রূপগঞ্জে পোশাক কারখানায় শ্রমিক অসন্তোষ

রূপগঞ্জ প্রতিনিধি, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২৮ জানুয়ারি ২০১৭, ১৮:৩২

নারায়ণগঞ্জের রূপগঞ্জে বকেয়া বেতন-ভাতার দাবিতে ও কারখানা বন্ধের প্রতিবাদে একটি পোশাক কারখানায় শ্রমিক অসন্তোষ দেখা দিয়েছে। বিক্ষুব্ধ শ্রমিকরা কারখানার সামনে দফায় দফায় বিক্ষোভ করেছেন।

শনিবার দুপুরে উপজেলার তারাব পৌরসভার মৈকুলী এলাকার দর্পণ গার্মেন্টসে গিয়ে দেখা যায়, শ্রমিকরা বেতন-ভাতার দাবিতে বিক্ষোভ করছে।

শ্রমিকরা জানান, দর্পণ গার্মেন্টসে প্রায় ২৫০ জন শ্রমিক কাজ করেন। প্রতি মাসের ৫ তারিখের মধ্যে শ্রমিকদের বেতন-ভাতা পরিশোধ করে মালিকপক্ষ। গত ডিসেম্বর মাসের বকেয়া বেতন-ভাতা জানুয়ারি মাসের ৫ তারিখ পার হলেও পরিশোধ করেনি। সব শেষে গত ২৩ জানুয়ারি বেতন-ভাতা পরিশোধ করার আশ^াস দেয় মালিকপক্ষ। কিন্তু ২৭ জানুয়ারি পার হলেও বেতন-ভাতা পরিশোধ করা হয়নি।

শনিবার সকালে শ্রমিকরা কর্মস্থলে গিয়ে দেখতে পান কারখানার গেইটে তালা ঝুলানো রয়েছে। কোনো প্রকার নোটিশ ছাড়াই মালিকপক্ষ কারখানাটি বন্ধ করে দেয়। পরে শ্রমিকরা উত্তেজিত হয়ে কারখানার সামনে দফায় দফায় বিক্ষোভ করেন। এক পর্যায়ে দুপুরের দিকে উত্তেজিত শ্রমিকরা ঢাকা-সিলেট মহাসড়ক অবরোধ করার চেষ্টা করলে পুলিশ তাদের বাঁধা দেন। পুলিশের উপস্থিতেই শ্রমিকরা বিক্ষোভ করেন।

শ্রমিক রাসেল, আল-আমিন, সাইফুল, সাইফুদ্দিন, তরিকুল, অন্তরসহ শ্রমিকরা অভিযোগ করে জানান, তারা বিভিন্ন জেলা-উপজেলা থেকে এখানে এসে ভাড়া বাসায় থেকে পোশাক কারখানায় শ্রমিকের কাজ করতেন। তারা পুরো মাস ধরে মুদির দোকান থেকে বাকিতে সদাই আনেন। এছাড়া বাসা ভাড়ার টাকাও মাস শেষ হলে পরিশোধ করতে হয়। বকেয়া বেতন-ভাতা না পেয়ে তারা এখন অনাহারে-অর্ধাহারে দিন কাটাচ্ছেন। বাড়িওয়ালা ও দোকানদাররা পাওনা টাকার জন্য চাপ দিচ্ছে। তাই বাধ্য হয়ে বিক্ষোভে নেমেছেন।

এ বিষয়ে কারখানার মালিক মনির হোসেনের মোবাইল ফোনে একাধিকবার চেষ্টা করা হলেও তিনি ফোন রিসিভ করেননি।

রূপগঞ্জ থানার উপ-পরিদর্শক (এসআই) মাসুদ রানা জানান, ‘বর্তমানে পরিস্থিতি স্বাভাবিক রয়েছে। মালিকপক্ষের সঙ্গে কথা বলে শ্রমিকদের বেতনের বিষয়টি সমাধান করা হবে।’

(ঢাকাটাইমস/২৮জানুয়ারি/প্রতিনিধি/জেডএ)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :