পুঁজিবাজারে ব্যাপক দরপতন

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২৯ জানুয়ারি ২০১৭, ২০:৩৩

দেশের পুঁজিবাজারে ব্যাপক দরপতন হয়েছে। সপ্তাহের প্রথম দিন রবিবার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ (সিএই) উভয় বাজারে ব্যাপক দরপতনে শেষ হয়েছে লেনদেন। শেয়ারবাজারে হঠাৎ উল্লম্ফনের পরিপ্রেক্ষিতে নতুন ঘোষিত মুদ্রানীতিতে সতর্কবার্তা থাকায় এই দরপতন হয়েছে বলে ধারণা করছেন সংশ্লিষ্টরা।

রবিবার সকালে দুই বাজারেই লেনদেন চলছি ঊর্ধ্বমুখী প্রবণতায়। তবে নতুন মুদ্রানীতি ঘোষণার পরপরই দুই বাজারেই সূচক নামতে থাকে। বেলা আড়াইটায় লেনদেন শেষ হওয়া পর্যন্ত অব্যাহত থাকে পতনের প্রবণতা।

ডিএসইতে ১৮ জানুয়ারি থেকে ২৪ জানুয়ারি পর্যন্ত পাঁচ কার্যদিবসে সূচক বৃদ্ধি পায় ১৭৪ পয়েন্ট। এরপর ২৪ জানুয়ারি থেকে আজ ২৯ জানুয়ারি পর্যন্ত তিন কার্যদিবসে সূচক কমল ২০৮ পয়েন্ট।

চলতি অর্থবছরের (২০১৬-১৭) শেষার্ধের (জানুয়ারি-জুন) মুদ্রানীতি ঘোষণা করেছে আজ বাংলাদেশ ব্যাংক। মুদ্রানীতি ঘোষণায় গভর্নর ফজলে কবির জানান, ব্যাংকগুলোর পুঁজিবাজারে যে বিনিয়োগ রয়েছে, তা আইনের মধ্যে রাখার জন্য নজরদারি জোরদার করা হয়েছে। পাশাপাশি ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান থেকে দেয়া ঋণ গ্রাহকেরা যাতে সঠিকভাবে ব্যবহার করেন, সে বিষয়ে নজরদারিও জোরদার করা হয়েছে বলে জানান তিনি।

ডিএসইতে আজ এক হাজার ১৩৭ কোটি ১৫ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে; যা বৃহস্পতিবারের চেয়ে ১৩২ কোটি ৪৫ লাখ টাকা কম। সেদিন এ বাজারে এক হাজার ২৬৯ কোটি ৬০ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছিল।

ডিএসইতে আজ ৩২৭টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড হাতবদল হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ৪৭টির, কমেছে ২৭৫টির এবং অপরিবর্তিত রয়েছে পাঁচটির দর।

ডিএসইতে প্রধান সূচক ডিএসইএক্স দিন শেষে আগের দিনের চেয়ে ১১৭ পয়েন্ট কমে পাঁচ হাজার ৫০০ পয়েন্টে অবস্থান করছে। ডিএসইএস বা শরিয়াহ সূচক ১৭ পয়েন্ট কমে হয়েছে এক হাজার ২৭৪ পয়েন্টে। আর ডিএস৩০ সূচক ৩৫ পয়েন্ট কমে অবস্থান করছে দুই হাজার ৩ পয়েন্টে।

অন্যদিকে সিএসইতে ৬৮ কোটি সাত লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে এদিন। বৃহস্পতিবার হাতবদল হয়েছিল ৭২ কোটি ৪৩ লাখ টাকার শেয়ার। সিএসইর সার্বিক সূচক সিএএসপিআই ৪১৯ পয়েন্ট কমে ১৬ হাজার ৯৭৯ পয়েন্টে দিন শেষ করেছে রোববার। লেনদেন হয়েছে ২৬৩টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড। এর মধ্যে দর বেড়েছে ৪২টির, কমেছে ২১৭টির এবং অপরিবর্তিত রয়েছে চারটির দর।

ডিএসইতে আজ সবচেয়ে বেশি লেনদেন হওয়া শীর্ষ ১০ কোম্পানি হলো বেক্সিমকো লিমিটেড, এসিআই, ইসলামী ব্যাংক লিমিটেড, আরএসআরএম স্টিল, একমি ল্যাবরেটরিজ, লঙ্কাবাংলা ফাইন্যান্স, যমুনা অয়েল, আরএকে সিরামিকস, সাইফ পাওয়ার টেক ও ন্যাশনাল ব্যাংক লিমিটেড। ডিএসইতে আজ ৩২৭টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের শেয়ারের লেনদেন হয়েছে। এর মধ্যে ৪৭টির শেয়ারের দর বেড়েছে, কমেছে ২৭৫টির। অপরিবর্তিত পাঁচটির দাম।

অপর দিকে, চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জেও আজ সার্বিক সূচক বেড়েছে ৪১১ দশমিক ১১ পয়েন্ট। আজ লেনদেনের পরিমাণ ৬৮ কোটি টাকা। হাতবদল হওয়া ২৬৩টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের শেয়ারের মধ্যে দর বেড়েছে ৩৮টির, কমেছে ২১৯টির, অপরিবর্তিত ৬টির।

(ঢাকাটাইমস/২৯জানুয়ারি/জেবি)

সংবাদটি শেয়ার করুন

পুঁজিবাজার বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন ফিচার বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত