চিরিরবন্দরে বোরো চাষে ব্যস্ত কৃষক

মানিক হোসেন, চিরিরবন্দর (দিনাজপুর)
 | প্রকাশিত : ২৯ জানুয়ারি ২০১৭, ১১:২২

দিনাজপুরের চিরিরবন্দরে বোরো আবাদ শুরু হয়েছে। জমি প্রস্তুত করতে মাঠে ব্যস্ত সময় পার করছেন কৃষকরা। জমিতে পানি সেচ, হালচাষ, সার প্রয়োগ, বীজচারা উঠানো ও প্রস্তুতকৃত জমিতে চারা রোপণ করার প্রতিযোগিতায় নেমেছেন কৃষকরা।

উপজেলা কৃষি সম্প্রসারণ বিভাগ সূত্রে জানা গেছে, এ বছর চিরিরবন্দর উপজেলার ১৬ হাজার ৭৮৭ হেক্টর জমিতে উপসি এবং ১ হাজার ৬৫০ হেক্টর জমিতে হাইব্রিড জাতের বোরো চাষের লক্ষ্য মাত্রা নির্ধারণ করা হয়েছে। যার গড় লক্ষ্যমাত্রা ১৮ হাজার ৪৩৭ হেক্টর।

কৃষি কর্মকর্তারা মনে করছেন, এর অর্জিত ২৩ হাজার হেক্টর ছাড়িয়ে যাবে। আকস্মিক কোনো ধরনের প্রাকৃতিক দুর্যোগ না হলে উপজেলার কৃষকরা এবার ব্যাপক লাভবান হবে।

গত মৌসুমের আমন ধানের ভাল ফলন প্রতি একরে প্রায় ৬০ মণ ও মূল্য প্রতিমণ ৮শ থেকে ৯শ টাকা পেয়ে কৃষকদের বোরো আবাদে আগ্রহ বেড়েছে।

উপজেলার সাতনালা ইউপির মাস্টারপাড়া গ্রামের আদর্শ কৃষক জাকির হোসেন, মতিয়ার রহমান, মাস্টার শাহীনুর ইসলাম, আলোকডিহি ইউপির গছাহার গ্রামের জিয়াউর রহমান, কমল চন্দ্র নশরতপুর ইউপির কালিতলা গ্রামের নাজমুল, মামুন, ইসবপুর ইউপির বাবলু, মতিউর রহমান ও নজরুল ইসলাম জানান, গত আমন মৌসুমে ব্রি-জাতের সোনার বাংলা, ব্রি-আঠাশ, ব্রি-৫১, জিরা ধানের ফলন ও বাজারমূল্য ভাল পাওয়ায় চলতি বোরো মৌসুমেও এগুলোর আবাদ করতে তারা বেশি আগ্রহী। তাছাড়া এবছর আবহাওয়া অনুকূলে থাকায় বোরো চারাও বেশ ভাল হয়েছে।

কৃষি সম্প্রসারণ বিভাগের সঠিক পরামর্শ ও তদারকি, কৃষকদের প্রশিক্ষণ, পরিমিত এবং যথাসময়ে সেচ-সার ও বালইনাশক প্রয়োগ করলে বোরোধানের ফলন আমন ধানের চেয়ে কম হবে না বলে কৃষকরা আশা করছেন।

উপজেলা কৃষি কর্মকর্তা মো. মাহমুদুল হাসান জানান, এবছর চিরিরবন্দর উপজেলায় বোরো মৌসুমে প্রায় ১৬ হাজার ৭৮৭ হেক্টর জমিতে উচ্চ ফলনশীল বোরো আবাদের লক্ষ্যমাত্রা ধরা হয়েছে। কৃষকরা সঠিক পরিচর্যা করে বীজতলায় বোরো চারাকে সবল ও সতেজ করে রেখেছেন।

(ঢাকাটাইমস/২৯জানুয়ারি/প্রতিনিধি/এলএ)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :