‘ভুটান ডায়েরিজ’ শীর্ষক প্রদর্শনী শেষ হচ্ছে কাল

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২৭ জানুয়ারি ২০১৭, ১৭:২২

বাংলাদেশের আলোকচিত্রীদের ভুটান ভ্রমণের তোলা ছবি নিয়ে রাজধানীর ধানমন্ডির দৃক গাল্যারিতে শুরু হওয়া তিন দিনব্যাপী ‘ভুটান ডায়েরিজ’ শীর্ষ প্রদর্শনী শেষ হচ্ছে কাল। গতকাল বৃহস্পতিবার আনুষ্ঠানিকভাবে এ প্রদর্শনীর উদ্বোধন করা হয়।

“ফটো এক্সপিডিশন টু ভুটান” কার্যক্রমে অংশগ্রহণকারী ১৬ জন আলোক চিত্রশিল্পীর নির্বাচিত ৪৪টি ছবি নিয়ে আয়োজিত প্রদর্শনীর শিরোনাম-ই হচ্ছে “ভুটান ডায়েরিজ”। বাংলাদেশে এই প্রথম ভুটানকে কেন্দ্র করে কোন আলোকচিত্র প্রদর্শনীর আয়োজন করা হলো।

গতকালের উদ্বোধনী অনুষ্ঠানে বক্তব্য দেন- বিশিষ্ট লেখক ও প্রকাশক মঈনুল আহসান সাবের, সাবেক মন্ত্রী আবদুল মঈন খান, রাষ্ট্রদূত ও বাংলাদেশে ইউরোপিয়ন ইউনিয়ন ডেলিগেশনের প্রধান এইচ ই পিঁয়েরে মায়াউডন, বাংলাদেশে নরওয়ের রাষ্ট্রদূত সিডসেল ব্লেকেন, বাংলাদেশে কঙ্গোর কনসোল জেনারেল ও টপ অফ মাইন্ড-এর সিইও জিয়াউদ্দিন আদিল।

বিশিষ্ট লেখক ও প্রকাশক মঈনুল আহসান সাবের বলেছেন, আলোকচিত্র প্রদর্শনী পর্যটনের একটি গুরুত্বপূর্ণ অনুষঙ্গ। এটি আপনাকে পর্যটন অঞ্চলের মানুষ, সংস্কৃতি ও প্রকৃতির কাছাকাছি নিয়ে যায়। এটি একটি আকর্ষণীয় অভিজ্ঞতা। সাধারণ একটি ভ্রমণের চেয়ে এটি অনেক বেশি ফলপ্রসূ। ট্রাভেঞ্চারের এই রকম অভিনব আয়োজনের জন্য আমি আনন্দিত এবং ভবিষ্যতে এরকম আরও প্রদর্শনীর জন্য আমরা অপেক্ষা করবো।

সাবেক মন্ত্রী আবদুল মঈন খান বলেছেন, অ্যাডভেঞ্চার ট্রাভেল পর্যটনের একটি ক্রমবর্ধমান ক্ষেত্র। এই ছোট ক্ষেত্রটি দিন দিন তরুণদের জন্য বিখ্যাত হয়ে যাচ্ছে, কারণ তারা পর্যটনের সময় প্রতিনিয়ত সক্রিয় অভিজ্ঞতার অনুসন্ধান করে।

বাংলাদেশে কঙ্গোর কনসোল জেনারেল ও অফ টপ মাইন্ড-এর সিইও জিয়াউদ্দিন আদিল বলেছেন, এটি দুটি দেশ, বাংলাদেশ ও ভুটানের মধ্যে নতুন সাংস্কৃতিক বন্ধনের সৃষ্টি করবে। ফটোগ্রাফি এবং অ্যাডভেঞ্চার ট্রাভেলের মাধ্যমে আমরা একে অপরকে আরও ভালভাবে জানতে ও বুঝতে পারবো। আমি আশা করি, সামনে এই ধরনের আয়োজন বাংলাদেশে আরো বেশি অনুষ্ঠিত হবে পর্যটকদের বাংলাদেশের প্রতি আকৃষ্ট করার জন্য।

ভুটানের বাৎসরিক উৎপাদন ক্ষমতার (জিডিপি) তুলনায় দেশটির মানুষের গড় সুখানুভবের উপর বেশি প্রাধান্য দেওয়া হয়। যুগ যুগ ধরে সুখে থাকার ধারনাটি বর্তমানে কিংবদন্তিতে পরিণত হয়েছে, যে বিষয়ে নিয়ে গবেষণা করার জন্য দুই দল আলোকচিত্রী ২০১৫ সালের অক্টোবর ও ২০১৬ সালের মে-মাসে ভুটান যায়। তারা “ফটো এক্সপিডিশন টু ভুটান” কার্যক্রমে অংশগ্রহণ করেন, যেখানে তাদের এই অভিযানের মেন্টর হিসেবে কাজ করেন “থ্রু দ্যা লেন্স বাংলাদেশ”-এর প্রতিষ্ঠাতা এবং বিশিষ্ট আলোকচিত্রী সাউদ আল ফয়সাল।অভিযান আয়োজন করেছে বাংলাদেশি অ্যাডভেঞ্চার ট্রাভেল অপারেটর “ট্রাভেঞ্চার”।

তারা ‘ফটো এক্সপিডিশন টু ভুটান’ কার্যক্রমে অংশগ্রহণ করেন, যেখানে তাদের এই অভিযানের মেন্টর হিসেবে কাজ করেন ‘থ্রু দ্য লেন্স বাংলাদেশ-এর প্রতিষ্ঠাতা এবং বিশিষ্ট আলোকচিত্রী সাউদ আল ফয়সাল। অভিযান আয়োজন করেছে বাংলাদেশী অ্যাডভেঞ্চার ট্রাভেল অপারেটর ‘ট্রাভেঞ্চার’।

(ঢাকাটাইমস/২৭জানুয়ারি/এমআর)

সংবাদটি শেয়ার করুন

ফিচার বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :