প্রগতি লেখক সংঘের দ্বিতীয় সম্মেলন

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২৭ জানুয়ারি ২০১৭, ১৭:৩১

‘চির উন্নত মম শির’ এই স্লোগানকে সামনে রেখে বাংলাদেশ প্রগতি লেখক সংঘের দ্বিতীয় জাতীয় সম্মেলন শুক্রবার অনুষ্ঠিত হয়েছে।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের স্বোপার্জিত স্বাধীনতা চত্বরে দিনব্যাপী সম্মেলন উদ্বোধন করেন সাংস্কৃতিক ব্যক্তিত্ব ও সাংবাদিক লেখক কামাল লোহানী। উদ্বোধন শেষে সারাদেশের লেখকদের অংশগ্রহণে একটি র‌্যালি শাহবাগ প্রজন্ম চত্বর পর্যন্ত প্রদক্ষিণ করে।

র‌্যালি শেষে ঢাকা বিশ্ববিদ্যালয়ের আরসি মজুমদার মিলনায়তনে বাংলাদেশ প্রগতি লেখক সংঘের কার্যকরী সভাপতি কবি গোলাম কিবরিয়া পিনুর সভাপতিত্বে উন্মুক্ত আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এতে রাজনীতিবিদ হায়দার আকবর খান রনো, উদীচী শিল্পীগোষ্ঠীর সভাপতি সফিউদ্দিন আহমেদ, জাপানের লেখক নাওমি ওয়াতানাবে, ভারতের লেখক সুনীত কান্তি পালিধি, তুরস্কের ইসমাইল আবকাস অংশগ্রহণ করেন।

উদ্বোধনী বক্তব্যে কামাল লোহানী প্রগতিশীল লেখকদের মুক্তিযুদ্ধের চেতনা, জাতীয় মূলনীতি রক্ষা করার জন্য অগ্রসর ভূমিকা পালন করার ওপর গুরুত্বারোপ করে বলেন, দুনিয়াজুড়ে এক ক্রান্তিকাল চলছে। এমন ক্রান্তিকালে মানুষে-মানুষে, শ্রেণিতে-শ্রেণিতে মানুষের মানবিকবোধ জাগ্রত করতে হবে।

প্রগতি লেখক সংঘ সেই লড়াই সংগ্রামের লেখকদের মধ্যে অগ্রণী ভূমিকা পালন করছে উল্লেখ করে তিনি বলেন, শুধু অতীতের ঐতিহ্য নয়, ভবিষ্যত সাহিত্য-শিল্পের পথ দেখাবে এই সংগঠনটি।

নাওমি ওয়াতানাবে বলেন, সন্ত্রাসী হামলায় গত দুই বছর অসংখ্য মানুষকে হারিয়েছি। একটা প্রবণতা লক্ষ্য করা যায় যে, সন্ত্রাসবাদ দ্রুত চারিদিকে ব্যাপকভাবে ছড়িয়ে পড়ছে।

হায়দার আকবর খান রনো বলেন, দুনিয়াজুড়ে লেখকরা মানুষের মানবিকতার কথা বলেছেন, মুক্তির কথা বলেছেন। প্রগতি লেখক সংঘ বাংলা ভাষা আর সাহিত্যে নতুন গতিপথ তৈরি করবে।

সফিউদ্দিন আহমেদ বলেন, সন্ত্রাস ও সাম্প্রদায়িকতা ও বিপরীতে নৈতিক মূল্যবোধের যে সমাজ, সেটা প্রতিষ্ঠা করা প্রগতির কাজ।

(ঢাকাটাইমস/২৭জানুয়ারি/জেবি)

সংবাদটি শেয়ার করুন

ভাষা, সাহিত্য ও সংস্কৃতি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :