ঢাকার মশা নিধনে ৩৭ কোটি টাকা বরাদ্দ

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ২৪ জানুয়ারি ২০১৭, ২০:১১ | প্রকাশিত : ২৪ জানুয়ারি ২০১৭, ২০:০৫

স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী ইঞ্জিনিয়ার খন্দকার মোশাররফ হোসেন জানিয়েছেন, ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশনে মশা নিধনে চলতি অর্থবছর ৩৭ কোটি ৭৫ লাখ টাকা বরাদ্দ দেয়া হয়েছে।

মঙ্গলবার সংসদে সরকারি দলের সদস্য নুরুন্নবী চৌধুরী শাওনের এক প্রশ্নের জবাবে এ কথা জানান মন্ত্রী।

মন্ত্রী বলেন, ২০১৬-১৭ অর্থবছরে ঢাকা উত্তর সিটি করপোরেশনের মশা নিধনে ২৬ কোটি ২৫ লাখ টাকা এবং দক্ষিণ সিটি করপোরেশনে ১১ কোটি ৫০ লাখ টাকা বরাদ্দ দেয়া হয়েছে।

জাতীয় পার্টির সদস্য বেগম নাসরিন জাহান রতনার এক প্রশ্নের জবাবে মন্ত্রী বলেছেন, পানি সংরক্ষণ ও নিরাপদ পানি সরবরাহের লক্ষ্যে ৩৭৫ কোটি টাকা ব্যয়ে একটি প্রকল্প গ্রহণ করা হয়েছে।

মন্ত্রী বলেন, ‘সুপেয় পানি ও কৃষি কাজে ভূ-গর্ভস্থ পানির ওপর অধিকহারে নির্ভরশীলতার কারণে ইতোমধ্যে ভূ-গর্ভস্থ পানির স্তর তিন মিটার থেকে ১০ মিটার পর্যন্ত নিচে নেমে গিয়েছে। ফলে গ্রীষ্ম মৌসুমে নলকূপে পর্যাপ্ত পরিমাণ পানি পাওয়া যায় না। এ অবস্থা থেকে উত্তরণের জন্য সরকার ৩৭৫ কোটি টাকা ব্যয়ে ‘পানি সংরক্ষণ ও নিরাপদ পানি সরবরাহের লক্ষ্যে জেলা পরিষদের পুকুর, দিঘি ও জলাশয়সমূহ পুনঃখনন, সংস্কার’ শীর্ষক একটি প্রকল্প গ্রহণ করেছে।’

মোশাররফ হোসেন বলেন, এ প্রকল্পের আওতায় সারাদেশে ৮০৯টি পুকুর পুনঃখনন করা হবে। পল্লী অঞ্চলে পানি সরবরাহ প্রকল্পের আওতায় জেলা পরিষদের ১৪৩টি পুকুর পুনঃখনন করা হবে। এসব পুকুর পুনঃখননের মাধ্যমে বরিশাল জেলাধীন পৌরসভাসহ দেশের সব জেলায় ভূ-গর্ভস্থ পানির উপর নির্ভশীলতা কমিয়ে ভূ-উপরিস্থ সুপেয় পানির ব্যবস্থা করা সম্ভব হবে। এছাড়া এ জলাধারসমূহের পানি ভূ-স্তরে প্রবেশ করে ভূ-গর্ভস্থ পানির স্তর উন্নতিতে সহায়তা করবে।

মন্ত্রী বলেন, বর্তমানে ১২২টি পৌরসভায় স্থানীয় সরকার বিভাগের জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তর তিনটি প্রকল্পের আওতায় পাইপ লাইন ও নলকূপের মাধ্যমে পানীয় জলের ব্যবস্থা করা হচ্ছে।

(ঢাকাটাইমস/২৪জানুয়ারি/জেবি)

সংবাদটি শেয়ার করুন

জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :