঘরোয়া টুর্নামেন্টের আগে হাতুরু দিব্যি হাওয়া খেয়ে বেড়ান। ছুটি কাটাতে চলে যান অস্ট্রেলিয়ায়। তাঁর ছুটিরও শেষ নেই। রেকর্ড ছুটি ভোগ করেন তিনি। পাশাপাশি বেতন-ভাতা তো আকাশছোঁয়া। যে বেতন আগে কোনো কোচকে দেয়া হয়নি।

তবে এতটুকু সমালোচনা বাদ দিলে, হাতুরুসিংহকে বেশ সফল বলা যায়। ম্যাচ নিয়ে তাঁর পরিকল্পনা ঈর্ষণীয়। এইখানটায় তাঁকে শতভাগ মার্ক দিতেই হবে। বিশেষ করে টেস্টে ক্রমান্বয়ে বাংলাদেশের উন্নতির পেছনের কারিগর তিনি।

আরেকটা জায়গায় হাতুরুকে বেষ্ট বলা যায়। তাঁর ম্যাচ রিডিং দুর্দান্ত। আর কঠোর শৃঙ্খলা, ছাত্রদের সঙ্গে ভীষণ বন্ধুত্বপূর্ণ এই তিন দিক থেকে অবশ্যই হাতুরুসিংহেকে এগিয়ে রাখা যেতে পারে।

সম্প্রতি হাতুরুসিংহের জনপ্রিয়তায় ভাটা পড়েছে। কেউ কেউ তাঁকে ‘ভিলেন’ বলে গণ্য করছেন। এর পেছনে কিছু কারণও আছে। দলের কোনো বিষয় নিয়ে জানতে চাইলে তিনি এড়িয়ে যান। মাঝে মধ্যে একঘেয়ে জবাব দেন, তিনি ব্যাখ্যা দিতে বাধ্য নন।

সবকিছুর মূলে কিন্তু ফলাফল। কথায় আছে, গাছ তোর নাম কি, ফলেই পরিচয়। তিনি হাতুরু হোন আর যা-ই হোন সবাই দেখবে তাঁর অর্জনের খাতা। কারণ জনপ্রিয়তা কাজ বা নামের ওপর নির্ভর করে না। ফলাফলের ওপরই বর্তায়। তাই নিজের খেয়াল-খুশি মতো যখন ‘যা ইচ্ছা তা না করা’ই শ্রেয়।

লেখক: ক্রীড়া সাংবাদিক

সংবাদটি শেয়ার করুন

মতামত বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :