ট্রাম্পের বিরুদ্ধে পর্যবেক্ষকদের মামলা

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকাটাইমস
| আপডেট : ২৫ জানুয়ারি ২০১৭, ০৯:০৭ | প্রকাশিত : ২৪ জানুয়ারি ২০১৭, ১১:৪৮

সংবিধান লংঘন করে ব্যবসায় বিদেশি সরকারের অর্থ নেওয়ার অভিযোগে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের বিরুদ্ধে মামলা করলেন হোয়াইট হাউজের সাবেক কয়েকজন ‘এথিকস’এটর্নিসহ সংবিধান বিশেষজ্ঞ ও সুপ্রিম কোর্টের কাউন্সেলরদের একটি দল। ওয়ারডগ গ্রুপ নামে পরিচিত কাউন্সেলরদের দল নিউ ইয়র্কের ম্যানহাটন ফেডারেল কোর্টে এ মামলা দায়ের করেন।

‘সিটিজেনস ফর রেসপনসিবিলিটি অ্যান্ড এথিকস ইন ওয়াশিংটন’শীর্ষক এ দলটির অভিযোগ, সংবিধানের ধারা অনুযায়ী ট্রাম্প ব্যবসায় বিদেশি অর্থ নিতে পারেন না। একারণে, আদালতের কাছে এ ধরনের অর্থ গ্রহণ না করতে ট্রাম্পের ওপর নিষেধাজ্ঞা আরোপের আদেশ চাওয়া হবে।

যুক্তরাষ্ট্রের সংবিধানের একটি ধারা অনুযায়ী, সরকারি পদে থাকা কোনও ব্যক্তি কংগ্রেসের অনুমতি ছাড়া বিদেশি কোনও রাষ্ট্র, রাজা বা প্রিন্সের কাছ থেকে কোনও ধরনের অর্থ বা উপঢৌকন নিতে পারবে না।

ট্রাম্প এ ধারা ভঙ্গ করে তার মালিকানাধীন ভবন, হোটেল ভাড়াসহ বিদেশি সরকার ও অতিথিদের কাছ থেকে আরও অন্যান্য পেমেন্ট নিচ্ছেন।। আইনজীবীদের দলটি বলেছে, ট্রাম্পের উচিত বিদেশের সঙ্গে তার সব ব্যবসায়িক লেনদেন বন্ধ করা।

দলটি এক বিবৃতিতে জানায়, ট্রাম্প চীন, ভারত, ইন্দোনেশিয়া এবং ফিলিপাইনের মত দেশগুলোর সঙ্গে ব্যবসা করেন। এক্ষেত্রে ট্রাম্প যখন প্রেসিডেন্ট হিসাবে ওইসব দেশের সঙ্গে বাণিজ্য চুক্তি নিয়ে আলোচনায় বসবেন তখন আমেরিকার জনগণ কোনওভাবেই জানতে পারবে না যে ব্যবসায়ী ট্রাম্প হিসাবে তিনি মুনাফা পাওয়ার কথাও একইসঙ্গে ভাবছেন কিনা।

ট্রাম্পের বিরুদ্ধে এ বিষয়টি নিয়ে মামলা করার কথা প্রথম প্রকাশিত হয় রবিবার ‘দ্য নিউ ইয়র্ক টাইমস’ এ। অভিযোগের একটি কপিও আইনজীবীরা এরই মধ্যে ‘দ্য ওয়াশিংটন পোস্ট’কে দিয়েছেন।

ট্রাম্পের ছেলে ও ট্রাম্প অর্গানাইজেশনের উপ-প্রধান নির্বাহী এরিক ট্রাম্প দ্য টাইমস কে জানান, যে কোনো আইনি ঝামেলা এড়াতে প্রয়োজনের চেয়ে বেশিই প্রস্তুতি নিয়েছে কোম্পানি। বিদেশি সরকার ও অতিথিদের কাছ থেকে যে অর্থ বা মুনাফা ট্রাম্প মালিকানাধীন হোটেলগুলো পেয়েছে তা যুক্তরাষ্ট্রের কোষাগারে দিয়ে দিতে রাজি তারা।

(ঢাকাটাইমস/২৪জানুয়ারি/জেএস)

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আন্তর্জাতিক এর সর্বশেষ

দুই নিরস্ত্র ফিলিস্তিনিকে গুলি করে হত্যার পর বালিচাপা দিলো ইসরায়েলি সেনারা 

গাজায় যুদ্ধাপরাধে জড়িতদের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করতে আইসিসির প্রতি আহ্বান

কলকাতা বিমানবন্দরে চলল গুলি, নিরাপত্তা কর্মীর মৃত্যু

ইসরায়েলের বিরুদ্ধে নিষেধাজ্ঞার আহ্বান জানিয়ে হুমকি পেলেন জাতিসংঘের বিশেষজ্ঞ

মস্কোতে কনসার্টে হামলা: এখনো প্রায় ১০০ জন নিখোঁজ 

বাবা কোটিপতি, ২০ বছর ধরে জানতই না ছেলে!

গাজা যুদ্ধের ১৭৩তম দিন, প্রাণহানি বেড়ে সাড়ে ৩২ হাজার

মস্কোতে সন্ত্রাসী হামলা: ফের মৃত্যুদণ্ড চালুর আহ্বান রুশ আইনপ্রণেতাদের

দশ বছরে ৬৪ হাজার অভিবাসীর মৃত্যু, বেশিরভাগই সাগরে ডুবে: জাতিসংঘ

৩০ হাজার কোটি রুপি ব্যয়ে মিয়ানমার সীমান্তে বেড়া দেবে ভারত

এই বিভাগের সব খবর

শিরোনাম :