পুনর্মিলনী: ছাত্রলীগের চিন্তায় যানজট

ঢাকা বিশ্ববিদ্যালয় প্রতিনিধি, ঢাকাটাইমস
| আপডেট : ২৩ জানুয়ারি ২০১৭, ২১:৩৫ | প্রকাশিত : ২৩ জানুয়ারি ২০১৭, ২০:৪৮
ছাত্রলীগের প্রতিষ্ঠাবার্ষিকীতে রাজধানীর যানজট

৬৯তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে আগামীকাল মঙ্গলবার সোহরাওয়ার্দী উদ্যানে অনুষ্ঠিত হবে ক্ষমতাসীন আওয়ামী লীগের ছাত্রসংগঠন ছাত্রলীগের পুনর্মিলনী। এতে ঐতিহ্যবাহী সংগঠনটির বর্তমান ও সাবেক পাঁচ লক্ষাধিক নেতাকর্মী অংশ নেবেন বলে আশা করা হচ্ছে। আর এতে রাজধানীবাসী যানজটের ভোগান্তিতে পড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। সে শঙ্কা রয়েছে খোদ ছাত্রলীগের ভাবনায়ও। আর এজন্য পাঁচটি শৃঙ্খলা উপকমিটি করেছে সংগঠনটি। প্রতি উপকমিটিতে থাকবেন ছাত্রলীগের ৩৫ নেতাকর্মী। তারা রাজধানীবাসীকে যানজটের ভোগান্তি থেকে যথাসম্ভব বাঁচানোর চেষ্টা করবেন।

ছাত্রলীগের সভাপতি সাইফুর রহমান সোহাগ জানিয়েছেন এসব তথ্য। আগামীকালের পুনর্মিলনীর আয়োজন সম্পর্কে জানাতে মঙ্গলবার বিকালে সাংবাদিকদের মুখোমুখি হন ছাত্রলীগ সভাপতি। সংবাদ সম্মেলনে ছাত্রলীগ সাধারণ সম্পাদক এস এম জাকির হোসাইনসহ কেন্দ্রীয় নেতারা উপস্থিত ছিলেন।

গত ৪ জানুয়ারি ৬৯তম প্রতিষ্ঠাবার্ষিকীর অনুষ্ঠানে ঢাকা বিশ্ববিদ্যালয়ের অপরাজেয় বাংলা থেকে শাহবাগ হয়ে বঙ্গবন্ধু এভিনিউ পর্যন্ত শোভাযাত্রা করে ছাত্রলীগ। এই কর্মসূচির কারণে ঘণ্টা দেড়েক শাহবাগ থেকে গুলিস্তান পর্যন্ত সড়কে যান চলাচল বন্ধ হয়ে যায়। আর তাদের এই কর্মসূচির কারণে দিনভর তীব্র যানজটের ভোগান্তিতে পড়ে রাজধানীবাসী। শহরের অন্যতম প্রধান সড়ক বন্ধ থাকার প্রভাব পড়ে নগরীর কেন্দ্রেস্থলে।

দুই দিন পর এক অনুষ্ঠানে ছাত্রলীগের এই কর্মসূচির সমালোচনা করেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক। ছাত্রলীগের সাবেক এই সভাপতি বলেন, সেদিন ছাত্রলীগ নেতাদের যানজটের ভোগান্তির কথা মাথায় রাখা উচিত ছিল। তারা সতর্ক থাকলে যানজটের যন্ত্রণা কত হতো। এই অভিজ্ঞতা থেকে ১০ জানুয়ারি সোহরাওয়ার্দী উদ্যানে আওয়ামী লীগের সমাবেশকে ঘিরে জনভোগান্তি নিয়ে সতর্ক থাকার পরামর্শ দেন ওবায়দুল কাদের। তবে সেদিনও রাজধানীবাসীকে যানজটের শিকার হতে হয়।

সরকারের তিন বছর পূর্তিতে ১৪ জানুয়ারি রাজধানীতে আনন্দ মিছিলের কর্মসূচির ডাক দেয় ছাত্রলীগ। রাজধানীবাসীকে যানজটের ভোগান্তি থেকে বাঁচাতে এই মিছিল মূল সড়কে যাবে না বলে জানিয়েছিলেন নেতারা। তবে সে নির্দেশ মানেনি ঢাকা কলেজ ছাত্রলীগ। নিউমার্কেট থেকে সায়েন্সল্যাব পর্যন্ত মূল সড়ক আটকে রেখে দুপুরে মিছিল করে ঢাকা কলেজ ছাত্রলীগ। এ সময় মিরপুর রোডের উভয় পাশের যানবাহন চলাচল প্রায় ৩০ মিনিটের জন্য বন্ধ ছিল।

পুনর্মিলনীতে রাজধানীবাসী যেন যানজটের শিকার না হয় সে ব্যাপারে ছাত্রলীগের উদ্যোগের কথা জানিয়ে সভাপতি বলেন, ‘কেউ যেন যানজটে না পড়েন সেজন্য কেন্দ্রীয় কমিটি পাঁচটি শৃঙ্খলা উপকমিটি করেছে। প্রতি কমিটির ৩৫ সদস্য আগামীকাল সকাল থেকে রাত পর্যন্ত কাজ করবেন। অনুষ্ঠানের শুরু থেকে শেষ পর্যন্ত সম্মেলনস্থলের আশেপাশে কেউ যেন যানজটের শিকার না হয় সে ব্যাপারে তারা ট্রাফিক পুলিশকে সহযোগিতা করবেন।’

সোহাগ বলেন, ‘পুনর্মিলনীতে আমরা পার্কিং ব্যবস্থা রেখেছি। ঢাকা বিশ্ববিদ্যালয় জিমনেশিয়াম, মল চত্বর এবং ঢাকা বিশ্ববিদ্যালয় মহসিন হল মাঠে পার্কিং ব্যবস্থা থাকবে। ফুলার রোডে রাস্তার উপর যাতে কেউ কোনো পার্কিং না করতে পারে সেজন্য আমাদের শৃঙ্খলায় পাঁচচটি কমিটি করা হয়েছে।’ তিনি জানান, পাশাপাশি অভ্যর্থনা কমিটি, সাজসজ্জা কমিটি, দপ্তর কমিটি, প্রচার কমিটি সবাই যার যার মতো দায়িত্ব পালন করবে।

ছাত্রলীগ সভাপতি জানান, মঙ্গলবারের পুনর্মিলনী বাংলাদেশের ইতিহাসের সবচেয়ে বড় পুনর্মিলনী হবে বলে তারা আশা করছেন। অনুষ্ঠানে সম্ভাব্য উপস্থিতি পাঁচ লাখ নির্ধারণ করা হয়েছে। সাবেক ও বর্তমানদের অংশগ্রহণে এটি মহামিলনমেলা হবে বলে মনে করেন ছাত্রলীগ সভাপতি।

মেয়েদের জন্য আলাদা গেটের ব্যবস্থা করা হয়েছে জানিয়ে সোহাগ বলেন, এই আয়োজনের মধ্য দিয়ে যাতে আমাদের বোনদের যাওয়া-আসায় কোনো সমস্যা না হয় সেজন্য জন্য আলাদা গেটের ব্যবস্থা করা হয়েছে। এছাড়া সাবেক নেতাদের স্টেজের সামনে বসার ব্যবস্থা করা হয়েছে বলেও জানান তিনি।

সংবাদ সম্মেলনে ছাত্রলীগের সাধারণ সম্পাদক এস এম জাকির হোসাইন বলেন, ‘পুনর্মিলনী অনুষ্ঠানে সুশৃঙ্খলভাবে আসার জন্য ছাত্রলীগের সারাদেশের নেতা-কর্মীদের নিদের্শনা দেয়া হয়েছে।’

জাকির হোসাইন বলেন, ‘ছাত্রলীগ একটি সৃশৃঙ্খল ছাত্রসংগঠন। পুনর্মিলীতে এ সংগঠনের কোনো নেতাকর্মী বিশৃঙ্খলা সৃষ্টি করবেন না। মিছিলগুলো রাস্তার একপাশ দিয়ে সোহরাওয়ার্দী উদ্যানে আসবে। কেউ কোনো গাড়ি আটকিয়ে মিছিল নিয়ে আসবে না। এরপরেও যদি পুনর্মিলনীর কারণে নগরবাসীর কোনো ধরনের সমস্যা সৃষ্টি হয় বা কষ্ট পেয়ে থাকেন, তাহলে সংগঠনের পক্ষ থেকে অগ্রিম দুঃখ প্রকাশ করছি।’

সংবাদ সম্মেলনে আরও উপস্থিত ছিলেন ছাত্রলীগের সহসভাপতি কাজী এনায়েত, মেহেদী হাসান রনি, জাহাঙ্গীর আলম, রিফাত জামান, মনির হোসেন, শাহাদাত হোসেন রাজন, যুগ্ম সাধারণ সম্পাদক আবদুর রাজ্জাক লালন, চন্দ্র শেখর মন্ডল, শেখ ফয়সল আমিন, সাংগঠনিক সম্পাদক শেখ জসিম উদ্দিন, আশিকুল পাঠান সেতু, দপ্তর সম্পাদক দেলোয়ার হোসেন শাহজাদা, গণযোগাযোগ সম্পাদক ফরহাদুজ্জামান মনির, বেসরকারি বিশ্ববিদ্যালয় সম্পাদক আনন্দ শাহা পার্থ প্রমুখ।

(ঢাকাটাইমস/২৩জানুয়ারি/প্রতিনিধি/জেবি)

সংবাদটি শেয়ার করুন

রাজনীতি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

রাজনীতি এর সর্বশেষ

বাংলাদেশে একদিন গণতন্ত্র প্রতিষ্ঠিত হবেই, তখন আ. লীগ থাকবে না: আমিনুল হক

উপজেলা নির্বাচন ঘিরে তৃণমূল আ.লীগে বাড়ছে দ্বন্দ্ব

সরকারের এমপিরা ঘোষণা দিয়ে লুটপাট শুরু করেছে: এবি পার্টি

বদরের চেতনায় লড়াই অব্যাহত রাখার আহ্বান ছাত্রশিবির সভাপতির

আন্দোলনে সকলকে ঐক্যবদ্ধ হওয়ার আহ্বান ফখরুলের

বিএনপির ভারত বিরোধিতা মানুষের কষ্ট বাড়ানোর নতুন সংস্করণ: নাছিম

ভোট ডাকাত সরকারকে সমর্থনকারী দেশের পণ্য বর্জন ন্যায়সঙ্গত: রিজভী

১১ মামলায় আগাম জামিন পেলেন বিএনপি নেতা বকুল

বর্তমান সরকার ভারতের অনুগ্রহে ক্ষমতায় বসে আছে: সাকি

জিয়াউর রহমান উগ্র-সাম্প্রদায়িক গোষ্ঠীকে রাজনীতিতে প্রতিষ্ঠিত করে: ওবায়দুল কাদের

এই বিভাগের সব খবর

শিরোনাম :