কম্বোডিয়ায় বাংলাদেশি পণ্যের মেলা

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২৪ জানুয়ারি ২০১৭, ২২:০৩

বাংলাদেশ ও কম্বোডিয়া সরকারের যৌথ উদ্যোগে প্রথমবারের মতো রাজধানী নমপেনে শুরু হয়েছে দুই দিনব্যাপী বাংলাদেশি পণ্যের বাণিজ্য মেলা ও সম্মেলন।

কম্বোডিয়ার বাণিজ্যমন্ত্রী চুওন দারা, বাংলাদেশের বাণিজ্য মন্ত্রণালয়ের সিনিয়র সচিব হেদায়েতুল্লাহ আল-মামুন এবং বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষের চেয়ারম্যান কাজী এম আমিনুল ইসলাম মঙ্গলবার মেলা ও সম্মেলনের উদ্বোধন করেন।

থাইল্যান্ডে বাংলাদেশ দূতাবাস ও কম্বোডিয়ার বাণিজ্য মন্ত্রণালয় যৌথভাবে নমপেনের সোখা হোটেলে এই মেলার আয়োজন করেছে। মেলায় রেশম, চামড়া, পলিমার, প্লাস্টিক ও পাটের তৈরি নানা পণ্য এবং গার্মেন্টস, ওষুধ, সিরামিক, বেভারেজ ও স্টিলশিল্পের নানা বাংলাদেশি সামগ্রী প্রদর্শন ও বিক্রি করা হবে।

বাংলাদেশ ও কম্বোডিয়ার চেম্বারগুলোর নেতৃবৃন্দসহ কমপক্ষে ২০০ ব্যবসায়ী এই বাণিজ্যমেলা ও সম্মেলনে অংশ নিয়েছেন। দূতাবাসের এক প্রেস বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, সম্মেলনে ব্যবসায়ী নেতারা দ্বিপাক্ষিক ব্যবসা বাণিজ্যের সম্ভাব্য খাতগুলো চিহ্নিত করে ব্যবসা-বাণিজ্যের প্রসার ঘটানোর উপায় অনুসন্ধান করবেন।

বাংলাদেশ থেকে স্কয়ার ফার্মা, বেক্সিমকো ফার্মা, গ্লোব ফার্মা, ওয়ান ফার্মা, শাইনপুকুর সিরামিকস, বিজিএমইএ, বিকেএমইএ, বেঙ্গল পলিমার, কাজী অ্যান্ড কাজী টি, বিএসআরএম লিমিটেড, বাংলাদেশ পাট উন্নয়ন কেন্দ্র, সিকে ফ্রজেন ফিশসহ দেশের শীর্ষস্থানীয় নানা ব্যবসায় প্রতিষ্ঠান বাণিজ্য মেলা ও সম্মেলনে অংশ নিয়েছে।

থাইল্যান্ডে বাংলাদেশের রাষ্ট্রদূত সাইদা মুনা তাসনিম বলেছেন, ‘আমরা বাংলদেশ ও থাইল্যান্ডের দ্বিপাক্ষিক বাণিজ্য প্রসারের জন্য দৃঢ় প্রতিজ্ঞ।’

এদিকে সোমবার কম্বোডিয়ার উদ্দেশ্যে ঢাকা ত্যাগ করার আগে বাণিজ্য সচিব হেদায়েতুল্লাহ মামুন সংবাদ মাধ্যমকে জানিয়েছিলেন, নমপেনের এই বাণিজ্য মেলা দক্ষিণ-পূর্ব এশিয়াতে বাংলাদেশি পণ্যের প্রসার ঘটাতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।

তিনি বলেন, নতুন বছরে দেশের অর্থনীতির চাহিদা মেটাতে সরকার বিশ্বব্যাপী বাংলাদেশি পণ্যের বাজার প্রসারে আপ্রাণ চেষ্টা করবে।

(ঢাকাটাইমস/২৪জানুয়ারি/এসএএফ/জেবি)

সংবাদটি শেয়ার করুন

অর্থনীতি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

অর্থনীতি এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :