সেই আমিরকে এখনও খুঁজছে পাকিস্তান

ক্রীড়া প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ২৪ জানুয়ারি ২০১৭, ১০:৫২ | প্রকাশিত : ২৪ জানুয়ারি ২০১৭, ১০:২৪
সেই আমির এই আমির

কোথায় হারিয়ে গেলেন তিনি। আগের মতো আগুন ঝরানো বোলিং ভীষণ মিস করছেন ভক্তরা। একটা সময় যার বলে ধসে পড়ত প্রতিপক্ষের ব্যাটিং লাইন আপ। গুড়িয়ে যেত অল্পরানেই। তিনি আজ বড় অচেনা। বলছিলাম পাক ক্রিকেটার মোহাম্মদ আমিরের কথা।

ক্যারিয়ারের প্রথম ১৪ টেস্টে ৫১ উইকেট শিকার করেছিলেন আমির। তিনি এখন আর আগের মতো নেই। ফিরে আসার পর ১১ ম্যাচে ৩০ উইকেট। খারাপ না। কিন্তু এমন সাদামাটা নৈপুণ্য তাঁর সঙ্গে যায় না।

তাছাড়া স্ট্রাইক রেটের দিকে চোখ বুলান, ২০১০ সালে নিষিদ্ধ হওয়ার আগে উইকেট প্রতি ৫৬ বল খরচ হতো আমিরের। আর দ্বিতীয় অভিষেকের পর এখন পর্যন্ত প্রতিটি উইকেটের জন্য তাকে খরচ করতে হয়েছে ৭৪টি করে বল।

শুধু টেস্ট নয়, ওয়ানডে এবং টি-টোয়েন্টি ক্রিকেটেও নেই আগের আমির। ফিরে আসার পর ১৩টি ওয়ানডে ম্যাচ খেলেছেন আমির। উইকেট নিয়েছেন ১৯টি। অথচ নিষেধাজ্ঞার আগে ১৫ ওডিআউতে নিয়েছিলেন ২৫টি উইকেট।

টি-টোয়েন্টি অবস্থা আরও নাজুক। ১৩ ম্যাচে মাত্র ১১ উইকেট। নিষিদ্ধ হওয়ার আগে ১৮ ম্যাচে ছিল ২৩ উইকেট। তবে আগের সেই আমিরের দেখা এখনও পেয়েছে কি পাকিস্তান?

পাকিস্তানের প্রথম শ্রেণির প্রতিযোগিতা কায়দে আযম ট্রফির বাছাইপর্বের ৪ ম্যাচে ৩৪ উইকেট এবং এরপর মূল প্রতিযোগিতায় ১৭ উইকেট নিয়েছিলেন আমির।

বিপিএল সিজন ফোরে তাঁর পারফরম্যান্স ছিল নজরকাড়া। ভাইকিংসের হয়ে ৯ ম্যাচে ১৪ উইকেট শিকার করেছিলেন তিনি। এমন নৈপুণ্যের সুবাদে নিউজিল্যান্ডের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজ দিয়ে পাকিস্তান জাতীয় দলের জার্সিটা আবারও গায়ে উঠে মোহাম্মদ আমিরের।

২০০৯ সালে পাকিস্তান জাতীয় দলের হয়ে ওয়ানডে ও টেস্টে অভিষেক হয়েছিল আমিরের। দুর্দান্ত বোলিং করে বিশ্বক্রিকেটে সাড়া ফেলে দেন আমির।

এক সময় দেশটির কিংবদন্তি বোলার ওয়াসিম আকরামের সঙ্গে আমিরের তুলনা করা হতো। ২০১০ সালে ইংল্যান্ডের বিপক্ষে টেস্ট ম্যাচে ফিক্সিংয়ে জড়িত থাকার অপরাধে ক্রিকেট থেকে পাঁচ বছরের জন্য নির্বাসিত হন আমির।

(ঢাকাটাইমস/২৪ জানুয়ারি/জেইউএম)

সংবাদটি শেয়ার করুন

খেলাধুলা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

খেলাধুলা এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :