গ্যালাক্সি নোট ৭ বিস্ফোরণের কারণ জানালো স্যামসাং

বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি ডেস্ক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২৩ জানুয়ারি ২০১৭, ১৫:৪৮

অবশেষে গ্যালাক্সি নোট ৭ বিস্ফোরণের কারণ জানালো স্যামসাং। মূলত ব্যাটারি জনিত সমস্যার কারণেই ফোনটি বিস্ফোরণ ঘটে।

সোমবার স্যামসাংয়ের কর্ণধার ডিজে কোহ এক সাংবাদিক সম্মেলনে জানিয়েছেন, বিস্ফোরণের কারণ অনুসন্ধান করতে গিয়ে নোট-৭ মডেলে দুইটি ত্রুটি ধরা পড়েছে। প্রথমত, স্যামসাং এসডিআই-এর তৈরি ব্যাটারি আকারগত কারণে ফোনের ভিতরে ঠিকমতো খাপ খায়নি। আর তাই ব্যাটারি অতিরিক্ত গরম হয়ে বিস্ফোরণের ঘটনা ঘটেছে। অন্য কারণটি হল, ব্যাটারির প্রস্তুতিগত সমস্যা।

পৃথিবীর প্রান্তে স্যামসাং গ্যালাক্সি নোট ৭ মডেলে একের পর এক বিস্ফোরণ ঘটছিল। তার জেরেই আতঙ্ক ছড়িয়ে পড়ে। বিস্ফোরণের খবর ছড়িয়ে পড়লে হংকংভিত্তিক প্রতিষ্ঠান অ্যামপেরেক্স টেকনোলজিকে নতুন ব্যাটারি সরবরাহের নির্দেশ দেয় নোট-৭। ওই প্রতিষ্ঠানের ব্যাটারি দিয়েই দ্বিতীয় ধাপে গ্যালাক্সি নোট ৭ সরবরাহ করা হয়। কিন্তু অজানা কারণে নতুন ভাবে সরবরাহ করা মোবাইলগুলিতেও অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে। এর পরেই বিশ্ব বাজার থেকে এই সেটটি তুলে নেওয়া হয়। উৎপাদনও বন্ধ করে দেয় স্যামসাং। চ্যালেঞ্জের মুখে পড়ে স্যামসাংয়ের কয়েক দশকের সুনাম। গ্যালাক্সি নোট ৭-এ বিপত্তির কারণে প্রায় ৬০০ কোটি মার্কিন ডলার ক্ষতির মুখে পড়ে।

স্যামসাংয়ের কর্ণধার আরও জানিয়েছেন, মার্কিন যুক্তরাষ্ট্রে ৯৬ শতাংশ নোট ৭ ফেরত দেওয়া হয়েছে। তবে এখনও অনেক ব্যবহারকারী গ্যালাক্সি নোট ৭ ফোনটি ব্যবহার করছেন। গ্যালাক্সি নোট ৭ বিস্ফোরণের রহস্যভেদের জন্য তিনটি কোয়ালিটি কন্ট্রোল এবং সাপ্লাই চেইন বিশ্লেষক প্রতিষ্ঠানকে নিয়োগ করা হয়েছিল।

(ঢাকাটাইমস/২৩জানুয়ারি/এজেড)

সংবাদটি শেয়ার করুন

বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা