কারুশিল্পী পদক পেলেন চার জন

নারায়ণগঞ্জ প্রতিনিধি, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২৯ জানুয়ারি ২০১৭, ১১:৪৭

নারায়ণগঞ্জের সোনারগাঁওয়ে চার কারুশিল্পীকে কারুশিল্পী পদক দিয়েছে বাংলাদেশ লোক ও কারুশিল্প ফাউন্ডেশন। চারটি ক্যাটাগরিতে চারজন সেরা কারুশিল্পীকে এ পদক দেয়া হয়েছে। ২০১৬ সালের কারুশিল্পী পদকপ্রাপ্তরা হলেন শীতল পাটি ক্যাটাগরিতে মুন্সিগঞ্জের সবিতা মোদি, তামা-কাঁসা শিল্পে পেয়েছেন কুমিল্লার মানিক সরকার, পাটের শিকা শিল্পে সুফিয়া আক্তার ও নারায়ণগঞ্জের সরাচিত্র শিল্পে পেয়েছেন সুধণ্য চন্দ্র দাস।

সেরা কারুশিল্পীদের স্বর্ণপদক, ৩০ হাজার টাকার চেক ও সম্মাননা সনদ দেয়া হয়।

শনিবার বিকালে লোক ও কারুশিল্প ফাউন্ডেশনে মাসব্যাপী লোককারুশিল্প মেলা ও লোকজ উৎসবে প্রধান অতিথি ছিলেন বরেণ্য শিল্পী হাশেম খান। ফাউন্ডেশনের পরিচালক কবি রবীন্দ্র গোপের সভাপতিত্বে বিশেষ অতিথি ছিলেন স্থপতি রবিউল হুসাইন, ঢাকা সিটি কলেজের অধ্যাপক মইনুদ্দীন খালেদ ও শিল্পী চন্দ্র শেখর সাহা। অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন ফাউন্ডেশনের উপ-পরিচালক রবিউল ইসলাম, প্রদর্শন কর্মকর্তা একেএম আজাদ সরকার, গাইড লেকচারার একেএম মুজ্জাম্মিল হক, মো. মনিরুজ্জামান প্রমুখ।

পদক অনুষ্ঠানের পর মঞ্চে লোক সংগীত পরিবেশন করেন শিল্পী অনিমা মুক্তি গমেজ, শাহীন ও লালন পাঠশালার শিল্পীরা।

মাসব্যাপী এ মেলায় এবার দেশের পল্লী অঞ্চল থেকে ৫৪ জন কারুশিল্পী প্রদর্শনীতে অংশ নিয়েছেন। তাদের জন্য ২৭টি স্টলসহ হস্তশিল্প, পোশাক, স্টেশনারি ও কসমেটিক্স ও বিভিন্ন প্রকারের খাবারের স্টল মিলিয়ে মোট ১৯৩টি স্টল রয়েছে। মেলায় গ্রামীণ বিভিন্ন খেলার পাশাপাশি বাউল, পালা, জারি, সারিসহ দেশের বিভিন্ন অঞ্চলের গানের আসর বসেছে। বিশেষ প্রদর্শনীতে গবেষণামূলক সেমিনার ও একটি ক্যাটালগ প্রকাশ করছে ফাউন্ডেশন কর্তৃপক্ষ। এছাড়া ঢাকা ও রাজশাহী অঞ্চলের আট জন মৃৎ শিল্পী এ প্রদর্শনীতে অংশ নিয়েছেন।

(ঢাকাটাইমস/২৯জানুয়ারি/প্রতিনিধি/জেডএ)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

বাংলাদেশ এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :