বাবুরাইল খাল খনন উদ্বোধন করলেন আইভী

নারায়ণগঞ্জ প্রতিনিধি, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ৩০ জানুয়ারি ২০১৭, ১৭:০২

দুষণমুক্ত, পরিবেশবান্ধব নগরী গড়ে তোলার লক্ষ্যে শীতলক্ষ্যা-ধলেশ্বরী নদী পর্যন্ত তিন কিলোমিটার দখল হয়ে যাওয়া সংযোগ বাবুরাইল খাল উদ্ধারে উচ্ছেদ ও খনন কাজ শুরু করেছে নারায়ণগঞ্জ সিটি করপোরেশন।

সোমবার সকালে সিটি মেয়র সেলিনা হায়াৎ আইভী সংযোগ খালের খনন, সংস্কার ও লেক নির্মাণ কাজের উদ্বোধন করেন। এসময় মেয়র বলেন, ‘এক সময় এই খাল দিয়ে পণ্যবাহী নৌকা চলাচল করতো। আমরা আগের ন্যায় খালটিকে ফিরিয়ে আনবো।’

আশির দশকে শীলতক্ষ্যা ও ধলেশ্বরী নদীর সংযোগ ছিল এই বাবুরাইল খাল। এই তিন কিলোমিটার খাল দিয়ে শীতলক্ষ্যা ও ধলেশ্বরী নদী দিয়ে দেশের বিভিন্ন অঞ্চল থেকে পাটসহ বিভিন্ন পণ্যবাহী নৌকা চলাচল করতো। এই খালের পানি ছিল স্বচ্ছ। নব্বই দশকের পর থেকে এই খালটি আস্তে আস্তে দখল ও ভরাট হয়ে যায়। এরপর থেকে ওই খালে নৌকা চলাচল বন্ধ হয়ে যায়।

মাটি ভরাটের কারণে খালটির অস্তিত্ব এখন হুমকির মুখে। দীর্ঘদি ধরেই দুষণ ও পরিবেশ রক্ষায় এই খালটি দখলমুক্ত করে খনন করার দাবি জানিয়ে আসছিল এলাকাবাসী । আজ সকাল সাড়ে ১০টায় নগরীর টানবাজার হংস হলের সামনে থেকে ওই খালে উচ্ছেদ ও খনন কাজ শুরু হলে সিটি করপোরেশনের উচ্ছেদকারী দলকে স্বাগত জানায় নগরবাসী।

স্থানীয় মোতালেব হোসেন, সাব্বির হোসেনসহ কয়েকজন জানান, খালটি খনন করা হলে পরিবেশের ভারসাম্য ফিরে আসবে। নগরবাসীও জলাবদ্ধতার হাত থেকে মুক্তি পাবে।

সিটি করপোরেশন ১৫ নম্বর ওয়ার্ডের কাউন্সিলর অসিত বরন বিশ্বাস জানান, সিটি করপোরেশনের শীতলক্ষ্যা নদীর মিনা হোটেলের পাশ থেকে ধলেশ্বরী নদী পর্যন্ত বাবুরাইল সংযোগ খালটি তিন দশমিক দুই কিলোমিটার। এই খালের প্রায় আধা কিলোমিটার প্রথম ধাপের কাজ শুরু হয়েছে। তিনি বলেন, ‘নারায়ণগঞ্জকে সবুজ ও পরিচ্ছন্ন নগরী গড়ে তোলার নির্বাচনী ইশতেহার ছিল মেয়র আইভীর। সেই ইশতেহার বাস্তবায়নের অংশ হিসেবেই সংযোগ খাল খনন, সংস্কার ও লেক নির্মাণ করা হচ্ছে।’

সিটি করপোরেশন জানিয়েছে, ২৯০ কোটি টাকা ব্যয়ে চারটি প্রকল্পের আওতায় বাবুরাইল খাল খনন, দুই পাড় সংস্কার করে ওয়াকওয়ে নির্মাণ ও দৃষ্টিনন্দন লেক করা হবে। প্রথম ধাপে প্রায় ১৭ কোটি টাকা ব্যয়ে শীতলক্ষ্যা নদীর র্তীরবর্তী মীনা হোটেলের পাশ থেকে মন্ডলপাড়া মোড় পর্যন্ত খাল খনন, খালের দুই পাড় সংস্কার, ওয়ার্কওয়ে নির্মাণ এবং দৃষ্টিনন্দন লেক নির্মাণ করা হবে।

উদ্বোধন শেষে মেয়র ত আইভী বলেন, ‘যত বাধা ও চাপ আসুক না কেন এই খাল সংস্কার করা হবে।’

সিটি করপোরেশনের যে কোনো কাজই করতে গিয়ে বাধা এসেছে। সেই বাধা অতিক্রম করেই কাজ সম্পন্ন করতে হয়েছে বলে জানান আইভী।

(ঢাকাটাইমস/৩০জানুয়ারি/প্রতিনিধি/জেডএ)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :