বাংলা একাডেমি সাহিত্য পুরস্কার: সাতজনের নাম ঘোষণা

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ২৩ জানুয়ারি ২০১৭, ১৮:৪২ | প্রকাশিত : ২৩ জানুয়ারি ২০১৭, ১৭:০৯

দেশের সবচেয়ে সম্মানজনক সাহিত্য পুরস্কার বাংলা একাডেমি সাহিত্য পুরস্কার পেতে যাচ্ছেন সাত জন। কথা সাহিত্য, কবিতা, প্রবন্ধ ও গবেষণা, অনুবাদ, মুক্তিযুদ্ধভিত্তিক সাহিত্য ও শিশু সাহিত্য বিভাগে এই পুরস্কারের জন্য মনোনীতদের নাম ঘোষণা করেছে প্রতিষ্ঠানটি। সোমবার বিকালে বাংলা একাডেমিতে এক সংবাদ সম্মেলনে পুরস্কারপ্রাপ্তদের নাম ঘোষণা করেন প্রতিষ্ঠানটির মহাপরিচালক শামসুজ্জামান খান। ১ ফেব্রুয়ারি অমর একুশে গ্রন্থমেলার উদ্বোধনের দিন প্রধানমন্ত্রী শেখ হাসিনা এদের হাতে পুরস্কার ও সম্মাননা তুলে দেবেন। পুরস্কারের মূল্যমান এক লাখ টাকা।

কেবল টাকার অংকে নয়, সম্মানের দিক থেকে এই সাহিত্য পুরস্কারের মূল্য অপরিসীম। লেখক-সাহিত্যিকের কাছে এর কদর অসামান্য। ১৯৬০ সাল থেকে এই পুরস্কার প্রবর্তন হয়। ২০০৯ সাল থেকে পুরস্কার দেয়া হয় চারটি শাখায়। পরে তা বাড়ানো হয়। এবার কবিতায় পুরস্কার পেয়েছেন আবু হাসান শাহরিয়ার। লেখালেখির পাশাপাশি তিনি দীর্ঘদিন ধরে সাংবাদিকতাতেও জড়িত। ঢাকাটাইমসকে তিনি জানান, কোনো একটি বইয়ের জন্য এই পুরস্কার তিনি পাননি। দীর্ঘদিন ধরে লেখালেখির স্বীকৃতি এটি। তিনি বলেন, ‘পাঠকই আমার সবচেয়ে বড় পুরস্কার। এ জন্য আমি পাঠকদেরকেই অভিনন্দন জানাতে চাই।’

যুক্তরাষ্ট্রপ্রবাসী লেখক শাহাদুজ্জামানও তার লেখনীর জন্য সমাজে প্রতিষ্ঠিত। জাসদ নেতা কর্নেল তাহেরকে নিয়ে লেখা তার উপন্যাস ক্র্যাচের কর্নেল ব্যাপকভাবে পাঠক সমাদৃত হয়েছে।

প্রবন্ধ ও গবেষণায় পুরস্কৃত হয়েছেন শফিউল হাসান এবং অনুবাদে নিয়াজ জামান।

মুক্তিযুদ্ধভিত্তিক সাহিত্যে মনোনীত হয়েছেন এম এ হাসান। মুক্তিযুদ্ধ বিষয়ে গবেষণামূলক ১৮টি বই রয়েছে তার। তিনি এই পুরস্কারের জন্য মনোনীত হয়েছেন ইংরেজিতে লেখা বিয়ন্ড ডিনায়াল এর জন্য। ২০১৩ সালে এই বইটি প্রকাশ করেছিল নিউ মিলেনিয়াম নামে একটি প্রকাশনা সংস্থা।

যোগাযোগ করা হলে জনাব হাসান ঢাকাটাইমসকে বলেন, ‘আমাকে পুরস্কারের জন্য মনোনীত করা হতে পারে সেটা আগেই জেনেছিলাম। তবে আনুষ্ঠানিকভাবে এষনও কিছু জানানো হয়নি।’ তিনি বলেন, ‘আমার কাছ থেকে সরকার বিয়ন্ড ডিনায়াল বইটি সংগ্রহ করেছিল।’

আত্মজীবনী ও স্মৃতিকথা শাখায় পুরস্কারের জন্য মনোনীত হয়েছেন নূরজাহান বোস। আর সবশেষ শিশু সাহিত্য শাখায় মনোনীত হয়েছেন রাশেদ রউফ।

ঢাকাটাইমস/২৩জানুয়ারি/ডব্লিউবি

সংবাদটি শেয়ার করুন

ভাষা, সাহিত্য ও সংস্কৃতি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :