টানা পরিশ্রম, ফতুল্লায় পোশাক কারখানার ৫০ শ্রমিক হাসপাতালে

নারায়ণগঞ্জ প্রতিনিধি, ঢাকাটাইমস
| আপডেট : ২৯ জানুয়ারি ২০১৭, ১৬:২১ | প্রকাশিত : ২৯ জানুয়ারি ২০১৭, ১৬:১৫

নারায়ণগঞ্জের ফতুল্লায় একটি পোশাক কারখানার ৫০ জনেরও বেশি শ্রমিক হঠাৎ অসুস্থ হয়ে পড়েছে। তাদেরকে নারায়ণগঞ্জের বিভিন্ন হাসপাতালে ভর্তি করা হয়েছে। গুরুতর কয়েকজনকে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে পাঠানো হয়েছে।

রবিবার ফতুল্লার গাবতলী এলাকার ডেনিসন্স এটাচ লিমিটেড নামে কারখানায় এই ঘটনা ঘটে। শ্রমিকরা জানান, তারা গত দুই সপ্তাহ ধরে ছুটি ছাড়াই কাজ করছিলেন। টানা ১৫ দিন ধরে কাজ করতে করতে ক্লান্ত হয়ে পড়েছিলেন। কিছু শ্রমিক অসুস্থ হয়ে পড়ার পর তারা ছুটি চাইলেও তা দেয়া হয়নি। উল্টো কয়েকজন শ্রমিককে মালিকপক্ষ মারধর করে।

শ্রমিকদের অভিযোগ, তাদেরকে কেবল সাপ্তাহিক ছুটি দেয়া হচ্ছে না-তা নয়, বাধ্যতামূলকভাবে অতিরিক্ত কাজও করানো হচ্ছে। মালিক পক্ষ কেবল আশ্বাস দেয়, কিন্তু কিছু করে না।

শ্রমিকরা জানায়, সকালে শ্রমিকরা কাজে যোগ দেয়ার পর থেকে একে একে অসুস্থ হতে থাকেন তাদের সহকর্মীরা। অর্ধশত নারী ও পুরুষ শ্রমিকরা অসুস্থ হয়ে পরে। তাদেরকে নারায়ণগঞ্জের খানপুর তিনশ শয্যা বিশিষ্ট হাসপাতাল ও নারায়ণগঞ্জ জেনারেল হাসপাতালে পাঠানো হয়।

খানপুর হাসপাতালের আবাসিক চিকিৎসক পঞ্চমী গোস্বামী ঢাকাটাইমসকে বলেন, ‘রোগীদের সুনির্দিষ্ট কোনো অসুখ নেই। প্রথমে পাঁচজন রোগী আসে আমাদের এখানে। পরে আসে আরও কয়েকজন। এদের মধ্যে দুই জনের অবস্থা সঙ্গীন হওয়ায় তাদেরকে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে পাঠানো হয়। আর একজন ডায়রিয়ায় আক্রান্ত হওয়ায় তাকে হাসপাতালের ডায়রিয়া ওয়ার্ডে স্থানান্তর করা হয়েছে। বাকিদের সাধারণ ওয়ার্ডে রাখা হয়েছে।’

এ বিষয়ে জানতে চাইলে ফতুল্লা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা কামালউদ্দিন ঢাকাটাইমসকে বলেন, ‘গত কয়েকদিন ধওে শ্রমিকরা দিন রাত পরিশ্রম করছিল। এ কারণে তারা শারীরিকভাবে দুর্বল হয়ে পড়ে। বিশ্রামের অভাবে তারা অসুস্থ হয়ে পড়েন।’

শ্রমিকদেরকে বিশ্রাম না দিয়ে কেন কাজ করানো হচ্ছিল-এ বিষয়ে জানতে চাইলে পোশাক কারখানা ডেনিসন্স এটাচের কর্মকর্তারা মন্তব্য করতে রাজি হননি।

ঢাকাটাইমস/২৯জানুয়ারি/প্রতিনিধি/ডব্লিউবি

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

বাংলাদেশ এর সর্বশেষ

ফেসবুক আইডি ক্লোন করে প্রতারণার মাধ্যমে অর্থ আত্মসাৎ, যুবক গ্রেপ্তার

ফরিদপুর প্রেসক্লাবের নবনির্বাচিত নেতৃবৃন্দের সঙ্গে পুলিশ সুপারের মতবিনিময়

পতেঙ্গায় ফিশিং বোটের ইঞ্জিন বিস্ফোরণে ৪ জন দগ্ধ

চট্টগ্রামে ঈদকে সামনে রেখে জালনোট চক্রের ৩ সদস্য গ্রেপ্তার

বরিশালে নামাজের সময় মসজিদের এসি বিস্ফোরণ

ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে দ্রুতগতির লেনে যাত্রী নামানোর অপরাধে ৩৩ যানবাহনকে মামলা 

বরগুনা প্রেসক্লাব দখলের মামলায় ৭ জন কারাগারে  

পর্যটকদের আকৃষ্ট করছে তাহিরপুরের শহীদ সিরাজ লেক

ঝিনাইদহে ভর্তুকি মূল্যে টিসিবির পণ্য বিক্রি শুরু

ঢাকা-ময়মনসিংহ সড়কে বেতন বৃদ্ধির দাবিতে শ্রমিকদের বিক্ষোভ

এই বিভাগের সব খবর

শিরোনাম :