শরীফা ফলের চাষে ভাগ্য ফিরছে পাবনার কৃষক বাদশার

খাইরুল ইসলাম বাসিদ, পাবনা থেকে
 | প্রকাশিত : ২৪ জানুয়ারি ২০১৭, ০৮:৩৫

আগে বাড়ির পাশে, জঙ্গলে, কিংবা রাস্তার ধারে ছোট ছোট গাছে দেখা যেত সুমিষ্ট ফল ফল শরীফা। কিন্তু কালের পরিক্রমায় নানা রকম ফলের আড়ালে হারিয়ে যাচ্ছে ফলটি। তবে বিলুপ্ত প্রায় এই শরীফা ফলের চাষ শুরু হয়েছে পাবনায়। জেলার ঈশ্বরদীর বক্তারপুর গ্রামের কৃষক শাহজাহান আলী বাদশা ফল চাষে পেয়েছেন সফলতা। ৩২ বিগা জমিতে বাণিজ্যিকভাবে চাষ করেছেন এই ফল। আর এই বাগানে কর্মসংস্থানের সুযোগ হয়েছে ১০ জন শ্রমিকের।

কৃষক শাহজাহান আলী বাদশা ঢাকাটাইমসকে বলেন, চারা রোপনের পাঁচ বছরের মধ্যে ফল ধরে শরীফা গাছে। একটি গাছ থেকে বছরে ফল পাওয়া যায় পাঁচশয়ের বেশি। রাজধানী ঢাকাসহ দেশের বিভিন্ন কেজি প্রতি ৫০০ থেকে ৬০০ টাকা প্রতি বিক্রি হয় এই ফল।

কৃষক শাহজাহান আলী বাদশা আরও বলেন, অল্প খরচে বেশি লাভ হওয়ায় তিনি শরীফা ফলের চাষ শুরু করে অল্প দিনের মধ্যে বেশ লাভবান হয়েছেন। তার দেখাদেখি অন্যরা এই ফল চাষে আগ্রহী হয়ে উঠছেন।

পাবনা চেম্বার অব কমার্স এর সিনিয়র সহ-সভাপতি মাহবুব-উল-আলম মুকুল ঢাকাটাইমসকে বলেন, বেকার যুবকসহ অন্যান্যরা শরীফা চাষে এগিয়ে এলে প্রাণ ফিরে পাবে গ্রামবাংলার ঐতিহ্যবাহী এই ফল।

পাবনা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের অতিরিক্ত উপ-পরিচালক সরকার শফি উদ্দিন আহমদ ঢাকাটাইমসকে বলেন, রাজধানী ঢাকাসহ দেশের বিভিন্ন স্থানে অভিজাত মহলে বেশ কদর রয়েছে পুষ্টিগুণ সমৃদ্ধ শরীফা ফলের। খরচ কম ও লাভজনক হওয়ায় কৃষকরাও এ চাষে আগ্রহী হচ্ছেন।

শুধু পাবনা নয়, ফরমালিনমুক্ত এই শরীফা ফলের চাষ সারাদেশে ছড়িয়ে দেয়া গেলে কৃষকরা লাভবান হওয়ার পাশাপাশি ঐতিহ্যবাহী এই দেশীয় ফলটি টিকিয়ে রাখা সম্ভব বলে মনে করেন সংশ্লিষ্টরা।

(ঢাকাটাইমস/২৪জানুয়ারি/প্রতিনিধি/জেবি)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :