এবারের বইমেলায় নতুন যা যা থাকছে

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ৩০ জানুয়ারি ২০১৭, ২০:১৬ | প্রকাশিত : ৩০ জানুয়ারি ২০১৭, ২০:০০
ফাইল ছবি

পয়লা ফেব্রুয়ারি থেকে পর শুরু হচ্ছে অমর একুশে গ্রন্থমেলা। বাংলা একাডেমির আয়োজনে এই মেলায় এবার ভিন্নতা থাকছে। মেলার দুই দিন আগে সোমবার সংবাদ সম্মেলনের আয়োজনে এসব তথ্য তুলে ধরা হয়। এবারের মেলায় ভিন্নতা তুলে ধরেন মেলার সদস্য সচিব জালাল আহমেদ।

এবারের মেলায় সোহরাওয়ার্দী উদ্যানকে নতুনভাবে স্টল বিন্যাস করা হয়েছে। এবারের অধিকাংশ স্টল সোহরাওয়ার্দী উদ্যানের পূর্ব পাশ থেকে সরিয়ে এনে পশ্চিম পাশে আনা হয়েছে। এছাড়াও স্টলগুলোকে আর নান্দনিক করতে বই মেলা চত্বরে পানির ফোয়ারা থাকছে। সোহরাওয়ার্দী উদ্যানের অংশ প্রবেশের জন্য দুইটি ফটক তৈরি করা হয়েছে।

এবার টিএসসি ও দোয়েল চত্বরের মূল প্রবেশ পথে এলইডি মনিটর থাকবে। এসব তথ্যে মেলার তথ্য তুলে ধরা হবে। এবারই প্রথম গুগল স্ট্রিট ভিউয়ের মাধ্যমে বইমেলার স্টল খুঁজে পাবার ব্যবস্থা থাকবে। এছাড়াও প্রতিটি স্টল তাদের নতুই বইয়ের তথ্য মেলায় আগতদের জানানোর জন্য কিউআর কোড প্রিন্ট করে প্রদর্শন করবে। এই কিউআর কোড স্মার্টফোনে স্ক্যান করে নতুন বইয়ের তথ্য জানা যাবে।

এবারই প্রথম বইমেলায় উভয় অংশে মোড়ক উন্মোচনের ব্যবস্থা থাকবে। এর আগে শুধুমাত্র বাংলা একাডেমি চত্বরের নজরুল মঞ্চে মোড়ক উন্মোচনের ব্যবস্থা ছিল। এছাড়াও এবারই প্রথম বইমেলায় আসা নতুন বইয়ের তথ্য জানানোর জন্য নতুন বইয়ের প্রদর্শনশালা করা হয়েছে। এতে প্রতিদিন প্রকাশিত নতুন বই দিনভিত্তিক সাজানো থাকবে।

প্রায় প্রতি বছরই বই মেলায় প্রকৃতিক দুযোর্গের কবলে পড়ে। এসব কথা চিন্তুা করে বাংলা একাডেমি প্রতিটি স্টলের ছাউনিতে ত্রিপলের বদলে টিন ব্যবহার করেছে।

মেলায় এবারই প্রথম শিশুকর্নারে ‘মাতৃদুগ্ধ সেবাকেন্দ্র’ চালু করা হচ্ছে। এতে করে দুগ্ধ পান করা শিশুরা উপকৃত হবে।

এবারের বইমেলার সময়সীমাও কিছুটা বাড়ানো হয়েছে। প্রতিদিন মেলা চলবে রাত সাড়ে আটটা পর্যন্ত।

(ঢাকাটাইমস/৩০জানুয়ারি/এজেড/ডব্লিউবি)

সংবাদটি শেয়ার করুন

জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

জাতীয় এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :